Advertisement
২০ জুন ২০২৪
Ministry of Health

আগামী পাঁচ বছরে ১০০ টি নতুন মেডিক্যাল কলেজ গড়ার প্রস্তাবনা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

প্রস্তাবনা অনুযায়ী, এই প্রকল্পের চতুর্থ পর্যায়ে প্রতিটি রাজ্যের জেলা হাসপাতালগুলির উন্নতি ঘটিয়ে এই নতুন কলেজগুলি গড়ে তুলতে চায় স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ২১:১১
Share: Save:

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ২০২৭-এর মধ্যে ১০০ টি নতুন মেডিক্যাল কলেজ গড়ার প্রস্তাবনা রেখেছে। প্রস্তাবনা অনুযায়ী, এই প্রকল্পের চতুর্থ পর্যায়ে প্রতিটি রাজ্যের জেলা হাসপাতালগুলির উন্নতি ঘটিয়ে এই নতুন কলেজগুলি গড়ে তুলতে চায় স্বাস্থ্য মন্ত্রক। এই প্রকল্প বাস্তবায়িত করে স্বাস্থ্যক্ষেত্রে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সংখ্যা বাড়ানোই মূল লক্ষ স্বাস্থ্য মন্ত্রকের।

কেন্দ্র পোষিত প্রকল্পের অধীনে জেলা বা রেফারেল হাসপাতালগুলির উন্নতি ঘটিয়ে নতুন কলেজগুলি গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে। এর জন্য প্রতিটি কলেজের পিছনে কেন্দ্র ও রাজ্যের যৌথ ভাবে আনুমানিক ৩২৫ কোটি টাকা খরচ হবে। মোট খরচের ৬০ শতাংশ কেন্দ্র ও ৪০ শতাংশ রাজ্য বহন করবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির ও বিশেষ তালিকাভুক্ত রাজ্যগুলির ক্ষেত্রে এই খরচ কেন্দ্র ও রাজ্যের মধ্যে যথাক্রমে ৯০ শতাংশ ও ১০ শতাংশ হিসাবে ভাগ হবে।

সরকারি সূত্র অনুযায়ী, কেন্দ্রের আর্থিক ব্যয় বিভাগ স্বাস্থ্য মন্ত্রকের এই প্রস্তাবনায় সম্মতি জানিয়েছে এবং মন্ত্রিসভাকে জানানোর জন্য এ সংক্রান্ত খসড়াও প্রস্তুত করেছে।

এই প্রকল্পের শেষ তিনটি পর্যায়ে ১৫৭ টি মেডিক্যাল কলেজ গড়ার সম্মতি দেওয়া হয়েছিল, যার মধ্যে ৯৩ টি চালু হয়ে গিয়েছে এবং বাকিগুলি নির্মাণের কাজ এখনও চলছে। নতুন ১০০ টি মেডিক্যাল কলেজ সেই ১০০ টি জেলায় গড়ে তোলা হবে যেখানে ১০ লক্ষের উপর জনসংখ্যা রয়েছে এবং অন্য কোনও বেসরকারি বা সরকারি মেডিক্যাল কলেজ নেই।

এ ছাড়া, কেন্দ্র পোষিত এই প্রকল্পে বিদ্যমান ১৫৭ টি মেডিক্যাল কলেজের সঙ্গে নার্সিং কলেজ গড়ে তুলতে চাইলে প্রতি ক্ষেত্রে ১০ কোটি টাকা দেওয়া হবে বলেও জানানো হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে তার আগে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের বিধিতে কিছু পরিবর্তন আনা জরুরি, কেন না কমিশনের বিধি অনুযায়ী মেডিক্যাল কলেজের সঙ্গে যৌথ ভাবে নার্সিং কলেজ গড়ে তোলা আইনসম্মত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE