Advertisement
২৫ জুন ২০২৪
Medical Representative

মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভের চাকরিতে রয়েছে উন্নতির বিপুল সুযোগ, কী যোগ্যতা প্রয়োজন?

এই প্রতিবেদনে মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৪:১২
Share: Save:

মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ (এমআর) পেশাটির চাহিদা প্রচুর। দেশ জুড়ে এই পেশায় রয়েছেন অসংখ্য মানুষ। উন্নতির বিপুল সুযোগও রয়েছে এই চাকরিতে। এই প্রতিবেদনে মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভরা প্রধানত চিকিৎসা সংক্রান্ত জিনিস বা ওষুধের বিক্রয় প্রতিনিধি হিসাবে কাজ করে থাকেন। কোনও ওষুধ বিক্রয় সংস্থার হয়ে মূলত চিকিৎসকদের সঙ্গে বা চিকিৎসা সংস্থার সঙ্গে কাজ করেন মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভরা।

যোগ্যতা

বলা যেতে পারে, অনেকটা মার্কেটিং বিভাগের প্রতিনিধিদের মতো কাজ মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের। তাই সে ক্ষেত্রে বিশেষ কিছু যোগ্যতা থাকতে হয় এই পেশায় আসতে হলে। নীচে সেগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল:

মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ পেশায় যুক্ত হওয়ার জন্য যোগাযোগ স্থাপনের ক্ষমতা খুব ভাল থাকা প্রয়োজন। চিকিৎসক বা স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত পেশার সঙ্গে যুক্ত প্রত্যেকের সঙ্গে নিয়মিত যোগাযোগ বজায় রাখা প্রয়োজন তাঁদের।

চিকিৎসা সংক্রান্ত পণ্য বিক্রয়ের আগে, একজন মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভকে প্রথমে রোগীদের চিকিত্সা করার ক্ষেত্রে চিকিত্সকদের সমস্যার, চাহিদার কথা শুনতে হয়। সেই অনুয়ায়ী কোন চিকিৎসককে কোন ধরনের ওষুধ চিকিৎসা সামগ্রী নেওয়ার জন্য আবেদন জানাবেন তা স্থির করা যায়।

চিকিত্সকদের কাছে ওষুধ বা চিকিৎসার সরঞ্জামের সামগ্রী বিক্রয় করার কথা বলার আগে মেডিক্যাল প্রতিনিধির সেই ওষুধ সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা প্রয়োজন। ওষুধের প্রভাব, সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া এবং ওষুধ ব্যবহারের সঙ্গে সম্পর্কিত যাবতীয় বিষয় বিস্তর জ্ঞান থাকা প্রয়োজন।

কী ভাবে হবেন এমআর

মূলত, জীববিদ্যা, ফার্মেসি, নার্সিং বিষয় নিয়ে স্নাতক হতে হয়। যদি চিকিৎসা বিষয় নিয়ে বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) থাকে, তা হলেও এমআর হওয়া যায়। তবে,কাজের ক্ষেত্রে দ্রুত এগিয়ে যেতে এবং উচ্চতর পদ পাওয়ার জন্য এমআর এর উপর বিশেষ পেপার নিয়ে পড়াশোনার সুযোগ থাকে। এমআর হওয়ার জন্য চিকিৎসাসরঞ্জাম, বায়োটেকনোলজি বা ফার্মাসিউটিক্যাল-সহ বিভিন্ন বিশেষ পেপার নিয়ে পড়তে পারেন। এই কোর্সের শংসাপত্র পাওয়ার পর প্রার্থীরা বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত হয়ে প্রশিক্ষণও পারেন। এবং ট্রেনিং শেষের পর নামী সংস্থায় নিযুক্ত হতে পারেন।

কাজের প্রধান ক্ষেত্রগুলি কী

এক জন এমআর-এর বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম তৈরি সংস্থার সঙ্গে নিযুক্ত হয়ে কাজ করারও সুযোগ থাকে। সাধারণত যে কাজগুলি করতে হয়, সেগুলি আলোচনা করা হল:

চিকিৎসক এবং এই সংক্রান্ত পেশার সঙ্গে যুক্ত যারা রয়েছেন, তাঁদের কাছে নতুন চিকিৎসা-পণ্য বা ওষুধ সম্পর্কিত তথ্য বিষদে জানানো এবং উপস্থাপনা করা।

চিকিৎসক বা চিকিৎসা-সংক্রান্ত পেশাদারদের সঙ্গে নিয়মিত অ্যাপয়েন্টমেন্ট নেওয়া এবং মিটিং করা।

যাঁদের কাছে মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভরা চিকিৎসার সরঞ্জাম, বিক্রি করবেন, তাঁদেরকে ভাল ভাবে পণ্যের বিষয় জানানো এবং তার ব্যবহার করার সঠিক কৌশল দেখানো।

চিকিত্সকদের ঠিক কী প্রয়োজন রয়েছে সেই বিষয় অবগত থাকা। চিকিৎসাসংক্রান্ত বিষয়ে সর্বদা আপডেট থাকা, নতুন কী হচ্ছে সেই বিষয়ে সর্বদা অবগত থাকা।

বিক্রয়-চুক্তি এবং কাজ নিয়ে আলোচনা করতে হতে পারে অনেক সময় মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভরা।ক্রেতা এবং চিকিৎসকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা।

বাজারে চলিত অন্য সংস্থার পণ্য সম্পর্কেও অবগত থাকা।

বেতন: মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের বেতন সাধারণত দক্ষতার উপর নির্ভর করে। বেশির ভাগ ক্ষেত্রে শুরুর দিকে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা বেতনহয়ে থাকে এই পেশায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE