Advertisement
১৬ মে ২০২৪
OUAT Admission 2023

কৃষিবিজ্ঞানে ডিপ্লোমা করতে চান? ওড়িশায় পড়তে যাবেন? ভর্তির নিয়মাবলি জেনে নিন বিশদে

ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে মিলছে অ্যাগ্রো-পলিটেকনিকের বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা পড়ার সুযোগ। সদ্যই প্রকাশিত হয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার শর্তাবলি।

Odisha University of Agriculture and Technology

ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১১:৪৯
Share: Save:

উচ্চমাধ্যমিকে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন? স্নাতকস্তরে কৃষিবিজ্ঞান নিয়ে পড়ার ইচ্ছে রয়েছে? কিন্তু ডিগ্রি কোর্সে পড়তে চাইছেন না? আপনার জন্য রইল ডিপ্লোমা কোর্সের খবর। কৃষিবিজ্ঞান নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে ওড়িশার কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ভুবনেশ্বরে অবস্থিত ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির তরফে প্রকাশিত হয়েছে অ্যাগ্রো-পলিটেকনিক বিষয়ে ডিপ্লোমা কোর্সের বিজ্ঞপ্তি। উল্লেখ করা হয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার শর্তাবলি। দেখে নিন একনজরে।

কোন কোন বিষয়ে ডিপ্লোমা পড়ানো হবে?

কৃষিবিজ্ঞান তথা ‘এগ্রিকালচার সায়েন্স’, উদ্যান বিজ্ঞান তথা ‘হর্টিকালচার সায়েন্স’, প্রাণীবিজ্ঞান বা ‘অ্যানিম্যাল সায়েন্স’, মৎস্য বিজ্ঞান বা ‘ফিশারি সায়েন্স’— এই বিষয়গুলিতে ডিপ্লোমা কোর্স পড়ানো হবে।

কারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন?

যে সমস্ত শিক্ষার্থী দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে পড়াশোনা সম্পূর্ণ করেছেন, তাঁদেরকে এই বিষয়গুলিতে ডিপ্লোমা পড়ার অগ্রাধিকার দেওয়া হবে। তাঁদের উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

ভর্তির শর্তাবলি:

  • আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে।
  • সঠিক তথ্য-সহ আবেদনপত্র অনলাইনে জমা দিতে হবে।
  • ৭৫০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসেবে নেওয়া হবে।
  • অ্যাপ্লিকেশন ফি ছাড়া আবেদনপত্র গৃহীত হবে না।
  • সোম থেকে শুক্রবার বেলা দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ফোন করে ভর্তি সংক্রান্ত বিষয়ে অনুসন্ধান করা যাবে।
  • আবেদন জমা নেওয়া হবে ১২ জুন, ২০২৩ থেকে ১৮ জুলাই, ২০২৩ পর্যন্ত।
  • অ্যাপ্লিকেশন ফি জমা দেওয়া যাবে ১৯ জুলাই, ২০২৩ পর্যন্ত।

কাউন্সেলিং, অ্যাডমিশন-সহ আরও অন্যান্য বিষয়ে জানতে হলে চোখ রাখতে হবে ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির ওয়েবসাইটে। এ ছাড়া শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের জন্য নজর রাখতে পারেন আনন্দবাজার অনলাইন শিক্ষা বিভাগেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE