Advertisement
০৬ মে ২০২৪
WB DElEd Admission 2023

ডিএলএডের মেধাতালিকা প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ

ডিএলএড পরীক্ষার সমস্ত দায়িত্বভার গ্রহণ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কলেজগুলির হাতে থাকল শুধু পরীক্ষা গ্রহণের ব্যবস্থাপনা।

APC  BHABAN

আচার্য প্রফুল্লচন্দ্র ভবন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৩
Share: Save:

প্রাথমিকে শিক্ষকতার যোগ্যতা অর্জনের পরীক্ষায় বিভ্রান্তি এড়াতে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির পাশাপাশি মেধাতালিকা প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড) পাঠক্রমে অফলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ রূপে বন্ধ করল পর্ষদ। এ ছাড়াও বিভ্রান্তি এড়াতে পর্ষদের তরফে ভর্তির সমস্ত দায়িত্ব নেওয়া হল।

টেট পরীক্ষায় বসতে গেলে শীর্ষ আদালত ও এনসিটিই গাইডলাইন অনুযায়ী ডিএলএড যোগ্যতা থাকা বাধ্যতামূলক। সারা রাজ্যে ৬৫৬ টি কলেজ রয়েছে, যেখানে ডিএলএড কোর্স করানো হয়। এর মধ্যে সরকারি কলেজ রয়েছে ৪৪টি ও বাকিগুলি বেসরকারি।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, "ডিএল‌এড যোগ্যতা অর্জনের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মেরিট লিস্ট প্রকাশ করা হবে পর্ষদের তরফ থেকে আর ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে অনলাইনের মাধ্যমে।"

প্রাথমিকে শিক্ষকতার যোগ্যতা অর্জনের দ্বিতীয় পর্বের ভর্তি প্রক্রিয়ার বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। প্রথম পর্যায়ের আবেদনের শেষ তারিখ ছিল ৯ সেপ্টেম্বর। শূন্য আসন রয়েছে ৪৫ হাজার। ১৭ সেপ্টেম্বর শেষ হয়েছে এই সময়সীমা। পর্ষদ সূত্রের খবর, এখনও পর্যন্ত আবেদনপত্র জমা পড়েছে প্রায় ৫০ হাজারের কাছাকাছি। শূন্য আসন পূরণ না হলে ফের আবেদনের সময়সীমা বৃদ্ধি করতে পারে পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE