• নিজস্ব সংবাদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

যাত্রী সুরক্ষায় ‘বন্ধু’ আনল উব্‌র

Uber
বন্ধু অ্যাপের উদ্বোধন।—নিজস্ব চিত্র।

যাত্রী নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে প্রায়শই। ওঠে হাজারো অভিযোগ। অনেক সময়ই ক্যাব চালকের ‘ব্যবহার’ নিয়ে ক্ষোভও জানান যাত্রীরা। এ বার সেই সমস্যার সমাধানেই এগিয়ে এল ‘উব্‌র’। সঙ্গে হাত মেলাল কলকাতা পুলিশও।

সম্প্রতি যাত্রী সুরক্ষায় নতুন ‘বন্ধু’ অ্যাপ বাজারে আনল ‘উব্‌র’। এ বার সেই অ্যাপই যাত্রাপথে পাশে থাকবে ‘উব্‌র’ গ্রাহকদের। ঠিক কী রকম এই অ্যাপ? প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে হবে এই ‘বন্ধু’ অ্যাপ। ‘উব্‌র’-এ সফরের সময় কোনও রকম বিপদে পড়লে এই অ্যাপের সাহায্যে সরাসরি যোগাযোগ করা যাবে কলকাতা পুলিশের সঙ্গে।

আরও পড়ুন: ১১ বছরেই হৃদ্‌রোগ! ডাক্তাররা দুষছেন ‘কাওয়াসাকি’কে

সংস্থা সূত্রে খবর, গত ২২ জুন অ্যাপটি লঞ্চ করার পর থেকে এখনও পর্যন্ত ৪০ হাজার মানুষ ডাউনলোড করেছেন সেটি। শুধুমাত্র যাত্রীদেরই নয়, ‘উব্‌র’ চালকদেরও বিশেষ পরিষেবা প্রদান করবে এই অ্যাপ। নিরাপত্তা থেকে শুরু করে অন্য যে কোনও সমস্যায় এই অ্যাপের মাধ্যমে পাশে পাওয়া যাবে কলকাতা পুলিশকে।

‘উব্‌র’-এর কলকাতা শাখার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্দ্রা বলেন, “এ রকম গুরুত্বপূর্ণ ও উপকারী একটি প্রজেক্টে কলকাতা পুলিশকে পাশে পাওয়াটা সত্যিই বড় প্রাপ্তি। কলকাতা পুলিশকে ধন্যবাদ নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিয়ে আমাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য।”

আরও পড়ুন: ‘অল ইন ওয়ান ফ্রেম !’-এ কি কোনও ভুল ধরা যাচ্ছে?

কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার বিনীতকুমার গয়াল বলেন, “শহরের যে কোনও প্রান্তে থাকা মানুষকে সাহায্য করবে এই ‘বন্ধু’ অ্যাপ। অ্যাপেই দেওয়া থাকছে পুলিশ কন্ট্রোল রুমের নম্বর। ফলে মানুষ কোনও সমস্যায় পড়লে এই অ্যাপের মাধ্যমে তা পুলিশকে জানাতে পারবে।” শুধু তাই নয়, গয়াল জানালেন, কোনও ক্যাবে যাত্রা শুরুর আগে এই অ্যাপের মাধ্যমেই দেখে নেওয়া যাবে সেই গাড়ি বা সেই চালকের সমস্ত কাগজপত্র ঠিকঠাক আছে কী না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন