Advertisement
১১ মে ২০২৪
HS Examination 2023

উচ্চ মাধ্যমিকের প্রথম দিন এক ঘণ্টা আগে পৌঁছতে হবে পরীক্ষাকেন্দ্রে, আর কী কী নির্দেশিকা দিল সংসদ

পরীক্ষাকেন্দ্রে মোবাইল ব্যবহার নিয়েও কড়া নির্দেশিকা দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সকাল ১০টা থেকে শুরু পরীক্ষা। শেষ হবে ১টা ১৫ মিনিটে। কেন্দ্রে সময়ে পৌঁছনোর বিষয়ে রয়েছে কড়াকড়ি।

image of examination

সংসদ জানিয়েছে, প্রথম দিন পরীক্ষা শুরুর ১ ঘণ্টা এবং বাকি দিনগুলি পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষা হলে। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৮:১২
Share: Save:

মঙ্গলবার থেকেই রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীরা কী করবেন এবং কী করবেন না, তা জানিয়ে নির্দেশিকা প্রকাশ করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। জানিয়ে দিল, প্রত্যেক পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট আনতে হবে ছাত্র-ছাত্রীদের। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষা হলে। দেরি করা চলবে না। মোবাইল ফোন, স্মার্ট ওয়াচ নিয়েও কড়া নির্দেশিকা দিল পর্ষদ।

সংসদের নির্দেশিকায় জানানো হয়েছে, প্রত্যেক পরীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (এএসআর)-এই সই করতে হবে পরীক্ষার্থীদের। প্রথম দিন পরীক্ষা শুরুর ১ ঘণ্টা এবং বাকি দিনগুলি পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষা হলে। পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে নির্দিষ্ট আসনে বসতে হবে পরীক্ষার্থীদের। নিজেদের সঙ্গে আনতে হবে পেন, পেনসিল, কালি, রবার, ইনস্ট্রুমেন্ট বক্স। অন্য পরীক্ষার্থীদের থেকে এ সব জিনিস নেওয়া যাবে না।

সংসদ জানিয়েছে, পরীক্ষার সময় ত্রিকোণমিতি, লগারিদম-সহ কিছু বিষয়ে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন পড়ুয়ারা। পরীক্ষা শেষে পরীক্ষকের কাছে খাতা জমা করতে হবে। সকাল ১০টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১টা ১৫ মিনিটে। দুপুর ১২টা ৪৫ মিনিটের আগে পরীক্ষা শেষ করে বার হওয়া চলবে না। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা পর শৌচালয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। তখন খাতা এবং প্রশ্নপত্র নিজের বেঞ্চে রেখে যেতে হবে।

মাধ্যমিক পরীক্ষাতেও এ বার মোবাইল নিয়ে প্রবেশ রুখতে কড়াকড়ি করেছিল মাধ্যমিক শিক্ষা পর্ষদ। একই পথে হাঁটল উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। জানিয়েছে, নির্দিষ্ট কিছু বিষয়ে ক্যালকুলেটর ছাড়া অন্য কোনও বৈদ্যুতিন যন্ত্র নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করা যাবে না। মোবাইল বা স্মার্টওয়াচ নিয়ে পরীক্ষা হলে প্রবেশ নিষিদ্ধ। কোনও পরীক্ষার্থীর থেকে মোবাইল বা স্মার্টওয়াচ উদ্ধার হলে তাঁর রেজিস্ট্রেশন বাতিল হবে।

সংসদ জানিয়েছে, পরীক্ষার জায়গায় অভিভাবকেরা প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা হলের ভিতরে বা বাইরে পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে কথা বলতে পারবেন না। পরীক্ষা হলের ভিতর কোনও অপ্রত্যাশিত ঘটনা হলে পরীক্ষার্থীদের ফলাফল স্থগিত রাখা হবে। অভিযুক্ত পরীক্ষার্থীর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে। অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের উপর কিছু লেখা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE