• সৌমিত্র কুণ্ডু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গেল নিট-এর পদ

NEET
—ফাইল চিত্র।

নিটের অবজার্ভার পদ থেকে সরিয়ে দেওয়া হল শিলিগুড়ি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক অভিযুক্ত অমিতাভ কাঞ্জিলালকে। কলেজের পরীক্ষায় পাশ করিয়ে দেওয়ার জন্য ছাত্রীর কাছ থেকে ১০ হাজার টাকা চাওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। সেই কথোপকথনের অডিয়ো রেকর্ডিং কলেজ, বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের কাছে পৌঁছেছে। ওই শিক্ষক আজ, রবিবার শিলিগুড়িতে নিট পরীক্ষার অবজার্ভারের দায়িত্বে ছিলেন। এমন গুরুতর অভিযোগ ওঠার পরে তাঁকে কি সেই দায়িত্ব থেকে সরানো হবে, সেই প্রশ্ন প্রথম তুলেছিল আনন্দবাজার পত্রিকা। ওই শিক্ষক দায়িত্বে থাকলে পরীক্ষা ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠবে বলে বিভিন্ন জায়গা থেকেই অভিযোগ পৌঁছয় ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সি’র কাছে। এর পরই তড়িঘড়ি ওই শিক্ষককে নিটের অবজার্ভার পদ থেকে সরিয়ে দেওয়া হল বলে শনিবার তারা জানিয়ে দেয়। 

নিট পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সি’র শিলিগুড়ি সিটি কোঅর্ডিনেটর শ্যামসুন্দর আগরওয়াল বলেন, ‘‘শুক্রবার রাতেই বিষয়টি নিয়ে এনটিএ কর্তৃপক্ষ আলোচনা করে। ওই শিক্ষককে অবজার্ভার হিসাবে নিয়োগের যে চিঠি দেওয়া হয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে। নিট পরীক্ষা ব্যবস্থা নিয়ে যাতে কোনও প্রশ্ন না ওঠে।’’ তাঁর জায়গায় অন্য একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দিলীপ সরকার বলেন, ‘‘এক ছাত্রীর অভিযোগ, অডিয়ো রেকর্ডিং ও অন্যান্য তথ্য জানিয়ে পুলিশে ওই শিক্ষকের নামে এফআইআর করা হয়েছে। কলেজ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে ওই শিক্ষককে কোনওরকম পরীক্ষা ব্যবস্থা সঙ্গে যাতে না রাখা হয়। অভিযুক্ত শিক্ষক ছাড়া ওই চক্রে যারা জড়িত, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরেও কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নিতেও বলা হয়েছে।’’

বিশ্ববিদ্যালয়ের তরফে পুলিশকে জানানো হয়েছে, ওই শিক্ষক সরকারি দায়িত্ব পালন করেননি। ছাত্রীকে প্রতারণার চেষ্টা করেছেন। বিভাগীয় তদন্তের বিষয়টি কলেজের এক্তিয়ারে এবং প্রভাবশালী ওই শিক্ষক কাজে বহাল থাকলে তদন্ত প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকায় তাঁকে আপাতত কাজ থেকে অব্যহতি দেওয়ার সিদ্ধান্ত কলেজ কর্তৃপক্ষ নেবে বলে জানান রেজিস্ট্রার। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত কী হবে তা নিয়ে সোমবার কলেজের পরিচালন কমিটির বৈঠকে আলোচনা হবে বলে জানান কলেজের অধ্যক্ষ সুজিত রায়, পরিচালন কমিটির সভাপতি জয়ন্ত কর। যদিও অভিযুক্ত শিক্ষকের দাবি, ‘‘আমি এর সঙ্গে যুক্ত নই।’’  

ওই শিক্ষকের শাস্তির দাবিতে এ দিন জেলা তৃণমূল সভাপতি রঞ্জন সরকারের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি দেওয়া হয়। শিলিগুড়ি কলেজে গেটে বিক্ষোভ দেখায় টিএমসিপি। সোমবার তারা কালো দিবস পালন করবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন