• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেট্রোর কর্মীদের পাসে লাগাম

Kolkata Metro
ছবি: সংগৃহীত।

মেট্রোর কর্মীদের পাস ব্যবহার করে যথেচ্ছ যাতায়াতে লাগাম টানছেন কর্তৃপক্ষ। ওই পাসের ব্যবহারের ফলে মেট্রোর রাজস্বে ক্ষতি হওয়ায় এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

এত দিন বিভিন্ন মেট্রো স্টেশনে ওই পাস ব্যবহার করে কর্মীরা অটোমেটিক ফেয়ার কালেকশন (এএফসি) গেট পেরিয়ে স্বচ্ছন্দে যাতায়াত করতে পারতেন। মেট্রোর সরকারি কাজে বিভিন্ন স্টেশনের মধ্যে নিখরচায় যাতায়াতেও ওই কার্ড ব্যবহার করতেন তাঁরা। ন্যায্য টিকিট বা টোকেন থাকা সত্ত্বেও যাত্রী গেটে আটকে গেলে ওই পাসের সাহায্যেই পারাপারের ব্যবস্থা করে দিতেন কর্মীরা। অভিযোগ, বহু ক্ষেত্রে কারণ ছাড়াই রেলের কর্মী, পুলিশ আধিকারিক-সহ অনেকে ওই কার্ড ব্যবহার করে প্ল্যাটফর্মে যথেচ্ছ যাতায়াতের সুযোগ নিতেন। এর ফলে মেট্রোর রাজস্বে ক্ষতি হচ্ছিল বলে দাবি।

বুধবার মেট্রোর সিনিয়র ট্রান্সপোর্টেশন ম্যানেজার কৌশিক মিত্রের সই করা নির্দেশিকায় সেই কার্ডের ব্যবহার নিষিদ্ধ হয়েছে। কর্মীদের হাতে কার্ড দেওয়ার পরিবর্তে তা বিভিন্ন স্টেশনের শিফ্‌ট ইনচার্জের কাছে জমা রাখতে বলা হয়েছে। লিখিত কারণ ছাড়া সেটি ব্যবহার করা যাবে না।

মেট্রো কর্মীদের একটি অংশের দাবি, মেট্রোর এএফসি গেট কাজ না করলে এই সিদ্ধান্তের জেরে যাত্রীদের হয়রানি বাড়বে। কারণ, গেটে কেউ আটকে গেলে যাত্রীদের স্টেশন মাস্টারের ঘরে ছুটতে হবে। মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘কার্ডের অপব্যবহার বন্ধ করতে এই ব্যবস্থা হয়েছে। কার্ড তুলে দেওয়া হয়নি।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন