Advertisement
২৫ জুন ২০২৪
Mentoring YUVA 2.0 Scheme

প্রধানমন্ত্রীর 'মেন্টরিং যুবা ২.০ প্রকল্প'-এ নবীন লেখকদের বই প্রকাশ ও স্কলারশিপ জেতার সুযোগ

যে জাতীয় প্রতিযোগিতার মাধ্যমে 'পিএম-যুবা মেন্টরশিপ প্রকল্প'-এর দ্বিতীয় অধ্যায়ে প্রার্থী নির্বাচন করা হবে,তার শেষ দিন হল আগামী ১৫ জানুয়ারি।

'মেন্টরিং যুবা ২.০ প্রকল্প'

'মেন্টরিং যুবা ২.০ প্রকল্প' প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৮:৪৬
Share: Save:

নবীন লেখকদের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চিঠি পাঠিয়ে 'পিএম-যুবা মেন্টরশিপ প্রকল্প'-এর ব্যাপারে পড়ুয়াদের সমস্ত তথ্য জানানোর আর্জি জানিয়েছে। জাতীয় শিক্ষানীতির বিষয়ে নবীন প্রজন্মকে আলোকপ্রাপ্ত করার উদ্দেশ্যকে বাস্তবায়নের জন্যই এই মেন্টরশিপ প্রকল্পটি চালু করা হয়। যে জাতীয় প্রতিযোগিতার মাধ্যমে 'পিএম-যুবা মেন্টরশিপ প্রকল্প'-এর দ্বিতীয় অধ্যায়ে প্রার্থী নির্বাচন করা হবে,তার শেষ দিন হল আগামী ১৫ জানুয়ারি। আগ্রহীরা innovateindia.mygov.in/yuva -ওয়েবসাইটে গিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

প্রতিযোগীদের নন-ফিকশন বইয়ের সারসংক্ষেপ, বইয়ের বিভিন্ন অধ্যায়ের পরিকল্পনা, অধ্যায়গুলির নমুনা, গ্রন্থপঞ্জী এবং তথ্যসূত্র লিখে জমা দিতে হবে জাতীয় প্রতিযোগিতার জন্য। প্রতিযোগীদের জমা দেওয়া লেখার মূল্যায়ন করা হবে আগামী ১৬ জানুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে।

এই প্রতিযোগিতার মাধ্যমে ৭৫ জন নবীন লেখককে নির্বাচিত করে মাসিক ৫০,০০০ টাকার স্কলারশিপ দেওয়া হবে। নির্বাচিতদের ৬ মাস ধরে এই বৃত্তি দেওয়া হবে। এ ছাড়াও, ন্যাশনাল বুক ট্রাস্ট (এনবিটি) এই লেখকদের লেখা বইও প্রকাশ করবে। শুধু তাই নয়, প্রকাশিত বইগুলি বিভিন্ন ভাষায় অনুবাদ করা হবে, যাতে সাহিত্য ও সংস্কৃতির বিনিময় ঘটিয়ে 'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর ধারণাকে আরও সফল করে তোলা যায়।

প্রতিযোগিতায় নির্বাচিত নবীন লেখকদের নাম প্রকাশ করা হবে আগামী মে মাসে। এর পর মেন্টরশিপ প্রোগ্রামটি চলবে ১ জুন থেকে ২০ নভেম্বর এবং লেখকদের লেখা বই প্রকাশিত হতে শুরু করবে ২০২৪-এর ১ ফেব্রুয়ারি থেকে।

প্রধানমন্ত্রীর 'মেন্টরশিপ প্রকল্প'টি ২০২১ সালের ৩১ মে প্রথম চালু করা হয়। সেই বার প্রকল্পের মূল থিম ছিল ভারতের স্বাধীনতা সংগ্রাম। এই প্রকল্পটি চালু করার মূল উদ্দেশ্য হল একবিংশ শতাব্দীতে ভারতে এমন বেশ কিছু নবীন প্রজন্মের লেখক তৈরি করা, যে লেখকরা বিশ্বের দরবারে ভারতীয় সাহিত্যকে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE