• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা-নির্দেশিকা

চলতি মাসেই নাম নথিভুক্তি পোর্টালে

vidyasagar university
ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে চূড়ান্ত বর্ষের পরীক্ষা এ বার অনলাইনেই নেবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। দুর্গাপুজোর আগেই স্নাতকস্তরে তৃতীয় বর্ষ ও ষষ্ঠ সেমেস্টার এবং স্নাতকোত্তর স্তরের ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইন পদ্ধতিতে পড়ুয়ারা কীভাবে ওই পরীক্ষা দেবেন, সে সম্পর্কে বিস্তারিত তথ্য-সহ একটি নির্দেশিকা জারি করলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সম্প্রতি পূর্ব, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার ৫৪টি কলেজে ওই নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে জানানো হয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিটি কলেজের পরীক্ষার্থীদের অনলাইন পরীক্ষার পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। ওই পোর্টাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। একই সঙ্গে পরীক্ষার্থীদের ‘ছাত্র বন্ধু’ অ্যাপ্লিকেশনেও নথিভুক্ত হয়ে থাকতে বলা হয়েছে। নথিভুক্তিকরণ প্রক্রিয়া চলবে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

স্নাতক এবং স্নাতকোত্তর বিভাগের পরীক্ষার সূচি এখনও ঘোষণা করা হয়নি। তবে নির্দেশিকায় জানানো হয়েছে, অক্টোবরের শুরুতেই পরীক্ষা হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং ছাত্রবন্ধু অ্যাপে পরীক্ষার দিন এবং সময়সূচি জানা যাবে।  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকায় জানিয়েছেন, পরীক্ষার্থী পরীক্ষার নির্দিষ্ট সময়ে ওয়েবসাইট ও ছাত্রবন্ধু অ্যাপ থেকে প্রশ্নপত্র ডাউনলোড এবং উত্তর লেখার কাগজের (অ্যানসার বুকলেট) প্রিন্ট বার করবেন। স্নাতকস্তরের পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে হাতে লেখা উত্তরপত্র স্ক্যান, পিডিএফ করে নিজেদের কলেজে কর্তৃপক্ষকে ই-মেল করবেন। পাশাপাশি, সেগুলির একটি প্রতিলিপি বিশ্ববিদ্যালয়ের সিওই বিভাগকে ‘ugexam@mail.vidyasagar.ac.in’ ঠিকানায় ই-মেল করতে হবে। যদি কোনও পরীক্ষার্থী অনলাইনে উত্তরপত্র জমা করতে না পারেন, তবে তিনি তা সিল করা খামে ভরে নিজেদের কলেজে গিয়ে জমা দেবেন।

স্নাতকোত্তর পরীক্ষার্থীরা উত্তরপত্রে নিজেদের বিভাগীয় প্রধানকে ই-মেল করবেন। পাশাপাশি, সেগুলির প্রতিলিপি বিশ্ববিদ্যালয়ের সিওই বিভাগকে ‘pgexam@mail.vidyasagar.ac.in’ ঠিকানায় ই-মেল করবেন। অনলাইনে জমা দিতে না পারলে, তাঁরা উত্তরপত্র বিশ্ববিদ্যলয়ের পণ্ডিত রবিশঙ্কর ভবনে গিয়ে জমা দেবেন।  

উল্লেখ্য, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীন সমস্ত কলেজের তৃতীয় বর্ষের পরীক্ষা গত ২৫ মার্চ শুরু হওয়ার কথা ছিল। সেই মতো পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড বিলি করা হয়ে গিয়েছিল। অন্য দিকে, ষষ্ঠ সেমেস্টারের ফর্ম পূরণ হয়েছিল। পরে রাজ্য সরকারের সিদ্ধান্ত মেনে ষষ্ঠ সেমেস্টারের ফল প্রকাশিত করা হয়। কিন্তু এখন সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অনলাইনে ফের পরীক্ষা নেওয়া হচ্ছে। এ প্রসঙ্গে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দেবাশিস শর্মা বলেন, ‘‘কোন প্রশ্নে কত নম্বর থাকবে, পরীক্ষার সময়— যাবতীয় খুঁটিনাটি বিষয় রুটিনে চূড়ান্ত করে দেওয়া হবে। আপাতত পরীক্ষার্থীদের অনলাইন পোর্টালের নাম নথিভুক্ত করতে বলা হয়েছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন