Advertisement
০৪ মে ২০২৪
Admission In Calcutta University

স্নাতকোত্তর পড়তে চান? কলকাতা বিশ্ববিদ্যালয়ে বাড়ানো হয়েছে আবেদনের সময়সীমা

আবেদনের শেষ দিন ছিল ১৫ সেপ্টেম্বর। তবে, বিজ্ঞপ্তি প্রকাশ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫৮
Share: Save:

চলতি মাসের ১ তারিখ থেকেই শুরু হয়ে গিয়েছে রাজ্য সরকার অধীনস্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া। যার আবেদনের শেষ দিন ছিল ১৫ সেপ্টেম্বর। তবে অনেক বিশ্ববিদ্যালয়ের তরফেই আবেদন প্রক্রিয়ার এই সময়সীমা বাড়ানো হয়েছে। সেই মতো বিজ্ঞপ্তি প্রকাশ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল আগেই। পাশপাশি কলকাতা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় অধীনস্থ আন্ডার গ্র্যাজুয়েট কলেজগুলিতেও (সংখ্যালঘু এবং স্বশাসিত কলেজ বাদে) কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগের বিভিন্ন বিষয় স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ দিচ্ছে।

কী কী বিষয় রয়েছে?

বাংলা, বাণিজ্য, শিক্ষা, ইংরেজি, অর্থনীতি, ভূগোল, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সমাজবিদ্যা, হিন্দি, ইসলামিক হিস্ট্রি অ্যান্ড কালচার, পালি, পারসি, ফরাসি-সহ আরও বিষয়ে এমএ (মাস্টার অফ আর্টস), এমএসসি (মাস্টার অফ সায়েন্স) এবং এমকম (মাস্টার অফ কমার্স) পড়ার সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয় অধীনস্থ কোন কোন প্রতিষ্ঠানে পড়ানো হয়?

বেথুন কলেন, লেডি ব্রেবোর্ন কলেজ, আশুতোষ কলেজ, বঙ্কিম সর্দার কলেজ, বেহালা কলেজ, গোয়েঙ্কা কলেজ অফ কমার্স অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, বিজয়কৃষ্ণ গার্লস কলেজ, নব বালিগঞ্জ মহাবিদ্যালয়, নেতাজিনগর ডে কলেজ, শিবপুর দিনবন্ধু ইনস্টিটিউশন এবং প্রফুল্লচন্দ্র কলেজ-সহ আরও কলেজে স্নাতকোত্তর পড়ার সুযোগ রয়েছে।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটিতে যাওয়া দরকার। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। শেষ দিন ছিল ১৫ সেপ্টেম্বর। আবেদনের শেষ দিন বাড়িয়ে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

তবে, স্নাতকোত্তরে ভর্তির জন্য কী যোগ্যতা প্রয়োজন এবং কবে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে পারেন বা সরাসরি যোগাযোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE