• পার্থ চক্রবর্তী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নতুন নির্দেশে বন্ধ নমুনা সংগ্রহ

ub
প্রতীকী ছবি

করোনা পরীক্ষা নিয়ে উত্তরবঙ্গ মেডিক্যালের নয়া নির্দেশে আলিপুরদুয়ারে বন্ধ হয়ে গেল লালারসের নমুনা সংগ্রহ। ফলে জেলায় ফিরতে শুরু করা পরিযায়ী শ্রমিকদের নিয়ে উদ্বেগ আরও বাড়ল। স্বাস্থ্য কর্তারা জানিয়েছেন, আগামী এক সপ্তাহ শুধুমাত্র সন্দেহভাজন করোনা রোগীদেরই লালারসের নমুনা সংগ্রহ করে ফালাকাটায় ট্যুন্যাট মেশিনের সাহায্যে পরীক্ষা করা হবে।

চতুর্থ দফার লকডাউন শুরু হওয়ার পরই বিভিন্ন  রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের আলিপুরদুয়ারে ফেরার সংখ্যা বাড়তে শুরু করে। সেইসঙ্গে বাড়িয়ে দেওয়া হয় করোনা পরীক্ষাও। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, গত কয়েকদিন প্রায় প্রতিদিনই আলিপুরদুয়ার জেলা থেকে প্রায় পাঁচশজনের লালারসের নমুনা সংগ্রহ করা হচ্ছিল। কিন্তু উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে নমুনার পাহাড় জমতে শুরু করে। যার জেরে ঝুলে যায় পরীক্ষাও।

এই অবস্থায় মেডিক্যাল কলেজের তরফে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয় আগামী এক সপ্তাহ উত্তরের পাঁচ জেলা আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংয়ের প্রতিটি থেকে একদিনে ৫০টি করে নমুনাই পরীক্ষা করা হবে। যার জেরে রবিবার থেকে আলিপুরদুয়ারে লালারসের নমুনা সংগ্রহ বন্ধ বলে অভিযোগ।

জেলার এক স্বাস্থ্য কর্তা জানান, মেডিক্যাল কলেজের নতুন নির্দেশে আগামী সাতদিন একটি জেলা থেকে মোট ৩৫০ নমুনাই পরীক্ষা করা যাবে। শনিবার যখন এই নির্দেশ আলিপুরদুয়ারে পৌঁছয় ততক্ষণে জেলায় ৩৮০টি নতুন নমুনা সংগ্রহ করা হয়ে গিয়েছিল। যা এক সপ্তাহে মেডিক্যাল কলেজের বেঁধে দেওয়া সংখ্যার তুলনায় অনেক বেশি। রবিবারই সেগুলি পরীক্ষার জন্য মেডিক্যাল কলেজে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আর জেলায় যেহেতু একটি নমুনা দু’দিনের বেশি সংরক্ষণ করে রাখার ব্যবস্থা নেই, সেজন্য রবিবার থেকে নতুন নমুনা সংগ্রহ বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালের ট্রুন্যাট মেশিন? ওই স্বাস্থ্য কর্তা জানান, ট্রুন্যাট মেশিনে ঘণ্টায় দু’টির বেশি নমুনা পরীক্ষা করা যায় না। ফলে একদিনে সেখানে বেশি পরীক্ষাও সম্ভব নয়। তাছাড়া ফালাকাটাতেও অতিরিক্ত প্রায় ৬০টি নমুনা জমে গিয়েছে।

জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুবর্ণ গোস্বামী জানিয়েছেন, ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালে আজ, সোমবার থেকে আরও দুটি ট্রুন্যাট মেশিন চালু হয়ে যাবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন