Advertisement
১৯ জুন ২০২৪
Professor of Practice

‘প্রফেসর অফ প্র্যাকটিস’ নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের বিধিবদ্ধ আইনে পরিবর্তন আনার নির্দেশ ইউজিসি-র

এ ক্ষেত্রে কী কী পদক্ষেপ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি গ্রহণ করেছে, তারও একটি রিপোর্ট চেয়েছে কমিশন।

ইউজিসি

ইউজিসি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ২১:৫২
Share: Save:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়গুলিকে ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ পদে নিয়োগের জন্য তাদের বিধিতে প্রয়োজনীয় পরিবর্তন আনার নিদেশ দিল।

ইউজিসি সচিব পি কে ঠাকুর বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি পাঠিয়ে জানিয়েছেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পেশাদারি বিশেষজ্ঞ নিয়োগের জন্যই ইউজিসি ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ নামক পদ সৃষ্টি করেছে ও তাঁদের নিয়োগ সংক্রান্ত নির্দেশিকাও প্রকাশ করেছে।

পি কে ঠাকুর আরও জানান, সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলেজের অধ্যক্ষকে অনুরোধ জানানো হচ্ছে ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ নিয়োগের জন্য তাঁদের প্রতিষ্ঠানের নিয়মকানুন ও আইনবিধিতে পরিবর্তন আনতে হবে। এ ক্ষেত্রে কী কী পদক্ষেপ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি গ্রহণ করেছে, তারও একটি রিপোর্ট চেয়েছে কমিশন।

‘প্রফেসর অফ প্র্যাকটিস’ -এর ধারণাটি সারা বিশ্বে বহুল প্রচলিত। ভারতেও কিছু প্রতিষ্ঠানে ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ নিয়োগ করা হয়, যেমন: আইআইটি দিল্লি, আইআইটি মাদ্রাজ ও আইআইটি গুয়াহাটি।

আগের মাসেই ইউজিসি সমস্ত প্রতিষ্ঠানে বিশিষ্ট ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল, যেখানে বলা হয়েছিল এই পদে নিয়োগের জন্য কোনও নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার ও গবেষণা প্রবন্ধ প্রকাশের প্রয়োজন হবে না।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি অনুমোদিত পদের ১০ শতাংশের বেশি ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ পদে নিয়োগ করতে পারবে না। এ ছাড়া তিনটি বিভাগে তাঁদের নিযুক্ত করা হবে, যথা: শিল্প প্রতিষ্ঠানগুলির দ্বারা পোষিত ‘প্রফেসর অফ প্র্যাকটিস’, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির দ্বারা পোষিত ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ এবং সাম্মানিক ভিত্তিতে নিযুক্ত ‘প্রফেসর অফ প্র্যাকটিস’।এই পদে একটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সর্বোচ্চ তিন বছরের বেশি কাউকে নিযুক্ত করা যাবে না। কিছু ক্ষেত্রে এই সময়সীমা আরও এক বছর বাড়ানো যেতে পারে বলেও নির্দেশিকায় জানানো হয়েছে। এই পরিকল্পনাটি অন্যান্য কর্মরত বা অবসরপ্রাপ্ত শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE