Advertisement
১২ জুন ২০২৪
NExT (National Exit Test)

পরের বছর নেক্সট পরীক্ষাটি কী ভাবে আয়োজিত হবে, খসড়া নির্দেশিকায় জানাল কমিশন

খসড়া নির্দেশিকায় জানানো হয়েছে, পরের বছর থেকে নেক্সট পরীক্ষাটি দুটি পর্যায়ে আয়োজিত হবে।

ন্যাশনাল এক্সিট টেস্ট (নেক্সট)।

ন্যাশনাল এক্সিট টেস্ট (নেক্সট)। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৭:৫১
Share: Save:

গত মাসের শুরুতেই ন্যাশনাল মেডিকেল কমিশন (এনএমসি) মেডিক্যালের স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে নিট পিজি পরীক্ষার বদলে ন্যাশনাল এক্সিট টেস্ট (নেক্সট) আয়োজনের কথা ঘোষণা করেছিল। সেই মর্মে এনএমসি এই পরীক্ষার খসড়া নির্দেশিকা জারি করেছে।

খসড়া নির্দেশিকায় জানানো হয়েছে, পরের বছর থেকে নেক্সট পরীক্ষাটি দুটি পর্যায়ে আয়োজিত হবে।খসড়া নির্দেশিকায় জানানো হয়েছে নেক্সট স্টেপ ১ পরীক্ষাটি হবে একটি থিয়োরি পরীক্ষা যা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আয়োজিত হবে। নেক্সট স্টেপ ২-এপ্রাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে এবং এটি মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে আয়োজিত হবে।

নেক্সট স্টেপ ১-এর থিয়োরি পরীক্ষায় কম্পিউটারের মাধ্যমে মাল্টিপল চয়েস প্রশ্নের (এমসিকিউ) উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। অন্য দিকে নেক্সট স্টেপ ২-এ হবে মেডিক্যালের প্রাক্টিক্যাল ও মৌখিক পরীক্ষা।

নেক্সট স্টেপ ১ পরীক্ষার দুটি ভাগেই এমবিবিএস-এর তৃতীয় বা চতুর্থ বর্ষের বিষয়গুলির উপর ৬টি পেপার থাকবে। বিষয়গুলি হল-চিকিৎসাবিদ্যা ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয় , সার্জারি ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয়, প্রসূতিবিদ্যা ও স্ত্রীরোগবিদ্যা, পেডিয়াট্রিক্স, অটোরহিনোল্যারিঙ্গোলজি, চক্ষুবিজ্ঞান, এমবিবিএস-এর প্রথম ও দ্বিতীয় বর্ষের বিভিন্ন বিষয়ের প্রায়োগিক দিক, এমবিবিএস-এর তৃতীয় ও চতুর্থ বর্ষের প্রথম ভাগের সমস্ত বিষয়ের প্রায়োগিক দিক।

কমিশনের দ্বারা স্বীকৃত মেডিক্যাল কলেজের এমবিবিএস-এর চূড়ান্ত বর্ষের পড়ুয়ারা এই পরীক্ষাটি দিতে পারবেন। এমবিবিএস কোর্সে ভর্তির ১০ বছরের মধ্যে পড়ুয়ারা যত বার খুশি এই পরীক্ষা দিতে পারবেন। যদি কেউ নিজেদের আগের নেক্সট পরীক্ষার প্রাপ্ত নম্বরের থেকে বেশি নম্বর পাওয়ার জন্য আরও এক বার এই পরীক্ষা দিতে চান, তা হলেও সে ক্ষেত্রেও কোনও বাধা থাকবে না। এমবিবিএস-এর তৃতীয় ও চূড়ান্ত বর্ষের থিওরি পরীক্ষাগুলির পরিবর্তে নেক্সট পরীক্ষার আয়োজন করা হবে।

নেক্সট স্টেপ ২ পরীক্ষায় সমস্ত ক্লিনিক্যাল বিষয়, যেমন-চিকিৎসাবিদ্যা ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয়,সার্জারি ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয়, প্রসূতিবিদ্যা ও স্ত্রীরোগবিদ্যা, পেডিয়াট্রিক্স, অটোরহিনোল্যারিঙ্গোলজি, চক্ষুবিজ্ঞান, অর্থোপেডিক্স ও ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন-এর মতো বিষয়গুলি থাকবে।

নেক্সট স্টেপ ১ পরীক্ষায় পাশের জন্য পরীক্ষার্থীদের ন্যূনতম ৫০ শতাংশশতাংশ নম্বর পেতে হবে। এ ছাড়া, প্রতি পেপারেও পেতে হবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর। একই ভাবে নেক্সট স্টেপ ২ পাশ করার জন্য প্রার্থীদের যথাযথ যোগ্যতা থাকতে হবে।

স্টেপ ১-এর প্রথম দিনে হবে চিকিৎসাবিদ্যা ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয়ের উপর ৩ ঘণ্টার পরীক্ষা এবং এর পর ২ ঘণ্টা বাদে হবে পেডিয়াট্রিক্স-এর পরীক্ষা, যা দেড় ঘণ্টা ধরে চলবে। এর পর এক দিন ছুটি দিয়ে তার পর দিন সার্জারি ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয়ের ৩ ঘণ্টার পরীক্ষা এবং এর ২ ঘন্টা বাদে হবে অটোরহিনোল্যারিঙ্গোলজি-এর পরীক্ষা যা দেড় ঘন্টা ধরে চলবে। এর পর আবার এক দিন ছুটি দিয়ে আয়োজিত হবে প্রসূতিবিদ্যা ও স্ত্রীরোগবিদ্যার ৩ ঘণ্টার পরীক্ষা এবং এর পর ২ ঘণ্টা বাদে অপথালমোলজি-এর পরীক্ষা, যা দেড় ঘণ্টা ধরে চলবে। স্টেপ ২-এর পরীক্ষার সময় এখনও জানানো হয়নি কমিশনের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE