×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

থিন ক্রাস্ট পিৎজা

রূম্পা দাস
২৪ ডিসেম্বর ২০১৬ ১৭:৪৭

বাইরে গেলে পিৎজা তো খেয়েছেন বহু বার। কিন্তু বড়দিনের সময়ে নিজের বাড়ির পার্টিতে যদি একদম শুরু থেকে বানিয়ে ফেলেন পিৎজা? তা-ও আবার দোকানের মোটা পিৎজা বেস নয়। ইতালীয় ধাঁচের পাতলা রুটির উপরে হরেক সব্জি আর মাংসের ভরপুর মনের মতো থিন ক্রাস্ট পিৎজা। আর উপরে গলানো সুস্বাদু চিজ তো আছেই।

উপকরণ:

ময়দা— দেড় কাপ

Advertisement

ইস্ট— ৩ চা চামচ

মধু— ১ চা চামচ

নুন— আধ চা চামচ

গোলমরিচ গুঁড়ো— ১ চা চামচ

পারমেসান চিজ— আধ কাপ

মোজারেলা চিজ— আধ কাপ

রসুন— ২-৩ কোয়া

চিকেন— ২০০ গ্রাম

পেঁয়াজ— ১টি (বড়)

লাল ক্যাপিসকাম— ১টি (বড়)

পেস্তো সস— ৪ টেবিল চামচ

অলিভ অয়েল— প্রয়োজন মতো

অরিগ্যানো— ১ চা চামচ

চিলি ফ্লেক্স— ১ চা চামচ

প্রণালী: একটি বাটিতে ঈষদুষ্ণ জল নিয়ে ইস্ট দিন। তাতে মধু ও নুন মিশিয়ে নিন। বাটিটি চাপা দিয়ে রাখুন যতক্ষণ না তাতে ফেনা জন্মায়। অন্য একটি বাটিতে ময়দা নিন। তাতে ইস্টের মিশ্রণ দিন। ভাল করে ময়দা দেখে নিন। দরকারে আরও ময়দা মিশিয়ে হাতের তালু দিয়ে চেপে চেপে পিৎজার রুটির ময়দা মাখুন। ময়দার মণ্ডটিকে দু’ভাগে ভাগ করে অন্তত দু’ঘণ্টার জন্য রেখে দিন। দু’ঘণ্টা পরে ময়দার একটি অংশ নিয়ে পাতলা রুটির মতো বেলুন। বেকিংয়ের পাত্রে অল্প ময়দা ছিটিয়ে নিন। তাতে অ্যালুমিনিয়ামের ফয়েল দিন। তার উপরে রুটি বসান। ননস্টিক পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন দিন। তাতে পেস্তো সস আর ছোট ছোট করে টুকরো করে কাটা চিকেনের টুকরো দিন। দু’-তিন মিনিট ভাল করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। চিজ কুরিয়ে নিন। পেস্তো সস পিৎজার রুটির উপরে লাগিয়ে নিন। তার উপরে একে একে পেঁয়াজ কুচি, লাল ক্যাপসিকাম কুচি, চিকেনের টুকরো দিন। তার উপরে সামান্য অলিভ অয়েল, নুন, গোলমরিচ গুঁড়ো, অরিগ্যানো, চিলি ফ্লেক্স ছড়িয়ে দিন। ৪৫০ ফারেনহাইটে প্রহিট করে রাখা ওভেনে ৬-৭ মিনিট বেক করুন পিৎজা। এ বার পিৎজা বের করে আরও মোজারেলা এবং পারমেসান চিজ ছড়িয়ে দিন। আরও ৭-৮ মিনিটের জন্য বেক করুন। চিজ গলে সোনালি রং ধরলে তৈরি ইতালিয়ান থিন ক্রাস্ট পিৎজা।

(ইচ্ছে হলে দিতে পারেন বেসিল বা নানা ধরনের ফ্রেশ হার্বও।)



১) একটি বাটিতে ঈষদুষ্ণ জল নিয়ে ইস্ট দিন। তাতে মধু ও নুন মিশিয়ে নিন। বাটিটি চাপা দিয়ে রাখুন যতক্ষণ না তাতে ফেনা জন্মায়।



২) অন্য একটি বাটিতে ময়দা নিন। তাতে ইস্টের মিশ্রণ দিন।



৩) ভাল করে ময়দা দেখে নিন।



৪) দরকারে আরও ময়দা মিশিয়ে হাতের তালু দিয়ে চেপে চেপে পিৎজার রুটির ময়দা মাখুন।



৫) ময়দার মণ্ডটিকে দু’ভাগে ভাগ করে অন্তত দু’ঘণ্টার জন্য রেখে দিন।



৬) দু’ঘণ্টা পরে ময়দার একটি অংশ নিয়ে পাতলা রুটির মতো বেলুন। বেকিংয়ের পাত্রে অল্প ময়দা ছিটিয়ে নিন। তাতে অ্যালুমিনিয়ামের ফয়েল দিন। তার উপরে রুটি বসান।



৭) ননস্টিক পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন দিন।



৮) তাতে পেস্তো সস আর ছোট ছোট করে টুকরো করে কাটা চিকেনের টুকরো দিন।



৯) দু’-তিন মিনিট ভাল করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। চিজ কুরিয়ে নিন।



১০) পেস্তো সস পিৎজার রুটির উপরে লাগিয়ে নিন। তার উপরে একে একে পেঁয়াজ কুচি, লাল ক্যাপসিকাম কুচি, চিকেনের টুকরো দিন। তার উপরে সামান্য অলিভ অয়েল, নুন, গোলমরিচ গুঁড়ো, অরিগ্যানো, চিলি ফ্লেক্স ছড়িয়ে দিন।



১১) ৬-৭ মিনিট বেক করুন।



১২) পিৎজা বের করে আরও মোজারেলা এবং পারমেসান চিজ ছড়িয়ে দিন। আরও ৭-৮ মিনিটের জন্য বেক করুন।

ছবি সৌজন্যে: পৌলমী মল্লিক কুণ্ডু

আরও পড়ুন: নিজের হাতেই তৈরি করুন সান্তা, ক্রিসমাস ট্রি

ফাজ ব্রাউনি

ক্লাসিক তিরামিসু

Advertisement