• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২ কিলোমিটারের উপরে বাড়ছে মেট্রোর ভাড়া, ৫ ডিসেম্বর থেকে নয়া নিয়ম

kolkata metro
ভাড়া বাড়িয়ে পরিষেবা উন্নয়নের সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের। —ফাইল চিত্র।

মেট্রো পরিষেবা নিয়ে যাত্রীদের মধ্যে ক্ষোভ রয়েছে। এরই মধ্যে ফের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিল মেট্রো কর্তৃপক্ষ। ছ’বছর পর ফের কলকাতা মেট্রোর ভাড়া বাড়ছে। আগামী ৫ ডিসেম্বর থেকে প্রতিটি ধাপে ভাড়ার পরিবর্তন হতে চলেছে বলে মেট্রো সূত্রে খবর। কলকাতা মেট্রো ভারতীয় রেল বোর্ডের অধীনে। সূত্রের খবর, মেট্রোর পরিষেবা আরও ভাল করতেই ভাড়া বৃদ্ধিতে সিলমোহর দিয়েছে রেল বোর্ড।

কিন্তু সেই পুরনো রেকগুলি দিয়ে পরিষেবা দেওয়ায় প্রায় প্রতি দিনই ভোগান্তিতে পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের। নতুন যে তিনটি রেক আনা হয়েছিল। তার মধ্যে মাত্র একটি নতুন রেক চালানো হচ্ছে। পুরনো রেকগুলি না বদলে কেন ফের ভাড়া বৃদ্ধি হচ্ছে, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রানী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘চলতি বছরের ৫ ডিসেম্বর থেকে মেট্রো রেলের ভাড়াবৃদ্ধি হচ্ছে। আরও ভাল পরিষেবা দেওয়ার লক্ষ্যে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

মেট্রো সূত্রে খবর, প্রথম ২ কিলোমিটার পর্যন্ত  ভাড়া হতে চলেছে ৫ টাকা। আগে ৫ কিলোমিটার পর্যন্ত ছিল  ৫ টাকা। নতুন সূচিতে পরবর্তী ধাপে ২-৫ কিলোমিটার পর্যন্ত ভাড়া হতে চলেছে ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটার ১৫ টাকা। ১০ থেকে ২০ কিলোমিটার ২০ টাকা। এবং সর্ব শেষ ধাপে অর্থাৎ ২০ কিলোমিটারের পর ভাড়া ধার্য হচ্ছে ২৫ টাকা।

আরও পড়ুন: ফের মেট্রোয় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা, দুর্ভোগে যাত্রীরা

পুলিশের হাত থেকেই পালায় সেই বাসচালক

গ্রাফিক— শৌভিক দেবনাথ

আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত পুরনো ভাড়ায় পরিষেবা দেবে মেট্রো। বর্তমানে ৫-১০ কিলোমিটার ১০ টাকা, ১০-২০ কিলোমিটার ১৫ টাকা, ২০-২৫ কিলোমিটার ২০ টাকা, ২৫ কিলোমিটারের উপরে ২৫ টাকা ভাড়া রয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন