• ফিরোজ ইসলাম
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘ঊর্বি’র লক্ষ্য ১৫০ মিটার দূরের শিয়ালদহ

East-West Metro
মেট্রোর কাজ চলছে বৌবাজারে। নিজস্ব চিত্র

আর দিন দশেকের প্রতীক্ষা। সব ঠিক থাকলে ওই সময়েই শিয়ালদহে পৌঁছতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ। তার আগেই বিদ্যাপতি উড়ালপুল পেরোবে নির্মীয়মাণ সুড়ঙ্গটি। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সুড়ঙ্গ নির্মাণের সময়ে দিন কয়েক বন্ধ রাখতে হবে উড়ালপুল। সে জন্য প্রয়োজনীয় আলোচনা সেরে রেখেছেন কলকাতা পুলিশ এবং ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা, কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের (কেএমআরসিএল) কর্তারা। গাড়ি কোন বিকল্প পথে ঘোরানো হবে, এ নিয়ে চূড়ান্ত পরিকল্পনা গ্রহণের আগে আজ, সোমবার দু’তরফের আধিকারিকদের সেতু এবং সংলগ্ন এলাকা পরিদর্শন করার কথা। মেট্রো সূত্রের খবর, ব্রেবোর্ন রোড উড়ালপুলের নীচে সুড়ঙ্গ নির্মাণের সময়েও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই উড়ালপুল বন্ধ রাখতে হয়েছিল। কলকাতা পুলিশ সূত্রের খবর, আগেও বিদ্যাপতি সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্য যান চলাচল বন্ধ রাখা হয়েছে। ফলে বিকল্প পথের প্রাথমিক রূপরেখা পুলিশের কাছে আছেই। সুড়ঙ্গ নির্মাণের গতি দেখে সেতু বন্ধ রাখার দিনক্ষণ ঠিক হবে। অক্টোবরের প্রথম সপ্তাহে ওই কাজের পরিকল্পনা হয়েছে।

এই মুহূর্তে শিয়ালদহ থেকে সুড়ঙ্গের দূরত্ব ১৫০ মিটারেরও কম। ব্যাঙ্ক অব ইন্ডিয়া মোড় পেরোনোর পরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পূর্বমুখী সুড়ঙ্গের কাজ আগের চেয়ে মসৃণ গতিতে এগোচ্ছে বলে মেট্রো সূত্রের খবর। অবশিষ্ট পথের সতর্কতা নিয়েও খামতি রাখতে চান না কর্তৃপক্ষ। গত বছর ৩১ অগস্ট বৌবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমমুখী সুড়ঙ্গে ধস নেমে বিপত্তি ঘটে। একাধিক বাড়ি ভেঙে পড়ে। প্রায় ছ’মাস থমকে থাকে জোড়া সুড়ঙ্গ নির্মাণ। পশ্চিমমুখী সুড়ঙ্গ নির্মাণের দায়িত্বে থাকা যন্ত্র ‘চণ্ডী’কে পুনরায় সক্রিয় করার আশাও ছাড়তে হয়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে পূর্বমুখী সুড়ঙ্গের নির্মাণ শুরু হয়। লকডাউনের জন্য ফের কাজ বন্ধ হয়ে যায়। লকডাউন শিথিল হতেই গত মে-র তৃতীয় সপ্তাহে কাজ শুরু হয়। সে বার বাধা হয় সুড়ঙ্গ নির্মাণের কাজের সঙ্গে যুক্ত আধিকারিক ও কর্মীদের সংক্রমণ। আপাতত ওই সমস্যা কাটিয়ে পূর্বমুখী সুড়ঙ্গ নির্মাণের দায়িত্বে থাকা টানেল বোরিং মেশিন ‘ঊর্বি’ দিনে গড়ে ১৫ মিটার করে এগোচ্ছে। ওই গতিকে সন্তোষজনক বলছেন মেট্রোর কর্তারা। তাঁদের মতে, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে শিয়ালদহ পৌঁছতে পারে ঊর্বি। তখন ঊর্বিকে তুলে ফের বৌবাজার অভিমুখে বসিয়ে দুর্ঘটনাগ্রস্ত পশ্চিমমুখী সুড়ঙ্গের অবশিষ্ট কাজ করা হবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর এক আধিকারিক বলেন, “শিয়ালদহের বিদ্যাপতি উড়ালপুলের নীচ দিয়ে সুড়ঙ্গ নির্মাণের কাজে সব সতর্কতা নেওয়া হবে। এখন শিয়ালদহ পৌঁছনোই লক্ষ্য।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন