Advertisement
১৬ মে ২০২৪
WBCHSE News 2023

পাঠ্যক্রমে কৃত্রিম মেধার পাশাপাশি থাকছে কোন বিষয়? কী জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ?

কৃত্রিম মেধা, ডেটা সায়েন্সের পাশাপাশি, সাইবার সুরক্ষার মতো বিষয়ও পাঠক্রমে যোগ করতে আগ্রহী উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এই মর্মে বিশেষ প্রশিক্ষণেরও পরিকল্পনা রয়েছে।

vidyasar bhaban

বিদ্যাসাগর ভবন ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৭
Share: Save:

রাজ্য শিক্ষা দফতরের তরফে চলতি বছরেই উচ্চমাধ্যমিক শিক্ষা ক্ষেত্রে কৃত্রিম মেধা এবং ডেটা সায়েন্সের মতো বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই মর্মে সমস্ত স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠানে এই বিষয়গুলি কী ভাবে পড়ানো যেতে পারে, তার প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সংসদের তরফে জানানো হয়েছে, এই প্রশিক্ষণের প্রথম পর্ব সম্পন্ন হয়েছে। সিবিএসই ও আইএসসি বোর্ডের সঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অধীন শিক্ষার্থীরাও যাতে এই বিষয়গুলিতে পারদর্শিতা লাভ করতে পারে, সেই বিষয়টিকে মাথায় রেখে বেশ কিছু পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়াও এই বিষয়গুলি শেখার মাধ্যমে ভবিষ্যতে পেশাপ্রবেশের সুযোগও যাতে বাড়ে, সেই বিষয়টির উপর গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার।

সূত্রের খবর, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কৃত্রিম মেধা এবং ডেটা সায়েন্স ছাড়াও আরও একটি বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে সাইবার সুরক্ষা-সহ আরও কিছু বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হবে। সংসদের তরফে জানানো হয়েছে, রাজ্যের সাত হাজার স্কুলের মধ্যে ৩০০ থেকে ৪০০টি স্কুলের তরফে উল্লিখিত বিষয়গুলি পড়ানোর জন্য আবেদন জানানো হয়েছে।

২০২৩- ২৪ শিক্ষাবর্ষ থেকে কৃত্রিম মেধা ও ডেটা সায়েন্স পড়ানোর নির্দেশিকা ইতিমধ্যেই জারি হয়েছে। শিক্ষার্থীরা একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ঐচ্ছিক বিষয় হিসেবে এগুলি পড়ার সুযোগ পাবে। প্রযুক্তিগত ভাবে আধুনিক এই দু’টি বিষয় পড়ানোর ক্ষেত্রে যাতে শিক্ষক-শিক্ষিকারা পারদর্শী হয়ে ওঠেন, সেই মর্মে বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ইতিমধ্যেই প্রশিক্ষণ শুরু হয়েছে।

সংসদ সূত্রে খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের সহযোগিতায় প্রথম পর্বে ৬০টি স্কুলের প্রশিক্ষণ সম্পূর্ণ হয়েছে। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে আরও ৬০টি স্কুলে প্রশিক্ষণ শুরু হবে। প্রাথমিক ভাবে ১২০টি স্কুলে বিষয়গুলি পড়ানো হবে।

এই প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “২০২৩ সালে এই বিষয়গুলি শুধুমাত্র বিজ্ঞান শাখার পড়ুয়ারা পড়ার সুযোগ পাবে। তবে পরবর্তী শিক্ষাবর্ষ থেকে কৃত্রিম মেধা বিষয়টি কলা ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদেরও পড়ানো হবে। চ্যাটজিপিটি থেকে শুরু করে ইমেলের প্রেডিক্টিভ টেক্সটের মতো বিষয়গুলি কৃত্রিম মেধার উপর নির্ভরশীল, তাই শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি এবং জ্ঞানের পরিসর বাড়াতে এগুলির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE