• অঞ্জন বন্দ্যোপাধ্যায়
  • অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংসদ কিন্তু কোনও প্রাথমিক বিদ্যালয় নয়

Venkaiyah Naidu
অনুপস্থিত থাকায় মন্ত্রীকে সতর্ক করলেন বেঙ্কাইয়া। ছবি: পিটিআই
  • অঞ্জন বন্দ্যোপাধ্যায়

Advertisement

এর আগে সতর্ক করেছিলেন প্রধানমন্ত্রী। সংসদে মন্ত্রীদের গড়হাজিরা নিয়ে রীতিমতো অসন্তোষ প্রকাশ করেছিলেন। কিন্তু টনক যে নড়েনি, তা স্পষ্ট হয়ে গেল রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর ধমকে। পশুপালন মন্ত্রী তথা মুজফফরনগরের সাংসদ সঞ্জীব কুমার বালিয়ানকে উপরাষ্ট্রপতি প্রায় ধমকের সুরে সতর্ক করে দিলেন গড়হাজিরার প্রবণতা সম্পর্কে।

ভারতীয় গণতন্ত্রের সর্বোচ্চ পীঠস্থান হল সংসদ। প্রায় ১৩০ কোটি নাগরিকের মধ্যে থেকে মাত্র ৭৯০ জন এই সংসদে স্থান পান। বিষয়টা কতটা সম্মানজনক এবং দায়িত্বটা কতটা গুরুতর, বোঝা যায় জনসংখ্যার সঙ্গে জনপ্রতিনিধিত্বের এই অনুপাত থেকেই। কিন্তু জনপ্রতিনিধিদের অধিকাংশই সম্ভবত সংসদের গুরুত্ব, সেখানে উপস্থিত থাকার প্রয়োজনীয়তা, আলোচনায় অংশ নেওয়ার আবশ্যকতা সম্পর্কে ওয়াকিবহাল নন। অথবা ওয়াকিবহাল হয়েও তাঁরা দায়িত্বকে অবহেলা করছেন। না হলে সাংসদ বা মন্ত্রীদের উপস্থিতি লোকসভায় বা রাজ্যসভায় এত কম হতে পারে না যে, প্রধানমন্ত্রী এবং উপরাষ্ট্রপতিকে উপর্যূপরি অসন্তোষ প্রকাশ করতে হবে।

ভারতীয় গণতন্ত্রে সংসদের ভূমিকা খুব বড়। এর ক্ষমতাও ব্যাপক, গুরুত্বও সর্বাধিক। সংসদকে ছাড়া আমাদের গণতন্ত্র অচল। এ হেন সংসদের অধিবেশনের সময়কালও দিন দিন কমে আসছে। আগে বছরে যত দিন সংসদ চলত, এখন আর তত দিন চলে না। সংসদের অধিবেশনের সময়কাল সঙ্কুচিত হয়ে আসা নিয়ে রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে উদ্বেগও রয়েছে। কিন্তু তার চেয়েও বড় উদ্বেগের বিষয় হল এই যে, এই সঙ্কুচিত হয়ে আসা অধিবেশন-কালও সাংসদ ও মন্ত্রীদের হাজিরা সুনিশ্চিত করতে পারছে না।

ম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

এই পরিস্থিতি দুর্ভাগ্যজনক। সংসদ কিন্তু  কোনও প্রাথমিক বিদ্যালয় নয় বা ততোধিক শৈশবের কোনও পাঠশালা নয় যে, ধমকধামক দিয়ে সুনিশ্চিত করতে হবে হাজিরা। রাষ্ট্র, সংবিধান এবং নাগরিকের প্রতি পূর্ণ দায়বদ্ধতার প্রতিশ্রুতি দিয়ে এবং নির্বাচিত হওয়ার পরে ওই সব বিষয়েই শপথ নিয়ে তবেই সাংসদ হতে হয়। সাংসদ হওয়া মাত্রই সে সব অঙ্গীকার যাঁরা ভুলে যেতেন শুরু করেন, সংসদের সদস্য হওয়া সত্ত্বেও যাঁরা মনে করেন যে, সাংসদে তাঁদের কোনও কাজ নেই, তাঁদের সাংসদ হওয়ার যোগ্যতা নিয়েই সংশয় রয়েছে।

আরও পড়ুন: আলোচনায় গরহাজির মন্ত্রী, ডেকেও সাড়া না মেলায় সতর্ক করলেন বেঙ্কাইয়া নাইডু

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন