• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মালদহ বইমেলায় প্রবেশ অবাধ

Malda Book Fair
—ফাইল চিত্র।

মালদহ জেলা বইমেলায় এ বার প্রবেশ অবাধ বইপ্রেমীদের। গত বইমেলা পর্যন্ত প্রবেশমূল্য ছিল মাথাপিছু পাঁচ টাকা। এ বার কোনও প্রবেশমূল্য ছাড়াই ঢোকা যাবে মেলায়। জেলা বইমেলা কমিটি সূত্রে খবর, বইয়ের প্রতি মানুষের আগ্রহ বাড়াতেই এই সিদ্ধান্ত। এ বার বইমেলার থিম ‘ভালবাসার মেলবন্ধনে গড়ে উঠুক নতুন বিশ্ব’। ২১ জানুয়ারি মালদহ কলেজ মাঠে মেলার উদ্বোধন করবেন সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। মেলা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

গত এক দশকের বেশি সময় ধরে মালদহ কলেজ মাঠে জেলা বইমেলা হয়েছে। কিন্তু গত বছর তা স্থানান্তরিত হয় ইংরেজবাজারের সদরঘাট সংলগ্ন মহানন্দা নদীর চরে। যা নিয়ে নানা বিতর্কও হয়। তবে এ বার ৩১তম জেলা বইমেলা ফের মালদহ কলেজ মাঠেই হচ্ছে। ২১ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে জেলাশাসক, পুলিশ সুপার থেকে একাধিক প্রশাসনিক আধিকারিকেরা থাকবেন। উদ্বোধনের আগে ‘বইয়ের জন্য হাঁটুন’ শ্লোগানে পদযাত্রা হবে বৃন্দাবনী মাঠ থেকে বইমেলা প্রাঙ্গণ পর্যন্ত। জানা গিয়েছে, এ বার মেলায় ১৫০টি স্টল থাকছে। এ রাজ্যের বিভিন্ন প্রকাশনা সংস্থার পাশাপাশি বাংলাদেশের প্রকাশনা সংস্থাও বইয়ের সম্ভার নিয়ে আসছে। ফাস্টফুড ও অন্য স্টল থাকবে ৫০টি। মেলা প্রাঙ্গণে থাকছে চারটি মঞ্চ। সেখানে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। একটি মঞ্চ থাকবে লিটল ম্যাগাজিনের ও আর একটি বিকেলের ব্যালকনি। 

বইমেলা কমিটি সূত্রে খবর, মেলায় কোনও প্রবেশমূল্য থাকছে না। গত বছর পর্যন্ত পাঁচ টাকা প্রবেশমূল্য ছিল। তাতে সওয়া তিন লক্ষ টাকা আদায় হয়। এ বার গ্রন্থাগার দফতরের তরফে পাঁচ লক্ষ টাকা অনুদান মিলেছে। ফলে সেই ঘাটতি মিটে যাবে। জেলা গ্রন্থাগার আধিকারিক প্রবোধ মাহাতো বলেন, ‘‘বই মেলায় প্রবেশমূল্য না নেওয়ার বিষয়টি সরকারি সিদ্ধান্ত। এতে সর্বস্তরের বইপ্রেমী মানুষ মেলায় আসবেন বলে আমরা আশাবাদী।’’

আরও পড়ুন‘একলা চলো রে’ মন্ত্রে লড়াইয়ে দুই বন্ধু

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন