Advertisement
১৭ জুন ২০২৪
MCC

মেডিক্যালের স্নাতকোত্তরে পড়ুয়াদের ভর্তির জন্য বিশেষ রাউন্ডের নিয়মাবলি জানাল এমসিসি

বিভিন্ন রাউন্ডে কাউন্সেলিং সম্পন্ন হওয়ার পরেও এমডি, এমএস, ডিপ্লোমা, পিজি ডিএনবি-র যে ২২৪৪টি আসন ও এমডিএস-এর ৬২টি আসন খালি রয়েছে, সেখানেই এই পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

বিশেষ স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ড।

বিশেষ স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ড। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৮:০৯
Share: Save:

মেডিক্যালের স্নাতকোত্তরে শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির জন্য একটি বিশেষ স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ড আয়োজনের কথা আগেই ঘোষণা করেছিল এমসিসি। বিভিন্ন রাউন্ডে কাউন্সেলিং সম্পন্ন হওয়ার পরেও এমডি, এমএস, ডিপ্লোমা, পিজি ডিএনবি-র যে ২২৪৪টি আসন ও এমডিএস-এর ৬২টি আসন খালি রয়েছে, সেখানেই এই পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি) এ বার এই বিশেষ স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ডের নানা নিয়ম-কানুন ও যোগ্যতামানের কথা ঘোষণা করল।

এমসিসি জানিয়েছে, কাউন্সেলিংয়ের এই অতিরিক্ত রাউন্ডে অংশগ্রহণের জন্য পড়ুয়াদের ৫০,০০০ টাকা জমা রাখতে হবে, যা তাঁরা পরে ফেরত পেয়ে যাবেন। অনলাইনেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। কাউন্সেলিংয়ে যে প্রার্থীদের আসন বরাদ্দ করা হবে, তাঁরা ভর্তি না হলে তাঁদের চলতি বছরে আর নিট পিজি পরীক্ষায় বসার অনুমতি হবে না বলেও জানিয়েছে এমসিসি। এমনকি ভর্তির জন্য তাঁদের জমা রাখা টাকাও তাঁরা ফেরত পাবেন না। কোনও ভাবেই যাতে মেডিক্যালের আসন নষ্ট না হয়, তার জন্যই এই ব্যবস্থা কমিটির।

বিজ্ঞপ্তিতে এমসিসি আরও জানিয়েছে, কাউন্সেলিংয়ের এই বিশেষ রাউন্ডে কেউ নতুন করে রেজিস্ট্রেশন করতে পারবেন না। শুধু মাত্র পূর্বে নথিভুক্ত যে প্রার্থীরা কাউন্সেলিংয়ের সর্বভারতীয় কোটা (এআইকিউ) এবং রাজ্যস্তরের কোটায় স্নাতকোত্তরে ভর্তি হতে পারেননি, তাঁরাই এই অতিরিক্ত রাউন্ডে অংশগ্রহণ করতে পারবেন। তবে তাঁদের নতুন ভাবে কলেজ বা কোর্স বাছাই ও নিশ্চিত করতে হবে বলে জানিয়েছে এমসিসি।

এই রাউন্ডে ভর্তি প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ দিনগুলি হল:

ভর্তির টাকা জমা দেওয়া যাবে: ৬ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি বিকেল ৪টের মধ্যে।

নিজেদের কলেজ ও কোর্স পছন্দ করা ও তা নিশ্চিত করা যাবে: ৬ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি রাত ১১.৫৯-এর মধ্যে।

প্রার্থীদের জন্য আসন বরাদ্দ করা হবে: ৯ জানুয়ারি।

আসন বরাদ্দের ফল প্রকাশ করা হবে: ১০ জানুয়ারি।

নির্দিষ্ট কলেজে প্রার্থীদের উপস্থিত হতে হবে: ১০ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি বিকেল ৫টার মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE