দার্জিলিং টাইগার হিলে যাওয়ার জন্য গাড়ির কুপনব্যবস্থা বন্ধ না হলে ওই পর্যটন কেন্দ্রটি বয়কটে যাওয়ার হুমকি দিল উত্তরবঙ্গের সমস্ত পর্যটন ব্যবসায়ীদের সংগঠনগুলি। বৃহস্পতিবার শিলিগুড়িতে পর্যটনমন্ত্রী গৌতম দেবের সঙ্গে আলোচনার পর টাইগার হিল নিয়ে জট খোলনি বলে সংগঠনগুলির দাবি। 

এ মাস থেকেই চালু হয়েছে টাইগার হিলে যাওয়ার জন্য কুপন ব্যবস্থা। যার বিরুদ্ধে যুক্তি দেখাচ্ছেন পর্যটন ব্যবসায়ীরা। হিমালয়ান হসপিট্যালিটি অ্যান্ড ট্যুরিজম নেটওয়ার্কের উপদেষ্টা সূর্যনারায়ণ প্রধান বলেন, ‘‘দার্জিলিঙে পর্যটক বাড়ছে। কিন্তু পুলিশ ট্র্যাফিক ব্যবস্থাপনায় ব্যর্থ। তাই এমন অদ্ভুত সিদ্ধান্ত। আমরা এটা মানছি না।’’

পর্যটন ব্যবসায়ীদের দাবি, টাইগার হিল দার্জিলিং পর্যটনের অন্যতম অঙ্গ। নাথুলার মতো কোনও ঝুঁকি বা নিরাপত্তাজনিত কারণ নেই। এ দিনের বৈঠকে সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানালেও তা মানেননি মন্ত্রী। যানজট কাটাতে বিকল্প ব্যবস্থা তৈরি করা যায় কিনা, তা দেখতে দার্জিলিঙের জেলাশাসককে একটি বৈঠক করার নির্দেশ দেন মন্ত্রী গৌতম দেব। 

ব্যবসায়ীরা জানান, টাইগার হিলের কাছেই বন দফতরের দু’টি বড় পার্কিং এলাকা তৈরি হচ্ছে। টাইগার হিল পৌঁছে যাতে ঘুরপথে পার্কিং করা যায়, তারও একটি রাস্তা বার করছেন ব্যবসায়ীরা। এই দুই প্রস্তাবে বিকল্প না খোঁজা হলে পর্যটন ব্যবসায়ীদের সংগঠনগুলি এক হয়ে টাইগার হিল বয়কট করবে, হুমকি তাঁদের।