• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাতীয় সড়কের একই জায়গায় ফের ধস

national highway 60
রানিগঞ্জের শিশুবাগান মোড়ে নজরুল মূর্তি লাগোয়া এলাকায় রাস্তায় গর্ত। নিজস্ব চিত্র

ফের একই জায়গায় ধস নামল ৬০ নম্বর জাতীয় সড়কে। সোমবার রানিগঞ্জ শিশুবাগান মোড়ে নজরুল মূর্তি লাগোয়া রাস্তার একাংশে ধসের জেরে গর্ত তৈরি হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, রাত ৯টা নাগাদ রাস্তার একাংশে ফাটল ও গর্ত দেখে এলাকাবাসীই পুলিশে খবর দেন। রানিগঞ্জ ট্র্যাফিক থানা সূত্রে জানা গিয়েছে, গর্তটি ছ’ফুট লম্বা, তিন ফুট চওড়া এবং পাঁচ ফুট গভীর। দ্রুত এলাকাটিকে লোহার  ব্যারিকেড দিয়ে ঘিরে দেয় পুলিশ। ফলে, রাত থেকেই রাস্তার প্রায় অর্ধেক অংশ অবরুদ্ধ হয়ে পড়েছে। বাকি অংশে যান চলাচল করছে। ঘটনার সময়ে রাস্তা দিয়ে খুব একটা যান চলাচল না হওয়ায় বিপত্তি ঘটেনি। মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন আসানসোল পুরসভার মেয়র পারিষদ (জল) পূর্ণশশী রায়।
ঘটনাচক্রে, চলতি বছরের ৯ জুন সোমবারের ঘটনাস্থলের পাশেই রাস্তার ধারে ধসের জেরে গর্ত তৈরি হয়েছিল। তার পরে আবার ১৩ জুন ওই এলাকাতেই গর্ত তৈরি হয়। বারবার একই এলাকায় কেন এমন ঘটনা? বরাবরের মতো এ বারেও ইংরেজ আমলে ওই এলাকায় রাস্তার তলা দিয়ে যাওয়া ‘আর্চ ব্রিজ’টির (ইটের তৈরি কালভার্ট) কারণেই এই ঘটনা বলে জানান ৬০ নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষের এগজ়িকিউটিভ ইঞ্জিনিয়ার প্রলয় চক্রবর্তী। তিনি জানান, ওই ব্রিজে তিনটি নর্দমার জল মেশে। দীর্ঘদিনের পুরনো হওয়ায় ‘আর্চ ব্রিজ’-এর জলধারণ ক্ষমতা কমে গিয়েছে। তাই জলের চাপ বাড়লেই বিভিন্ন অংশে ফাটল তৈরি হচ্ছে। জলের তোড়ে উপরি ভাগের মাটি আলগা হয়ে যাওয়ায় গর্ত তৈরি হচ্ছে। প্রলয়বাবু বলেন, “ওই ‘আর্চ ব্রিজ’-এর পাশেই একটি নতুন কালভার্ট তৈরি করা হচ্ছে। সেটি তৈরি হয়ে গেলে ‘আর্চ ব্রিজ’-এর মুখ বন্ধ করে দেওয়া হবে। তার পরেই সমস্যার স্থায়ী সমাধান হবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন