Advertisement
২২ মে ২০২৪
RBI Recruitment 2023

রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় অ্যাসিস্ট্যান্ট নিয়োগ, রয়েছে ৪৫০ টি শূন্যপদ

নিযুক্তদের প্রতি মাসের এন্ট্রি পে হবে ২০,৭০০ টাকা। এ ছাড়া বাড়ি ভাড়া বাবাদ ভাতাও মিলবে।

RBI

রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৮
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-তে একাধিক শূন্যপদে কাজের সুযোগ রয়েছে। বুধবার সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ব্যাঙ্কের তরফে। চলতি বছরে দু’টি পর্যায়ের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে প্রার্থীদের। এর জন্য শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

রিজার্ভ ব্যাঙ্কে নিয়োগ হবে অ্যাসিস্ট্যান্ট পদে। শূন্যপদ রয়েছে ৪৫০টি। প্রার্থীদের বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হলে এই পদে আবেদন করতে পারবেন। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। নিযুক্তদের প্রতি মাসের এন্ট্রি পে হবে ২০,৭০০ টাকা। এ ছাড়া বাড়ি ভাড়া বাবাদ ভাতাও মিলবে।

আবেদন জানানোর জন্য প্রার্থীদের যে কোনও বিষয়ে স্নাতকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। যে অঞ্চলের জন্য প্রার্থীরা আবেদন করবেন, সেই আঞ্চলিক ভাষাতে লেখা, পড়া এবং কথোপকথনের পারদর্শিতা থাকতে হবে তাঁদের।

এই পদে নিয়োগের জন্য প্রিলিমিনারি পরীক্ষা, মেন পরীক্ষা এবং ল্যাঙ্গুয়েজ প্রফিশিয়েন্সি টেস্ট (এলপিটি)-এর আয়োজন করা হবে। বিভিন্ন বিষয়ের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে প্রিলিমিনারি এবং মেন পরীক্ষায়। প্রতি পর্যায়ে উত্তীর্ণরাই পরবর্তী পর্যায়ের পরীক্ষায় বসতে পারবেন। পরীক্ষার আয়োজন করা হবে দেশের বিভিন্ন রাজ্যের পরীক্ষাকেন্দ্রে।

আগ্রহীদের ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ এই পদে আবেদন জানাতে হবে। অসংরক্ষিত শ্রেণিভুক্তদের এর সঙ্গে আবেদনমূল্য বাবদ ৪৫০ টাকাও দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৪ অক্টোবর। অনলাইন প্রিলিমিনারি ২১ এবং ২৩ অক্টোবর এবং অনলাইন মেন পরীক্ষা হবে আগামী ২ ডিসেম্বর। নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্য বিশদ জানার জন্য ব্যাঙ্কের ওয়েবসাইট দেখতে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE