বিদেশে চাকরি পাইয়ে দেওয়ার নামে এক যুবকের থেকে সাড়ে সাত লক্ষ টাকা হাতানোর অভিযোগে বেঙ্গালুরু থেকে নাইজিরীয় এক মহিলাকে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার থানার পুলিশ। ধৃতের নাম ডাকোস্টা মদুপিওলুয়া ওরিয়োমি (২৭)। গত ৬ অগস্ট তাঁকে গ্রেফতার করে বেঙ্গালুরুর স্থানীয় আদালতে তোলা হলে বিচারক ট্রানজিট রিমান্ডে কলকাতা নিয়ে আসার নির্দেশ দেন। মঙ্গলবার ডাকোস্টাকে বিধাননগর আদালতে তোলা হলে এক দিনের জেল হেফাজতের নির্দেশ হয়।

পুলিশ জানায়, বাগুইআটির বাসিন্দা এক যুবক চাকরির বিভিন্ন ওয়েবসাইটে তাঁর তথ্যপঞ্জি দিয়েছিলেন। ২০১৭ সালের ডিসেম্বর মাসে ই-মেল মারফত তাঁকে কানাডায় মোটা বেতনের একটি চাকরির প্রস্তাব দেওয়া হয়। এর পরে অভিযোগকারীর থেকে বিভিন্ন ছুতোয় নেওয়া হয় প্রায় সাড়ে সাত লক্ষ টাকা। গত বছরের জানুয়ারিতে কানাডার একটি সংস্থার তরফে তাঁকে নিয়োগপত্র পাঠানো হয়। কিন্তু তার পরেও বিভিন্ন কারণ দেখিয়ে  টাকা চাওয়া হচ্ছিল বলে যুবকটির অভিযোগ। তখনই তাঁর সন্দেহ হয়, তিনি প্রতারকের পাল্লায় পড়েছেন।

প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, নিয়োগপত্রটি ভুয়ো। কিন্তু ঘটনার নেপথ্যে কে বা কারা আছে, তার হদিস মিলছিল না। শেষে অভিযোগকারীর টাকা কোথায় জমা পড়েছে, সেই সূত্র ধরে তদন্ত চালিয়ে পুলিশ ডাকোস্টার খোঁজ পায়। বিধাননগরের এক পুলিশকর্তা জানান, ওই মহিলাই শুধু নন। এই ঘটনার নেপথ্যে একটি আন্তর্জাতিক চক্র কাজ করছে বলে তাঁদের সন্দেহ।