শিয়ালদহ ও বিধাননগর রোড স্টেশনের মাঝে আপ লাইনে ফাটলকে কেন্দ্র করে সোমবার চাঞ্চল্য ছড়াল। পুলিশ জানায়, এই ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছে আপ ডানকুনি লোকাল। আপ লাইনে কিছু ক্ষণের জন্য ট্রেন চলাচল বন্ধ থাকে। তবে ঘণ্টাখানেকের মধ্যেই ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে যায় বলে রেল সূত্রে দাবি।

রেলপুলিশ সূত্রে খবর, সোমবার সকাল সাড়ে ৮টা নাগাদ শিয়ালদহ স্টেশন থেকে ছেড়ে আপ ডানকুনি লোকাল বিধাননগর স্টেশনে পৌঁছনোর আগেই ঘটে বিপত্তি। স্থানীয় কয়েক জন রেললাইন পেরোতে গিয়ে ফাটল দেখতে পান। খবর পেয়ে বিধাননগর স্টেশনের রেল আধিকারিকেরা ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ করে দেন। আপ লাইনে তখন আসছিল ডানকুনি লোকাল। দাঁড়িয়ে যায় সেটি।

তবে রেলের দাবি, ঘণ্টাখানেকের মধ্যে ফাটল সারিয়ে দেওয়ায় ট্রেন চলাচলে খুব একটা প্রভাব পড়েনি। বিধাননগর রোড স্টেশনের এক পুলিশ আধিকারিক জানান, আপের ট্রেনগুলিকে দু’নম্বর লাইন দিয়ে চালানো হয়। ফলে ডানকুনি লোকাল ছাড়া আর কোনও ট্রেনকেই দাঁড়িয়ে থাকতে হয়নি। 

কী ভাবে রেল লাইনে এই ফাটল হল, তা তদন্ত করে দেখছে পুলিশ। দিন কয়েক আগে বালিহল্ট স্টেশনের কাছে রেললাইনেও ফাটল ধরা পড়েছিল। অল্প কয়েক দিনের ব্যবধানে এ ভাবে লাইনে ফাটল প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, ‘‘ঘটনার তদন্ত চলছে। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ঠাণ্ডা পড়ছে। ফলে তাপমাত্রার পরিবর্তনের কারণে এমনটা ঘটেছে।’’