Advertisement
২২ মে ২০২৪
Skill India Digital Platform

‘স্কিল ইন্ডিয়া ডিজিটাল’ নামক প্ল্যাটফর্ম চালু কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রকের

পোর্টাল উদ্বোধনের দিন দেশের নামী সংস্থা বা প্রতিষ্ঠানগুলির সঙ্গে সাতটি মউ চুক্তিও স্বাক্ষরিত হয়।

Dharmendra Pradhan

কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৫
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্প্রতি ‘স্কিল ইন্ডিয়া ডিজিটাল’ নামক একটি পোর্টালের উদ্বোধন করেছেন। সরকারি তরফে দক্ষতা উন্নয়ন সংক্রান্ত যে সমস্ত উদ্যোগ করা হচ্ছে, তার সমস্ত তথ্যই এই পোর্টাল থেকে জানা যাবে।

পোর্টালটি উদ্বোধনের দিন কেন্দ্রীয় মন্ত্রী ‘স্কিল এনিহোয়্যার, স্কিল এনিটাইম, স্কিল ফর অল’ মন্ত্রের উপর জোর দিয়েছেন। অর্থাৎ পোর্টালটির মাধ্যমে যে কেউ, যে কোনও সময়, যে কোনও জায়গায় থেকেই নিজের পছন্দের বিষয়ে দক্ষতা বৃদ্ধি করতে পারবেন। তাঁর মতে, পোর্টাল চালুর ফলে সকলেই অনেক সহজে যে কোনও বিষয়ে পারদর্শী হয়ে উঠতে পারবেন।

প্রধান জানিয়েছেন, বর্তমান বিশ্বে ডিজিটাল প্রযুক্তিতে ভারত প্রথম সারিতে রয়েছে। সে ক্ষেত্রে দেশে ডিজিটাল পরিকাঠামোকে আরও উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাবে কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়নের এই উদ্যোগ। এর ফলে এক দিকে যেমন দেশের বিপুলসংখ্যক মানুষের দক্ষতাবৃদ্ধির চাহিদা মেটানো সম্ভব হবে, তেমনই বিশ্বের দরবারে ভারতকে একটি ‘গ্লোবাল স্কিল হাব’ হিসাবে গড়ে তোলার লক্ষ্যও পূরণ করা যাবে।

ধর্মেন্দ্র আরও জানিয়েছেন, ‘স্কিল ইন্ডিয়া’ প্ল্যাটফর্ম চালুর মূল উদ্দেশ্য দেশের নবীন প্রজন্মকে ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত কৌশলগুলিতে দক্ষ করে তোলা, যাতে চাকরি পাওয়ার ক্ষেত্রে বা কর্মক্ষেত্রে তাঁদের কোনও সমস্যার সম্মুখীন হতে না হয়। একই ভাবে এই প্ল্যাটফর্মটি নবীন প্রজন্মকে উদ্যোগপতি হিসাবে গড়ে তোলার ক্ষেত্রেও নানা ভাবে সাহায্য করবে।

পোর্টাল উদ্বোধনের দিন দেশের নামী সংস্থা বা প্রতিষ্ঠানগুলির সঙ্গে সাতটি মউ চুক্তিও স্বাক্ষরিত হয়। প্রতিষ্ঠানগুলির মধ্যে রয়েছে এআইসিটিই, সিবিএসই, এনআইইএলআইটি, ইনফোসিস, মাইক্রোসফট, অ্যামাজন, রেডহ্যাট, ওয়াধওয়ানি ফাউন্ডেশন, ইউনিসেফ, ফিউচার স্কিলস প্রাইম, স্যাপ এবং টেক মাহিন্দ্রা ফাউন্ডেশন। নামী সংস্থাগুলির সঙ্গে যুক্ত এই উদ্যোগের ফলে নানা ভাবে উপকৃত হবেন পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE