Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Travel and Tourism

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম নিয়ে পড়বেন ভাবছেন? জেনে নিন খুঁটিনাটি

এই প্রতিবেদনে ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম নিয়ে কী পড়াশোনা রয়েছে, চাকরির কী সুযোগ রয়েছে, সেই বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

ট্রাভেল অ্যান্ড  ট্যুরিজ়ম নিয়ে কী পড়াশোনা রয়েছে।

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম নিয়ে কী পড়াশোনা রয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ২১:১৩
Share: Save:

ঘুরতে যেতে ভালবাসেন না এমন মানুষকে খুঁজে পাওয়া বিরল। আর সেই ঘুরতে যাওয়ার বিষয়কেই যখন পেশা বানানোর ইচ্ছা হয়, তখন প্রয়োজন সেই বিষয় নিয়ে বিশেষ অধ্যায়ন। এই প্রতিবেদনে ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম নিয়ে কী পড়াশোনা রয়েছে, চাকরির কী সুযোগ রয়েছে, সেই বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়মের সংক্ষিপ্ত বর্ণনা

অতিমারির সময় ভ্রমণ ও পর্যটন শিল্প কিছুটা ঝিমিয়ে পড়লেও আবারও মাথা চাড়াদিয়ে উঠেছে। গবেষণা বলছে, ২০২৫ সালের মধ্যে ৪৫ মিলিয়নেরও বেশি চাকরি তৈরি করতে পারে ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম সেক্টর।শিক্ষার্থীরা এই বিষয় নিয়ে পড়াশোনার পর ট্রাভেল এজেন্সি, সরকারি পর্যটন বিভাগ, ট্যুর অপারেশন, ইমিগ্রেশন এবং কাস্টমস পরিষেবা, এয়ারলাইনস, হোটেলের মতো আরও অনেক জায়গায় নিজের ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ পান।

এই বিষয় নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীরা ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম বিষয়ের উপর স্নাতক ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করতে পারেন। পাশাপাশি, কেউ যদি এই বিষয় নিয়ে বিস্তর পড়াশোনা বা গবেষণা করতে চান তিনি পিএইচডিও করতে পারেন।

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম নিয়ে পড়ার জন্য বিশেষ কী দক্ষতা থাকতে হয়?

  • আত্মবিশ্বাস
  • ভাল কথা বলার এবং যোগাযোগ স্থাপনের ক্ষমতা থাকতে হয়
  • পরিশ্রম করার ক্ষমতা থাকতে হয়
  • ধৈর্য
  • ভাল গবেষণা এবং পরিকল্পনা করার দক্ষতা থাকতে হয়
  • সমস্যা সমাধানের দক্ষতা
  • টাইম ম্যানেজমেন্ট এর ক্ষমতা থাকতে হয়
  • দলবদ্ধ ভাবে কাজ করার দক্ষতা থাকতে হয়

এ ছাড়াও, যে কোনও পরিস্থিতি ঠান্ডা মাথায় সামলানো, ক্লায়েন্টের সমস্যার কথা শোনা এবং বোঝা-সহ আরও অনেক যোগ্যতা থাকতে হয় ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম সেক্টরে কাজ করার জন্য।

কোর্স ও যোগ্যতা:

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম বিষয়ে এর উপর অনেক ধরনের কোর্স রয়েছে। নীচে প্রতিটি কোর্স এবং তার যোগ্যতা আলোচনা করা হল।

  • ট্রাভেল অ্যান্ড টুরিজম বিষয়ে এর উপর বিএ (স্নাতক) ডিগ্রি: এই বিষয় নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীকে দ্বাদশ শ্রেণিতে ৫০ থেকে ৬০ শতাংশ নম্বর পেতে হয়যে কোনও বিভাগে।
  • ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম বিষয়ে এর উপর এমএ (স্নাতকোত্তর) ডিগ্রি: এই বিষয় নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীকে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৪৫ থেকে ৬০ শতাংশ নম্বরে স্নাতক হতে হয়। ভর্তির ক্ষেত্রে যে শিক্ষার্থীরা বিদেশী ভাষায় দক্ষতা থাকে, তাঁদের অগ্রাধিকার দেওয়া হয় অনেক বিশ্ববিদ্যালয়।
  • ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম বিষয়ের উপর ডিপ্লোমা: এই বিষয় নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীকে দ্বাদশ শ্রেণিতে ৫০ থেকে ৬০ শতাংশ নম্বর পেতে হয় যে কোনও বিভাগে। এবং কেউ স্নাতক হওয়ার পর এই বিষয়ের উপর পিজি ডিপ্লোমা করতে চাইলে শিক্ষার্থীকে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৪৫ থেকে ৬০ শতাংশ নম্বর পেয়ে স্নাতক হতে হয়।
  • ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম বিষয়ের উপর সার্টিফিকেট কোর্স: এই বিষয় নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীকে দ্বাদশ শ্রেণিতে ৫০ থেকে ৬০ শতাংশ নম্বর পেতে হয় যে কোনও বিভাগে।

এ ছাড়াও কোনও শিক্ষার্থী ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম বিষয়ে ডিসট্যান্স কোর্সও করতে পারেন।

কোন কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়:

এনএসএইচএম কলকাতা,হলদিয়া গভর্নমেন্ট কলেজ,

পূর্ব মেদিনীপুর,

শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজি,

বর্ধমান বিশ্ববিদ্যালয়,

আশুতোষ কলেজ,

অনেক ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। এ ছাড়াও আরও অনেক সরকারি ওবেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ভারত এবং রাজ্যে, যেখানে এই বিষয় নিয়ে পড়ানোহয়।

চাকরির সুযোগ

ট্রাভেল এজেন্ট, ট্রাভেল এক্সিকিউটিভ, ট্রাভেল ম্যানেজার, ট্রাভেল অফিসার, সরকারি পর্যটন বিভাগ, ট্যুর অপারেশন, ইমিগ্রেশন এবং কাস্টমস পরিষেবা, এয়ারলাইনস, হোটেলের মতো বিভিন্ন বিভাগে যুক্ত হয়ে কাজ শুরু করতে পারেন। পাশাপাশি, ভ্রমণ সংক্রান্ত বিষয়ের উপর লেখকও নিযুক্ত করেন অনেক সংস্থা। এ ছাড়াও, এই সেক্টরের উপর নিজস্ব সংস্থা খুলে ব্যবসাও শুরু করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE