• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাওড়া থেকে সল্টলেক সরকারি এসি বাস

AC Buis
প্রতীকী ছবি।

Advertisement

যাত্রীদের মধ্যে চাহিদা থাকলেও হাওড়া টার্মিনাস থেকে সরাসরি সল্টলেকের করুণাময়ী পর্যন্ত দীর্ঘদিন কোনও সরকারি বাস রুট ছিল না। অবশেষে ওই রুটে চলতি সপ্তাহে বাতানুকূল বৈদ্যুতিক বাস চালু করছে পরিবহণ দফতর। এসি-৫৯ নামে ওই নতুন বাস হাওড়া থেকে ছেড়ে মহাত্মা গাঁধী রোড ধরে গিরিশ পার্ক-কাঁকুড়গাছি-হাডকো মোড় হয়ে করুণাময়ী টার্মিনাস পর্যন্ত যাবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পাওয়া যাবে ওই পরিষেবা।

গত দু’দশকে সল্টলেকে জলসম্পদ ভবন, বিদ্যুৎ ভবন, বিকাশ ভবন, নির্মাণ ভবন, উন্নয়ন ভবন-সহ একাধিক প্রশাসনিক ভবন তৈরি হয়েছে। কিন্তু হাওড়া স্টেশন থেকে ওই সব গন্তব্যে যাওয়ার জন্য এত দিন ভরসা ছিল বেসরকারি বাস। এ বার সরকারি বাতানুকূল বাস চালু হলে যাত্রীদের অনেকটাই সুবিধা হবে বলে মত পরিবহণ দফতরের আধিকারিকদের।

আজ, বুধবার কসবায় পরিবহণ ভবন থেকে হাওড়া-করুণাময়ী রুট ছাড়াও আরও দু’টি রুটের জন্য ১০টি নতুন বাস চালু করবেন দফতরের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এর মধ্যে পাঁচটি বাস চলবে হাওড়া-করুণাময়ী রুটে। পরে সেখানে বাসের সংখ্যা বাড়ানো হতে পারে। এ ছাড়াও করুণাময়ী-রাজচন্দ্রপুর এবং হাওড়া-শাপুরজি রুটে যথাক্রমে তিনটি এবং দু’টি বাস বাড়ানো হবে।

আজকের অনুষ্ঠানে নতুন বাস রুট চালু ছাড়াও আরও কিছু সরকারি প্রকল্পের উদ্বোধন করবেন মন্ত্রী। তার মধ্যে ‘গতিধারা’ প্রকল্পে উপভোক্তাদের হাতে গাড়ির চিঠি তুলে দেওয়া ছাড়াও অতিরিক্ত মাল বহন ঠেকাতে বিশেষ যন্ত্র ব্যবহারের সূচনা হবে। নতুন এই ব্যবস্থায় চলন্ত অবস্থাতেই গাড়ির ওজন মাপা যাবে। কোথাও সেই গাড়ি অতিরিক্ত মাল বহন করছে দেখা গেলে সেটিকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে পারবে পুলিশ ও পরিবহণ দফতর।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন