শিশুদের জয়গাথা এ বার রুপোলি পর্দায় 

ওরা কলকাতার পথশিশু, রাগবি কী জিনিস জানতই না। কিন্তু ইংল্যান্ডের প্রাইভেট স্কুলগুলোয় নিয়মিত হওয়া এই ‘উচ্চবর্ণের’ খেলাটাই ওরা শিখে নিল, পল ওয়ালশ নামের এক ব্রিটিশ কূটনীতিকের সাহায্যে। ওয়েলস-এ বড় হওয়া ওয়ালশ রাগবি ভালবেসে বন্ধুদের নিয়ে ‘জাঙ্গল ক্রোজ়’ নামে এক দাতব্য সংস্থা তৈরি করেছেন, অবহেলিত শিশুদের মধ্যে প্রচলন করেছেন রাগবির। ২০০৭-এ কয়েক মাসের প্রশিক্ষণ শেষে এই শিশুরা ইংল্যান্ড উড়ে গিয়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনূর্ধ্ব-১৪ ‘টুর এড নেশনস কাপ’ জেতে। তাদের জয়গাথা নিয়ে তৈরি ছবি ‘জাঙ্গল ক্রাই’ এ সপ্তাহে দেখানো হল হাউস অব লর্ডসে। কান চলচ্চিত্র উৎসবেও এর ট্রেলর মুক্তি পেয়েছে। এই ছবিতে পথশিশুদের ভূমিকায় অভিনয় করেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেস-এর ১৩টি ছেলে। খেলার দৃশ্যের শুটিং হয়েছে ওয়েলস-এর সোয়ানসি-তে। কোচের ভূমিকায় অভয় দেওল, মার্কিন অভিনেত্রী এমিলি শাহ আছেন এক ফিজ়িয়োথেরাপিস্টের চরিত্রে, যিনি পরে বাচ্চাগুলোর মাতৃসমা হয়ে ওঠেন। পল ওয়ালশের চরিত্রে স্টুয়ার্ট রাইট। ২০০৭-এ টিমের ক্যাপ্টেন রাজকিশোরের বয়স ছিল তেরো, ছবির শুটিংয়ের সময় সেও এসেছিল অভিনেতা শিশুদের দেখাশোনা করতে।

পুরোধা: ‘জাঙ্গল ক্রোজ়’-এর শিশুদের সঙ্গে পল ওয়ালশ। ডান দিকে, এমিলি শাহ

 

মারাদোনা

ক্রীড়া তারকাকে নিয়ে তৈরি ছবি সর্বদাই হিট। অস্কারজয়ী ব্রিটিশ ভারতীয় পরিচালক আসিফ কাপাডিয়া দিয়েগো মারাদোনাকে নিয়ে তৈরি তাঁর সাম্প্রতিক তথ্যচিত্রের জন্য প্রশংসিত হয়েছেন। কান-এ আন্তর্জাতিক প্রিমিয়ার হল ছবিটির, ব্রিটেনে মুক্তি পাবে অচিরেই। তরুণ মারাদোনা বলেছিলেন তিনি পোপের চেয়েও বড়, ’৮৬-র বিশ্বকাপে তাঁর বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ মন্তব্য তো কিংবদন্তি। ফকল্যান্ডস যুদ্ধের চার বছর পর, ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে আর্জেন্টিনার ২-১ গোলে জয় শুধু মাঠেই নয়, দুই দেশের সম্পর্কেও ছাপ ফেলেছিল। সে বার ফাইনালে পশ্চিম জার্মানিকে পরাজিত করে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। আসিফের ছবিতে উঠে এসেছেন ‘বিতর্কিত’ মারাদোনাও, তাঁর কোকেন-সেবন, মাফিয়াদের সঙ্গে যোগাযোগ। আসিফ এর আগে অ্যামি ওয়াইনহাউসকে নিয়ে বানিয়েছেন অস্কারজয়ী ছবি ‘অ্যামি’, আয়ার্টন সেনাকে নিয়ে বাফটা-জয়ী ছবি ‘সেনা’।

 

 

প্লাস্টিকে না

ডেভিড অ্যাটেনবরোর তথ্যচিত্র ‘ব্লু প্ল্যানেট’ খুব হইচই ফেলেছে। ছবিতে দেখা গিয়েছে এক মৃত শিশু সিল, তার নাকে দুটো প্লাস্টিক স্ট্র। ব্রিটেন এককালীন ব্যবহারের প্লাস্টিক স্ট্র, কটন বাড নিষিদ্ধ করছে আগামী বছর থেকে, এককালীন ব্যবহারের প্লাস্টিক থালা, চামচ-কাঁটাও। ম্যাকডোনাল্ডস, কোস্টা কফি-সহ বহু পাব ও রেস্তরাঁ এরই মধ্যে পেপার স্ট্র ব্যবহার করছে, একে বলা হচ্ছে ‘ব্লু প্ল্যানেট এফেক্ট’। মেয়েরা বলছেন এ বার থেকে বড় ব্যাগ সঙ্গে রাখতে হবে, রোজকার জিনিসপত্র ছাড়াও জলের বোতল, বার বার ব্যবহার করা যায় এমন কফি কাপ, এ সব নিতে হবে কি না! 

 

 

সবুজের মাঝে

আনন্দে: ছেলের সঙ্গে কেট

এ সপ্তাহেই হয়ে গেল বিখ্যাত ‘চেলসি ফ্লাওয়ার শো’। জনতার জন্য খোলার আগে স্বয়ং রানিও দেখে যান এই শো। এ বছর এই শোয়ের একটা বাগান সাজানোয় সাহায্য করেছেন ডাচেস অব কেমব্রিজ, সঙ্গে ছিলেন আরও দু’জন ল্যান্ডস্কেপ আর্কিটেক্ট। কেট তাঁর ছোটবেলার স্মৃতি তুলে এনেছেন এই বাগানের সজ্জায়। তাঁর তিন সন্তান জর্জ, শার্লট ও লুইও হাত লাগিয়েছে; গাছের শাখা, ডালপালা কুড়িয়ে এনেছে। নদীর জলে পা ডোবানো আর কাঠকুটো নিয়ে খেলা খুব উপভোগ করেছে ওরা।

 

 

বিদায়

টেরেসা মে বলেছেন যে জুনে তিনি পদ ছেড়ে দেবেন অন্য কোনও টোরি নেতাকে। তিন বছরে দু’জন প্রধানমন্ত্রী পদ খোয়ালেন ব্রেক্সিটের জেরে। দুর্ভাগ্য এই, ইতিহাস তাঁকে মনে রাখবে এমন এক প্রধানমন্ত্রী হিসেবে যিনি ব্রেক্সিট চালু করতে এসে ব্যর্থ হয়েছেন।