দেশের বিভিন্ন রাজ্যে ‘পিঙ্ক অটো’ এবং ‘পিঙ্ক ক্যাব’ পরিষেবা চালু হয়েছে বহু আগেই। মহিলা পরিচালিত ওই পরিষেবা এবার পূর্ব মেদিনীপুরেও মিলবে। অন্তত তেমনই জানাচ্ছে জেলা প্রশাসন।

প্রশাসন সূ্ত্রে খবর,  জেলায় ময়নাগড়, তমলুক, মহিষাদল রাজবাড়ি, দিঘা, মন্দারমণি, তাজপুরের মত একাধিক পর্যটন কেন্দ্র রয়েছে। ওই সব জায়গায় পর্যটন কেন্দ্রগুলি নিয়ে ‘সার্কিট ট্যুরিজম’ চালু করতে এবং মহিলাদের আর্থিক ভাবে সাবলম্বী করতে ‘পিঙ্ক ক্যাব’ চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। চলতি বছরেই এই ‘সার্কিট ট্যুরিজম’ চালু করতে ‘পিঙ্ক ক্যাব’ চালানোয় আগ্রহী মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন।   

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পর্যটন কেন্দ্র হিসাবে জেলার দিঘা, মন্দারমণি, শঙ্করপুর ও  তাজপুর জনপ্রিয়। কিন্তু ওই পর্যটন কেন্দ্রগুলি ছাড়াও তমলুক, ময়নাগড়, মহিষাদল রাজবাড়ি এবং গেঁওখালির ত্রিবেণী সঙ্গমের মত বেশ কিছু দর্শনীয় ও পর্যটন কেন্দ্র রয়েছে, যা পর্যটকদের কাছে অবহেলিত হয়ে রয়েছে। এর জন্য জেলায় দু’টি ‘সার্কিট ট্যুরিজম’ চালু হবে। 

পরিকল্পনা অনুসারে, তমলুক ও হলদিয়া মহকুমার মধ্যে থাকা তমলুক, ময়নাগড়, মহিষাদল রাজবাড়ি ও  গেঁওখালি  নিয়ে একটি পর্যটন সার্কিট চালু হবে। আর দিঘা, মন্দারমণি, তাজপুর, উদয়পুর, দরিয়াপুর লাইটহাউস, দেশপ্রাণ মৎস্য বন্দর প্রভৃতি জায়গা নিয়ে আর একটি পর্যটন সার্কিট চালু করা হবে।

এই সব স্থানগুলি ঘুরে দেখতে মহিলা পরিচালিত গোলাপী গাড়ি বা ‘পিঙ্ক ক্যাব’ ব্যবস্থা চালু করা হবে। মহিলা গাড়ি চালকদের জন্য নির্দিষ্ট পোশাকেরও ব্যবস্থা করবে জেলা প্রশাসন। গাড়িগুলিতে পর্যটনকেন্দ্রের বিবরণ পুস্তিকা এবং অডিও ব্যবস্থা থাকবে। ‘পিঙ্ক ক্যাব’ চালাতে ১৮ বছরের ঊর্ধ্বে ও কমপক্ষে মাধ্যমিক উত্তীর্ণ মহিলাদের গাড়ি চালানো শিখতে বিনামূল্যে এক মাসের প্রশিক্ষণ দেবে জেলা প্রশাসন। মহিলারা নিজের খরচে বা ‘গতিধারা’ প্রকল্পে গাড়ি কিনতে পারবেন।

অতিরিক্ত জেলা শাসক (ট্রেজারি) প্রশান্ত অধিকারী এ ব্যাপারে বলেন, ‘‘জেলার পর্যটনকেন্দ্র ও দর্শনীয়স্থান ঘুরে দেখার জন্য সার্কিট ট্যুরিজম চালুর পরিকল্পনা হয়েছে। পর্যটনের প্রসার ও মহিলাদের স্বনির্ভর করতে পিঙ্ক ক্যাব ব্যবস্থা চালুর পরিকল্পনা হয়েছে। এর জন্য প্রশিক্ষণ ও গাড়ি কেনার ঋণ পেতে সাহায্য করা হবে।’’

প্রশাসনের আশা, ‘পিঙ্ক ক্যাব’  চালু হলে জেলার অবহেলিত পর্যটনকেন্দ্র ও দর্শনীয় স্থানগুলি যেমন পর্যটকদের কাছে আকর্ষণীয় হবে, তেমনই মহিলারাও সহজেই আর্থিক ভাবে স্বনির্ভর হতে পারবেন।

পথ নিরাপত্তা

এগরা: বুধবার এগরা-দিঘা মোড়ের পথ নিরাপত্তা কর্মসূচি পালিত হল। তাতে সামিল হয় এগরা থানার পুলিশ এবং সিভিক ভলেন্টিয়ার্স। গাড়ির চালকদের সিট বেল্ট পরে এবং বাইক আরোহীদের হেলমেট পরে বাইক চালাতে সচেতনতা করে।