Advertisement
০৭ মে ২০২৪
Book Review

বড় করে ভাবার গুণ

সুশোভন সরকার বিষ্ণু দে হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় গোপাল হালদার শম্ভু মিত্র দেবেশ রায়দের কথা পড়তে গিয়ে মনে হয়, বাঙালি কি হারিয়ে ফেলল বড় করে ভাবার এই মনন-গুণ?

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১০:৫৩
Share: Save:

কিসের ‘পরিচয়’? ১৯৩১ সাল থেকে প্রকাশিত এই পত্রিকা সার্থকনামা: বাঙালির মননশীলতা ও তর্কশীলতার পরিচয় এতে অভ্রান্ত। পত্রিকার তর্কবিতর্কের এই নির্বাচিত সঙ্কলনে রাজনৈতিক মতাদর্শের সঙ্গে সাহিত্য শিল্প সংস্কৃতির তর্কেরও সন্ধান। সুশোভন সরকার বিষ্ণু দে হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় গোপাল হালদার শম্ভু মিত্র দেবেশ রায়দের কথা পড়তে গিয়ে মনে হয়, বাঙালি কি হারিয়ে ফেলল বড় করে ভাবার এই মনন-গুণ?

১৮৯৯-১৯০২, উদ্বোধন পত্রিকার আদিপর্বে সম্পাদক ছিলেন স্বামী ত্রিগুণাতীতানন্দ। লিখেছেন প্রবন্ধ রম্যরচনা সমালোচনা ভ্রমণলেখ; এ ছাড়াও সম্পাদকীয়, খবর, মিশন-সংবাদ, সেবাত্রাণ নিয়ে তথ্যাদি-সহ বিবিধ প্রসঙ্গে। এই সব কিছুই দু’মলাটে রেখে তৈরি হয়েছে এই রচনাসংগ্রহ। রামকৃষ্ণ সঙ্ঘের প্রথম দিকের ইতিহাস ও কর্মকাণ্ডেরও পরিচয় ধরা আছে সন্ন্যাসীর এই লেখনীতে।

পরিচয়: তর্ক বিতর্কের ইতিবৃত্ত

অভ্র ঘোষ

৩৫০.০০

লালমাটি

প্রতি তিন সেকেন্ডে বিশ্বে এক জন মানুষ স্মৃতি হারাচ্ছেন, তাঁর জীবন থেকে মুছে যাচ্ছে অতীত। ডিমেনশিয়া এমনই সর্বব্যাপী। তাকে বয়সজনিত সমস্যা বলে দূরে সরিয়ে রাখার উপায় নেই। এই রোগের উপসর্গ কী, চিকিৎসাই বা কী, কেমন ভাবে যত্ন নিতে হবে আক্রান্ত প্রিয়জনের, ‘কেয়ারগিভার’রাই বা কী ভাবে ঠিক রাখবেন নিজেদের শরীর-মন, বইটিতে তার বিস্তারিত সন্ধান।

ত্রিগুণাতীত: রচনা সংগ্রহ

স্বামী ত্রিগুণাতীতানন্দ

৭৭৫.০০

উদ্বোধন

রবীন্দ্রসঙ্গীত গবেষক ও প্রশিক্ষক সুভাষ চৌধুরীর স্মৃতিতে স্মারক বক্তৃতা আয়োজিত হচ্ছে ২০১৬ থেকে। এই সঙ্কলনে ছ’টি বক্তৃতার লিখিত বয়ান— দেবেশ রায় পবিত্র সরকার শমীক বন্দ্যোপাধ্যায় আলপনা রায় রুশতী সেন ও আবুল মোমেনের। রুশতীর আলোচনায় এসেছে সত্যজিতের ছবিতে ব্যঞ্জনাপূর্ণ রবীন্দ্রসঙ্গীত ব্যবহারের কথা, দেবেশ রায়ের লেখায় ‘কম্পোজ়ার’ রবীন্দ্রনাথ ও তাঁর গানের বাণীর সম্পর্কের কথা। সৌরীন ভট্টাচার্যের মুখবন্ধ গুরুত্বপূর্ণ।

ডিমেনশিয়া: ভাবনায় নয়, ভরসায় বাঁচার পাঠসোমা মুখোপাধ্যায়

৩৫০.০০

আনন্দ

পরবর্তী জীবনে যিনি একই সঙ্গে হয়ে উঠবেন সফল প্রশাসক ও দক্ষ গদ্যকার, তাঁর সূচনালগ্নটি কেমন ছিল? অনিতা অগ্নিহোত্রী জানিয়েছেন, এই আখ্যানকে পড়া যেতে পারে তাঁর কাজের জীবনের স্মৃতিকথা রোদ বাতাসের পথ-এর পূর্ব বৃত্ত হিসাবে। দক্ষিণ কলকাতার এক কিশোরীর বড় হয়ে ওঠার গল্প, স্কুলের পত্রিকায় প্রথম কবিতা প্রকাশ, বই পড়া-গান শোনার স্মৃতি, তার সঙ্গেই রয়েছে এক কৈশোর প্রতিজ্ঞারও উল্লেখ: “দরকারে সংসার ছাড়ব, লেখা ছাড়ব না।”

হৃদয়ে কথা কও: সুভাষ চৌধুরী স্মারক বক্তৃতা মালা সঙ্কলন: শ্রীনন্দা মুখোপাধ্যায়

২০০.০০

প্যাপিরাস

“তাঁর প্রখর ব্যক্তিত্ব সহ্য করার মত ক্ষমতা ছিল না বিখ্যাত মাতুল রবীন্দ্রনাথ অথবা একদা প্রেমমুগ্ধ রাজনীতিক মোহনদাস করমচাঁদ গান্ধীর,” ভূমিকায় সরলাদেবী চৌধুরাণী সম্পর্কে মন্তব্য লেখিকার। ঠাকুরবাড়ির বহুমুখী প্রতিভার পরম্পরাকে জাতীয়তাবাদী রাজনীতির পরিসরে বিস্তৃত করেছিলেন সরলা, তার ঐতিহাসিক মূল্যায়ন হয়নি তত। তাঁর আত্মকথার আলোয়, সমকালীন ইতিহাস রাজনীতি ও সমাজকে বিশ্লেষণ করে লেখিকা গড়ে তুলেছেন বইটি, ‘এক প্রাগ্রসর নারীর বিস্তারিত জীবন-কথা’। সুদূর পঞ্জাবে বহু মানুষের সঙ্গে যোগাযোগে উঠে এসেছে সরলার জীবনের অকথিত পর্বও।

লিখতে লিখতে অথৈ দূর

অনিতা অগ্নিহোত্রী

৩০০.০০

দে’জ়

সুদূর সমরখন্দ থেকে ভারতে এলেন কেন বাবর? শুধুই কি দিগ্বিজয়ী হওয়ার বাসনা? না কি মধ্য এশিয়ার সিংহাসনকেন্দ্রিক রাজনীতিতে পরাজিত শাসকের নতুন ঠাঁই খোঁজার চেষ্টা? সমরখন্দ থেকে নির্বাসিত বাবরের দিল্লির তখ্ত‌ পর্যন্ত সেই যাত্রার কথা বলেছেন লেখক। সেই যাত্রার পথ ধরে রাজনীতি, সংস্কৃতি এবং অর্থনীতিক অতীতের অনুসন্ধানও করেছে এই বইটি। রাজনীতি, কূটনীতির লড়াইয়ে কী ভাবে ধর্ম জুড়ে যায়, আছে সে কথাও।

আগুন-ডানার পাখি সরলাদেবী চৌধুরাণী

কৃষ্ণা রায়

২৫০.০০

আশাদীপ

অরুণাভ লাহিড়ী সুদীর্ঘ সময় ধরে রবীন্দ্রনাথের পূজা পর্যায়ের গানগুলি নিয়ে গবেষণা করেছেন, গানের সেই তথ্য টীকা ইতিহাস ও দর্শনই উঠে এসেছে সাতশোরও বেশি পাতার, বিপুলায়তন এই গ্রন্থে। পূজা পর্যায়ের সব গানের উপপর্যায়, রাগ ও তাল; কবে কোথায় গানগুলি রচিত, কী-ই বা তাদের উৎস— এ সব তথ্যের পাশাপাশি রয়েছে সহজ ভাষায় তাদের নিহিত বার্তাগুলি। গবেষকদের হাতের কাছে তথ্য জোগাবে যেমন, রবীন্দ্রসঙ্গীতের নবীন শিক্ষার্থী ও প্রবীণ শিক্ষকদেরও কাজে লাগবে বিস্তর।

বাবর: নির্বাসন থেকে সিংহাসনে

কুন্তক চট্টোপাধ্যায়

৩০০.০০

একতারা

হেমেন্দ্রকুমার রায় নামটি স্মরণে এলেই বাঙালির মনে পড়ে যায় বিমল-কুমার বা জয়ন্ত-মানিকের কথা। বিশ শতকের প্রথমার্ধে লেখকের অবাধ গতিবিধি ছিল বাংলার নক্ষত্রজগতে। সংবাদপত্র, সাহিত্য ও বিনোদন, বিভিন্ন মহলের সঙ্গেই যুক্ত থাকায় তাঁর স্মৃতিতে যেমন রয়েছেন দ্বিজেন্দ্রলাল রায় বিপিনচন্দ্র পাল বা শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, তেমনই তারাসুন্দরী দেবী জামিরুদ্দিন খাঁ মৈজুদ্দিন খাঁ নজরুল ইসলাম বা আরও পরবর্তী পর্যায়ের শচীন দেব বর্মণ বা উদয়শঙ্কর। স্মৃতিচারণেফুটে ওঠে এক বিস্তৃত সময়ের ছবি, যখন বাঙালি একই সঙ্গে নিজস্ব সংস্কৃতি ও আন্তর্জাতিকতায় জড়িয়ে থাকতে জানত।

অরূপবীণা: রবীন্দ্রনাথের পূজা পর্যায়ের সমস্ত গানের টীকা, ইতিহাস ও দর্শনঅরুণাভ লাহিড়ী

১০০০.০০

জ্ঞানপীঠ

রবীন্দ্রনাথ, সুনীতিকুমার-সহ বহু দিকপাল বাঙালির আগ্রহের বিষয় রামায়ণ। এর নেপথ্য কারণ, রামায়ণ বা রামকথা কী ভাবে বৃহত্তর ভারতাত্মাকে আন্দোলিত করেছে, তার বৈচিত্র। এই বৈচিত্রেরই সন্ধান এই বইয়ে। রবীন্দ্রনাথ, বিবেকানন্দ-সহ প্রতিনিধিস্থানীয় ব্যক্তিত্বদের চোখে রাম-কথার গুরুত্ব কী, মুদ্রায় শিল্পে কী ভাবে বিষয়টি এসেছে, সেই অন্বেষণ। পাশাপাশি, তামিল তেলুগু মরাঠি-সহ নানা ভাষায়, বিভিন্ন প্রদেশে ও জনগোষ্ঠীর মধ্যে প্রচলিত রামকথার বিশেষত্ব ফুটে উঠেছে। ‘বহির্ভারতে রামায়ণ চর্চা’ অংশে ভিন্-দেশে রামকথার বিকাশের ধারাটি বোঝার চেষ্টা করেছেন প্রাবন্ধিকেরা।

যাঁদের দেখেছি (১ম ও ২য় খণ্ড) এখন যাঁদের দেখছি, অন্যান্য হেমেন্দ্রকুমার রায়,

সম্পা. রাহুল সেন১

২৫০.০০

রাবণ

একাত্তরের মুক্তিযুদ্ধ নিয়ে যত কথা, তার একাংশও হয় না গণহত্যা নিয়ে। পাকবাহিনী ধ্বংস করতে চেয়েছিল একটা গোটা জাতিকে, সারা বাংলাদেশ ঘুরে সেই গণহত্যার সাক্ষ্য খুঁজে চলেছেন লেখক ২০১৭ থেকে, তৈরি করেছেন জেনোসাইড আর্কাইভ। মুক্তিযুদ্ধকালীন সেক্টরভিত্তিক এলাকা ধরে কাজ, তিনটি সেক্টরের শতাধিক সাক্ষ্যের মধ্যে নির্বাচিত ষোলোটি নিয়ে এই বই।

রামায়ণ চর্চা: ভারতে বহির্ভারতে

সম্পা. তাপস ভৌমিক

৩০০.০০

কোরক

আকাশবাণী নিয়ে বাঙালির নস্টালজিয়া অফুরান। তার হরেক গল্প অনন্ত কৌতূহলের বস্তু। কলকাতা বেতার-এর দীর্ঘ দিনের উপস্থাপক মিহির বন্দ্যোপাধ্যায়ের লেখায় এসেছে উত্তমকুমারের ‘দেবী দুর্গতিহারিণীম্’-এর না-জানা গল্প, রম্যগীতি বা ‘গল্পদাদুর আসর’-এর নেপথ্য-মানুষদের স্মৃতি, বেতার জগৎ পত্রিকার কথা।

নারী সাক্ষ্যে জেনোসাইড

হাসান মোরশেদ

১৯০.০০

গুরুচণ্ডা৯

পঙ্কজকুমার মল্লিক বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র ও বাণীকুমার, আকাশবাণীর তিন নায়ককে নিয়ে লেখাগুলি উপভোগ্য, জ্ঞানপ্রকাশ ঘোষ ও সন্ধ্যা মুখোপাধ্যায়কে নিয়ে রচনাও।

স্মৃতিকোঠায় আকাশবাণী

মিহির বন্দ্যোপাধ্যায়

৪৫০.০০

নয়া উদ্যোগ

বইটি এক ‘অলংকরণ-দেখিয়ের পারসোন্যাল অ্যাকাউন্ট’। স্বাদু গদ্যে উঠে এসেছে বাঙালির নিজস্ব ও স্বতন্ত্র এক পরম্পরা, পুজোসংখ্যার ঐতিহ্য, যেখানে কথাসাহিত্যের যোগ্য সঙ্গত করে এসেছে অলঙ্করণ।

পুজো সংখ্যার অলংকরণ

সন্দীপ দাশগুপ্ত

২০০.০০

প্রতিক্ষণ

নন্দলাল বসু অবনীন্দ্রনাথ ঠাকুর জয়নুল আবেদিন থেকে শুরু করে ধীরেন বল ময়ূখ চৌধুরী প্রতুল বন্দ্যোপাধ্যায় সুবোধ দাশগুপ্ত সত্যজিৎ রায় পৃথ্বীশ গঙ্গোপাধ্যায় সুধীর মৈত্র শৈল চক্রবর্তী অন্নদা মুন্সী নারায়ণ দেবনাথ পূর্ণেন্দু পত্রী প্রমুখ শিল্পীর তুলি-কলমে তৈরি সেই ঘরানা। বইটি শ্রদ্ধার্ঘ্যেরও বেশি কিছু: মনে করায় এই অলঙ্করণ-ইতিহাস সংরক্ষণের কথাটি।

গুপী বাঘা ইন হাফ-গানিস্তান

রংগন চক্রবর্তী

৩০০.০০

লা স্ত্রাদা

আপাত-নিরীহ গানকে যে স্বৈরাচারী শাসক চিরকাল ভয় পায়, উপেন্দ্রকিশোর-সত্যজিতের গুপী-বাঘা সে কথা অনেক আগেই জানিয়ে গিয়েছিল। হাল্লা বা হীরকরাজ্য নয়, ২০২৩-এর গুপী-বাঘা পৌঁছয় হাফ-গানিস্তানে, যেখানে কেউ গান গাইলেই তাকে মেরে ফেলা হয়। সেখান থেকে কি তারা উদ্ধার করতে পারবে ইমাম চাচা ও তাঁর দুই নাতনি কোয়েলিয়া-পায়েলিয়াকে? উলু আর খাগড়ার প্রাণ বাঁচবে? উপন্যাসটি পড়তে পড়তে পাঠকের মনে তৈরি হয়ে যেতে পারে গুপী-বাঘাকে নিয়ে এ কালের কোনও নতুন সিনেমার রূপকল্পও।

আমারও কিছু বলার আছে: একজন কন্নড় দলিত কবির আত্মজীবনীসিদ্দালিঙ্গাইয়া,

সম্পা: মৃন্ময় প্রামাণিক

৫০০.০০

মান্দাস

মার্ক্সবাদ, ফুলে-আম্বেডকর-পেরিয়ার অবলম্বনে যে কবি জাতপাত-বিরোধী আন্দোলনে ব্রতী, তাঁর জীবনটি পড়া জরুরি। কন্নড় দলিত কবি, সমাজকর্মী, শিক্ষক ও রাজনীতিক সিদ্দালিঙ্গাইয়ার আত্মজীবনী ওরু কেরি-র পাতায় পাতায় ‘শোষিতের পরিচয় নির্মাণের আখ্যান’। সেই বইটিই এ বার বাংলায়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক ভারতীয় ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্রছাত্রীরা ইংরেজি অনুবাদটি পড়তে পড়তে ঠিক করেন, এ বই বাংলায় দরকার। দশটি অধ্যায় ও উত্তরকথন: জরুরি পাঠ।

শরীরকথায় মেয়েরা

চন্দ্রা মুখোপাধ্যায়

৫৫০.০০

তবুও প্রয়াস

কৃষিনির্ভর গ্রামবাংলার যৌথস্মৃতিতে থাকা, শরীরভাবনা সংক্রান্ত প্রায় আটশো গানের কথা এ বইয়ে। চন্দ্রা মুখোপাধ্যায় গান সংগ্রহ করছেন কয়েক দশক ধরে। উত্তরবঙ্গ, সুন্দরবন, পুরুলিয়া, ও-পার বাংলার গানের ভান্ডার থেকে বেছেছেন এমন সব গান যেখানে কথা বলে নারীর শরীর, তাঁর গর্ভে বেড়ে ওঠা শিশুও। কৃষক মেয়েরা মাঠের কাজ করতে করতে গেয়ে ওঠেন গান, তাতে মেশে জন্ম যৌবন প্রেম দাম্পত্য যৌনতা নগ্নতা, সব কিছু। শেষের অধ্যায়টি— ‘প্রতি অঙ্গ লাগি’— দুর্দান্ত আবিষ্কার।

সময় ভ্রমণ

সৌমিত্র ঘোষ

৫৬০.০০

সুপ্রকাশ

দার্জিলিঙের সঙ্গে বাঙালির প্রেম সুগভীর, কিন্তু পরিচিতিও কি তেমনই? কী ভাবে তৈরি হয়ে উঠল এই শৈলশহর? গড়ে উঠল চা বাগান? সৌমিত্র ঘোষ এই বইটি লেখার জন্য বিভিন্ন নথি ঘেঁটেছেন— যদিও তথ্যসূত্রের অনুল্লেখ পীড়া দেয়। দার্জিলিংয়ের ইতিহাস-ভুগোল-অর্থনীতি; চা বাগান, তার শ্রমিক ও ফসল নিয়ে লেখাগুলি এই শহর এবং জেলাকে পরিচিত করে তোলে।

মহাকাশের বৈঠকখানায় ১

সুপ্রতীক পাল

৫০০.০০

ছাপাখানা

মহাবিশ্বের জন্মকালের সুদূরতম অতীত যদি জানা যায় বাংলা ভাষায়, আর গল্পের মতো সহজে! তরুণ জ্যোতির্বিজ্ঞানী সুপ্রতীক পাল সেই কাজটিই করেছেন এই বইয়ে। ছোট ছোট অধ্যায়ে লিখেছেন মহাকাশের গোড়ার কয়েকটা বিষয় নিয়ে। মহাকাশের প্রথম আলো, মহাবিশ্বের ক্রমপ্রসারণ, ছায়াপথ, সুপারনোভা, মহাকর্ষ তত্ত্ব, ব্ল্যাক হোল, এমনই অনেক কিছু উঠে এসেছে সহজ ব্যাখ্যায়। সুকুমার-চরিত্র থেকে ফিজ়িক্সের মাস্টারমশাই ছাত্র গবেষক, বিজ্ঞানপ্রেমী সাধারণ মানুষ আবার তাবড় বিজ্ঞানী, সকলেই এখানে অংশত কথকঠাকুর। পাতায় পাতায় সঙ্গী বিষয়োপযোগী রঙিন ছবি।

মাথা তুলে দাঁড়ানো গোলাপ

মোসাব আবু তোহা,

অনু: ব্রতীন্দ্র ভট্টাচার্য

১৮০.০০

সৃষ্টিসুখ

মোসাব আবু তোহা এই সময়ের বিশ্বে প্যালেস্টাইনের সর্বাধিক আলোচিত কবি। ভয়াবহ যুদ্ধ, নিপীড়ন ও দীর্ঘস্থায়ী মানব-লাঞ্ছনার পরিপ্রেক্ষিতে তাঁর মানবিক কণ্ঠস্বর জেগে ওঠে যেন ধ্রুপদী সঙ্গীতের মতো। কবিতার ছত্রে-ছত্রে ধরা তাঁর স্বদেশের দুর্বহ যাপনচিত্র, অথচ তা এক অন্তর্লীন সহজ অনায়াসে কবিতার বিশুদ্ধিতে স্থিত, একাধারে অমোঘ ও মর্মস্পর্শী। ব্রতীন্দ্র ভট্টাচার্যের বঙ্গানুবাদে মোসাব আবু তোহার কবিতার নিহিত ব্যঞ্জনা প্রস্ফুটিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE