Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
NET Coaching in Burdwan University

নেট, সেট পরীক্ষা দেবেন? প্রস্তুতির জন্য কোচিং ক্লাস চালু করল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

কোচিং প্রোগ্রামটি আয়োজন করবে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর নেট/ সেট স্টাডিজ। প্রোগ্রামটির মেয়াদ তিন মাস।

বর্ধমান বিশ্ববিদ্যালয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৭:৪৬
Share: Save:

স্নাতক এবং স্নাতকোত্তরের পড়াশোনা শেষ করে উচ্চশিক্ষার বাসনা থাকে বহু পড়ুয়ারই। অনেকের ইচ্ছে থাকে শুধুই বিষয় সম্পর্কিত গবেষণার। আবার কেউ স্বপ্ন দেখেন কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার। কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার জন্য হোক অথবা গবেষণা চালিয়ে যাওয়ার উদ্দেশ্যে বৃত্তি পাওয়ার জন্য হোক, প্রয়োজন জাতীয় অথবা রাজ্য স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা পাশের। সর্বভারতীয় স্তর এবং রাজ্য স্তরের প্রতিযোগিতামূলক এই পরীক্ষাগুলিকে বলা হয় যথাক্রমে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) এবং স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)। আর সেই জন্যই বর্ধমান বিশ্ববিদ্যালয়ে চালু হবে স্বল্পমেয়াদী কোচিং প্রোগ্রাম। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি।

কোচিং প্রোগ্রামটি আয়োজন করবে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর নেট/ সেট স্টাডিজ। প্রোগ্রামটির মেয়াদ তিন মাস। প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের নেট/ সেট পরীক্ষার জন্য ইউজিসি-র নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় যোগ্যতা থাকতে হবে। আবেদন করতে পারবেন বর্ধমান-সহ রাজ্যের যে কোনও বিশ্ববিদ্যালয়ে তৃতীয় সেমেস্টারে পাঠরত পড়ুয়া এবং কলেজ-বিশ্ববিদ্যালয় পাশ পড়ুয়ারাও।

আগামী ২ অগস্ট থেকে শুরু হবে ক্লাস। কোর্সে ভর্তির জন্য সংরক্ষিত শ্রেণিভুক্ত, সংখ্যালঘু এবং দারিদ্রসীমার নীচে বসবাসকারী পড়ুয়াদের জমা দিতে হবে ৫০০ টাকা এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জমা দিতে হবে ১০০০ টাকা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদনপত্রের ফরম্যাট মোতাবেক আবেদন জানাতে হবে। সঙ্গে জমা দিতে হবে সমস্ত প্রয়োজনীয় নথিও। বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানেই প্রার্থীদের আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন জানানো যাবে আগামী ৩ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে। যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৭ জুলাই। এই বিষয়ে আগ্রহীরা আরও জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE