Advertisement
২২ জুলাই ২০২৪
INSPIRE Scholarship 2023

মেধাবী বিজ্ঞান পড়ুয়াদের জন্য ইনস্পায়ার স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু কেন্দ্রের

কলেজ-বিশ্ববিদ্যালয় স্তরে মৌলিক এবং প্রাকৃতিক বিজ্ঞানে আরও বেশি সংখ্যায় মেধাবী পড়ুয়াদের ভর্তি এবং গবেষণায় আগ্রহ বাড়ানোর জন্যই কেন্দ্রীয় মন্ত্রকের তরফে ইনস্পায়ার প্রকল্পটি চালু করা হয়েছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

বিজ্ঞানে উচ্চশিক্ষায় আগ্রহী পড়ুয়াদের জন্য কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের তরফে ইনোভেশন ইন সায়েন্স পারস্যুট ফর ইনস্পায়ারড রিসার্চ (ইনস্পায়ার) প্রকল্পের অধীনে স্কলারশিপ বা বৃত্তির আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের তরফে।

কলেজ-বিশ্ববিদ্যালয় স্তরে মৌলিক এবং প্রাকৃতিক বিজ্ঞানে আরও বেশি সংখ্যায় মেধাবী পড়ুয়াদের ভর্তি এবং গবেষণায় আগ্রহ বাড়ানোর জন্যই কেন্দ্রীয় মন্ত্রকের তরফে ইনস্পায়ার প্রকল্পটি চালু করা হয়েছে। প্রতি বছরই এই স্কলারশিপ দেয় কেন্দ্রীয় সরকার। চলতি বছরের জন্য কেন্দ্রীয় প্রকল্পের অধীনে যে স্কলারশিপের জন্য এই আবেদন প্রক্রিয়া শুরু করা হচ্ছে, তার নাম-‘স্কলারশিপ ফর হায়ার এডুকেশন’ (শি)। স্কলারশিপটি স্নাতক পড়ুয়াদের জন্য। পড়ুয়ারা বৃত্তিতে বরাদ্দ অর্থ পাবেন স্নাতকোত্তর স্তর পর্যন্ত।

স্কলারশিপের আবেদন করার জন্য পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় সংশ্লিষ্ট বোর্ডের মেধাতালিকায় প্রথম এক শতাংশের মধ্যে থাকতে হবে। যাঁরা জয়েন্ট এন্ট্রান্স এগজাম মেন/ জয়েন্ট এন্ট্রান্স এগজাম অ্যাডভান্সড-এ প্রথম ১০,০০০ র‍্যাঙ্কের মধ্যে ছিলেন বা নিট (এআইপিএমটি) পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। যে পড়ুয়ারা ইন্টারন্যাশনাল অলিম্পিয়াডে পদকপ্রাপ্ত/ এনটিএসই স্কলার বা জেবিএনএসটিএস স্কলার ছিলেন, তাঁরাও আবেদন করতে পারবেন স্কলারশিপের জন্য। তবে সব ক্ষেত্রেই তাঁদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত বিজ্ঞানের ১৮টি বিষয়ের মধ্যে একটি নিয়ে কোনও স্বীকৃত প্রতিষ্ঠানে স্নাতক বা স্নাতকোত্তর পাঠরত হতে হবে। এই ১৮টি বিষয় হল-ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক,বায়োলজি, স্ট্যাটিস্টিক্স, জিয়োলজি, অ্যাস্ট্রোফিজিক্স, অ্যাস্ট্রোনমি, ইলেকট্রনিক্স, বোটানি, জুলজি, বায়োকেমিস্ট্রি, অ্যান্থ্রোপলজি, মাইক্রোবায়োলজি, জিওফিজিক্স, জিওকেমিস্ট্রি, অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সেস এবং ওশিয়ানিক সায়েন্সেস।

আবেদনকারীদের বয়স হতে হবে ১৭ বছর থেকে ২২ বছরের মধ্যে। মোট ১২,০০০ স্কলারশিপ প্রদান করা হবে। স্কলারশিপের পরিমাণ হবে বার্ষিক ৬০,০০০ টাকা। এর সঙ্গে মেন্টরশিপ গ্রান্ট বাবদ মিলবে বার্ষিক ২০,০০০ টাকা।

আগ্রহীদের ইন্সপায়ার ওয়েব পোর্টালে গিয়ে সমস্ত নথি-সহ স্কলারশিপের জন্য আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৯ নভেম্বর। পড়ুয়ারা বাকি তথ্যও পেয়ে যাবেন সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE