Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
WBJEE

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাসের মূল পরীক্ষার কাউন্সেলিংয়ের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু

যাঁরা পশ্চিমবঙ্গের কলেজগুলিতে বিটেক-এ ভর্তি হতে চান, তাঁরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কাউন্সেলিং প্রক্রিয়ায় তাঁদের নাম নথিভুক্ত করতে পারেন আগামী ১১ অক্টোবরের মধ্যে।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

রেজিস্ট্রেশন প্রক্রিয়া সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:১১
Share: Save:

২৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বোর্ড জয়েন্ট এন্ট্রান্স মূল পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে কাউন্সেলিং-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে। যাঁরা পশ্চিমবঙ্গের কলেজগুলিতে বিটেক-এ ভর্তি হতে চান, তাঁরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কাউন্সেলিং প্রক্রিয়ায় তাঁদের নাম নথিভুক্ত করতে পারেন আগামী ১১ অক্টোবরের মধ্যে। রেজিস্ট্রেশনের সমস্ত প্রক্রিয়াটি অনলাইন মাধ্যমেই সম্পন্ন হবে। কাউন্সেলিং প্রক্রিয়ায় রেজিস্ট্রেশন করার জন্য পরীক্ষার্থীদের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বোর্ড-এর সরকারি ওয়েবসাইট-wbjeeb.nic.in.-এ যেতে হবে।

এর পর নথিভুক্ত প্রার্থীরা কাউন্সেলিং-এর বিকল্প বাছাই ও নিশ্চিত করার প্রক্রিয়াটিও অনলাইনে সম্পূর্ণ করতে পারবেন আগামী ১০ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে। যাঁরা এই সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করবেন, একমাত্র তাঁদের জন্যই আসন বরাদ্দ করা হবে।

কাউন্সেলিংয়ের নানাবিধ নিয়মনীতি:

১. পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং-এর রেজিস্ট্রেশন, বিকল্প বাছাই, আসন বরাদ্দ, আসন গ্রহণের জন্য বরাদ্দ মূল্য জমা দেওয়া, প্রভিশনাল অ্যাডমিশন-সহ বিভিন্ন প্রক্রিয়াগুলি কেন্দ্রীভূত অনলাইন প্রক্রিয়ার মাধ্যমেই সম্পন্ন হবে।

২.কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন মূল্য ৫০০ টাকা ধার্য করা হয়েছে, যেটি কোনও পরিস্থিতিতেই ফেরত পাওয়া সম্ভব নয়।

৩. কাউন্সেলিংয়ের জন্য প্রার্থীদের জয়েন্ট পরীক্ষার অ্যাপ্লিকেশন নম্বর বা রোল নম্বর দিতে হবে। এ ছাড়াও পড়াশুনো সংক্রান্ত নিম্নোক্ত তথ্যগুলিও প্রার্থীদের দিতে হবে:

-দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন কি না, এবং দশম শ্রেণির ইংরেজিতে মোট নম্বর ও প্রাপ্ত নম্বর

-দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন কি না, পরীক্ষার মোট নম্বর ও প্রাপ্ত নম্বর

-দ্বাদশ শ্রেণির পরীক্ষার পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, জৈবপ্রযুক্তি, কম্পিউটার সায়েন্স, ইংরেজি ও বাকি বিষয়ে মোট নম্বর ও প্রাপ্ত নম্বর

এর আগে, পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে কাউন্সেলিং প্রক্রিয়ার দু’টি রাউন্ড এবং একটি মপ আপ রাউন্ড-এর আয়োজন করে। এখন পরীক্ষার্থীরা জয়েন্ট পরীক্ষার কাট অফ নম্বরটি বোর্ডের সরকারি ওয়েবসাইট-wbjeeb.nic.in-থেকে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE