যে মঞ্চ ছিল মোদীর, তাতেই সভা তৃণমূল নেত্রীর
রাজনীতিতে লড়াই। ভোট-বাক্সেও লড়াই দু’পক্ষের। নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়, এই দু’পক্ষকে কার্যত এক ‘মঞ্চে’ নিয়ে এল ডেকরেটর সংস্থা! মঙ্গলবার পোলো গ্রাউন্ডের মঞ্চ থেকে তৃণমূল নেত্রী মমতাকে তোপ দেগেছিলেন নরেন্দ্র মোদী।
1

মঞ্চের তদারকিতে তৃণমূলের জেলা সভাপতি ভি শিবদাসন, বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায় প্রমুখ। বুধবার। ছবি: পাপন চৌধুরী

রাজনীতিতে লড়াই। ভোট-বাক্সেও লড়াই দু’পক্ষের। নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়, এই দু’পক্ষকে কার্যত এক ‘মঞ্চে’ নিয়ে এল ডেকরেটর সংস্থা! মঙ্গলবার পোলো গ্রাউন্ডের মঞ্চ থেকে তৃণমূল নেত্রী মমতাকে তোপ দেগেছিলেন নরেন্দ্র মোদী। ওই মঞ্চ থেকেই আগামিকাল, শুক্রবার সভা করবেন মমতা।
মোদীর মঞ্চ তৈরির দায়িত্ব পেয়েছিল ধানবাদের একটি ডেকরেটর সংস্থা। ওই সংস্থার মালিক বিকাশ আগরওয়াল জানান, তিনিই মমতার সভামঞ্চটিও তৈরি করছেন। জেলা তৃণমূল সূত্রে জানা যায়, মমতার মঞ্চ তৈরির জন্য আসানসোলের ডেকরেটর সংস্থার মালিক উৎপল রায়চৌধুরীকে দায়িত্ব দেওয়া হয়েছে। উৎপলবাবু জানান, মঞ্চের দায়িত্ব তিনি দিয়েছেন বিকাশবাবুকে।
দায়িত্ব নিয়েই ৫০ জন কর্মী মঙ্গলবার সন্ধ্যা থেকে কার্যত নাওয়াখাওয়া ভুলে মঞ্চের রং পরিবর্তনের কাজ করছেন। মোদীর সভায় বিজেপির দলীয় প্রতীকের রংয়ের সঙ্গে মিল রেখে গেরুয়া ও সবুজ কাপড় এক সঙ্গে বুনে মঞ্চ সাজানো হয়। সেই দুই রংয়ের কাপড়ের সঙ্গে এ বার তৃণমূলের প্রতীকের সঙ্গে মিলিয়ে সাদা রংয়ের কাপড় বোনা চলছে। দ্রুত তা দিয়েই সাজানো হবে তৃণমূল নেত্রীর
সভা মঞ্চ।
তবে রংয়ে ফারাকের সঙ্গে মঞ্চেও কিছু পরিবর্তন থাকছে, জানায় ডেকরেটর সংস্থা দু’টি। দু’টি মঞ্চেরই আয়তন আটশো বর্গফুট। তবে মোদীর মঞ্চের উচ্চতা ছিল আট ফুট। মমতার মঞ্চের উচ্চতা হবে ছ’ফুট। তা ছাড়া, মমতার সভায় দর্শকদের জন্য থাকছে ছাউনি। মোদীর সভায় এই ছাউনি ছিল না। তা ছাড়া মোদীর তুলনায় মমতার সভায় পাঁচশো চেয়ার বেশি থাকছে।
কিন্তু এ সব ‘ছোটখাটো’ পরিবর্তন বাদ দিয়ে মূল মঞ্চের কাঠামো একই থাকছে, জানান উৎপলবাবু ও বিকাশবাবু। বুধবার সভাস্থল ও মঞ্চ পরিদর্শন করেন দলের জেলা সভাপতি ভি শিবদাসন-সহ তৃণমূলের অন্য নেতারা। মূল মঞ্চের কাঠামোর পাশাপাশি, একই থাকছে বাঁশের খুঁটি দেওয়া ব্যারিকেডও, জানায় আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট।
মঞ্চে বিশেষ বদল না হওয়ায় উৎপলবাবুরা বলেন, ‘‘আমাদের কাজটা সহজ হয়ে গিয়েছে।’’ ডেকরেটরের কাজ ‘সহজ’ হলেও, ওই মঞ্চ থেকেই মমতা ‘কঠিন-বাক্যবাণে’ বিঁধবেন মোদীকে, অপেক্ষায় রয়েছেন তৃণমূল নেতা, কর্মীরা।
 

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত