×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

হোম বেকার: জয়শ্রী মল্লিক

মধুবন্তী রক্ষিত
২৩ ডিসেম্বর ২০১৬ ১৭:৩৭

এ বছর ক্রিসমাসে দোকান থেকে না কিনে যদি পারসোনালাইজড এবং সুন্দর ভাবে সাজানো কেক চান তাহলে অর্ডার দিতে পারেন হোম বেকার জয়শ্রী মল্লিককে। জয়শ্রীর ওভেন থেকে পেয়ে যাবেন নানা ধরনের অভিনব ক্রিসমাস কেক এবং কাপকেক।

বছর খানেক পুরনো এই হোম বেকারির প্রয়াস শুরু হয় বন্ধুদের অনুপ্রেরণা থেকে। তারপর সেই ছড়িয়ে পড়ে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে সুখ্যাতি ছড়িয়ে পড়ে। জানা গেল ক্রিসমাসের জন্য প্রচুর অর্ডার রয়েছে। আর সারা বছর জন্মদিন, অ্যানিভার্সারির অর্ডার তো রয়েছেই।

ক্রিসমাস স্পেশ্যালের মধ্যে রয়েছে ফ্রুট অ্যান্ড নাট কেক, কাপকেকের হ্যাম্পার এবং অ্যাপল সিনামন কাপকেক। এর মধ্যেই তিনি কাপকেকের হ্যাম্পার এবং ফ্রুট অ্যান্ড নাট ক্রিসমাস কেকের প্রচুর অর্ডার পেয়েছেন।

Advertisement

হোম বেকিং শুধু শখের পর্যায়ে রাখতে চান না জয়শ্রী। বাড়ির কাছে একটি ছোট ইউনিট খোলার পরিকল্পনা রয়েছে তাঁর। সেই অনুযায়ী শুরু করে দিয়েছেন কাজও। দেখে নেওয়া যাক জয়শ্রীর ক্রিসমাস স্পেশ্যাল কিছু আইটেম।



চকোলেট কাপকেক উইথ ক্রিসমাস টপারস

৬টা চকোলেট কাপকেকের একটি সুন্দর হ্যাম্পার ক্রিসমাসে প্রিয় কাউকে উপহার দিতে পারেন। ক্রিসমাস থিমের মোটিফ করা এই কাপকেকগুলো যেমন আকর্ষক দেখতে তেমনই খেতেও সুস্বাদু। হ্যাম্পারের দাম পড়বে ৩৮০ টাকা।



অ্যাপল সিনামন কাপকেক

ক্রিসমাসের দিন সন্ধেবেলায় প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে চান? তাহলে সঙ্গে থাক গরম ধোঁয়া ওঠা এক কাপ কফি এবং হালকা গরম অ্যাপল সিনামন কাপকেক। দারচিনির সুগন্ধে মন ভাল হয়ে উঠবে। প্রতি পিস অ্যাপল সিনামন কাপকেকের দাম পড়বে ৩০ টাকা। অন্তত ৮টা কাপকেক এক সঙ্গে অর্ডার দিতে হবে।



ফ্রুট অ্যান্ড নাট ক্রিসমাস কেক উইথ চকোলেট

বাড়িতে ক্রিসমাস পার্টি রাখলে শেষপাতে থাক ফ্রুট অ্যান্ট নাট ক্রিসমাস কেক। আখরোট, কাজু এবং কিসমিসে ভরা এই কেক ছোট, বড় সকলেরই ভাল লাগবে। সঙ্গে রয়েছে হোয়াইট চকোলেট কোটিং। যা চিরাচরিত ফ্রুট কেকের স্বাদে এনে দেবে অভিনব টুইস্ট।

চকোলেট ফ্রস্টিং ছাড়া ফ্রুট কেকের দাম পড়বে পাউন্ড প্রতি মাত্র ২০০-২২০ টাকা। হোয়াটই চকোলেটের কোটিং এবং ডেকরেশনের সঙ্গে এক পাউন্ড কেকের দাম পড়বে মোটামুটি ৩৫০ টাকা।

ক্রিসমাসে যদি নিজেই বানিয়ে নিতে চান ফ্রুট অ্যান্ড নাট কেক তাহলে আপনার জন্য রইল এই রেসিপি।

ফ্রুট অ্যান্ড নাট কেক উইথ হোয়াইট চকোলেট

সামগ্রী

কেকের জন্য

ময়দা: ১ কাপ

বেকিং পাউডার: ১ চা চামচ

চিনি: ৩/৪ কাপ বা ১০০ গ্রাম

মাখন: ১০০ গ্রাম

ডিম: ২টো

ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

দুধ: ৩ চা চামচ

কাজু: ২৫ গ্রাম

আখরোট: ২৫ গ্রাম

কিসমিস: ২৫ গ্রাম

চকোলেট কোটিংয়ের জন্য

হোয়াইট চকোলেট: ২০০ গ্রাম

ক্রিম: ২০০ গ্রাম

ডেকরেশনের জন্য

ক্যান্ডি কেন টফি

জুজুবিস



পদ্ধতি: বাটিতে চিনি ছাড়া বাকি সব শুকনো উপকরণ এক সঙ্গে চেলে উইস্ক করে নিন। অন্য একটি পাত্রে মাখন ভাল ভাবে ফেটিয়ে নিন যতক্ষণ না ক্রিমি হয়ে উঠছে। চিনি যোগ করে ভাল ভাবে ফেটান। এ বার এতে ডিম, ভ্যানিলা এসেন্স এবং বেকিং পাউডার যোগ করে ভাল করে মিশিয়ে নিন। এর সঙ্গে মেশান কাজু, কিসমিস এবং আখরোট।

চোলে রাখা ময়দা ভাল করে মেশান। এ বার দুধ যোগ করুন এবং স্প্যাটুলা দিয়ে মিশিয়ে নিন। ৬ ইঞ্চি টিনে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩৮-৪২ মিনিট বেক করুন। র‌্যাকের ওপর রেখে ৩-৪ ঘণ্টা ঠান্ডা করুন।

একটা পাত্রে সম পরিমাণ হোয়াইট চকোলেট এবং ক্রিম গলিয়ে ভাল করে মেশান। ঠান্ডা কেকের ওপর ভাল করে লাগিয়ে দিন। জুজুবিস, ক্যান্ডি কেন অথবা পছন্দসই যে কোনও রঙিন, আকর্ষণীয় টফি দিয়ে কেক সাজিয়ে নিন।

কেক বা কাপকেক অর্ডার করার জন্য ফেসবুক পেজের মাধ্যমে জয়শ্রীর সঙ্গে যোগাযোগ করতে পারেন। অন্তত ২৪ ঘণ্টা আগে অর্ডার দিতে হবে।

আরও পড়ুন: কোথায় পাবেন ক্রিসমাসে ঘর সাজানোর জিনিস?

নিজের হাতেই তৈরি করুন সান্তা, ক্রিসমাস ট্রি

হোম বেকার: মহুয়া সাহা

ছবি: শুভেন্দু চাকী

Advertisement