Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ministry of Ayush Recruitment 2023

আইন, ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি রয়েছে? মিলতে পারে আয়ুষ মন্ত্রকে কাজের সুযোগ

একাধিক ক্ষেত্রে পরামর্শদাতা হিসেবে অভিজ্ঞ এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিদের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আয়ুষ মন্ত্রক।

Ministry of Ayush

কেন্দ্রীয় সরকারি সংস্থাতে কাজের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১০:০৩
Share: Save:

পরামর্শদাতা তথা কনসাল্টেন্ট হিসেবে রয়েছে অভিজ্ঞতা? পেতে পারেন আয়ুষ মন্ত্রকে কাজের সুযোগ। ভারত সরকারের আয়ুষ মন্ত্রকের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। মোট ১৮টি বিভিন্ন পদে হবে নিয়োগ।

কোন কোন পদে চলছে নিয়োগ?

পরামর্শদাতা, সরকারি ভাষায় পরামর্শদাতা, ডোমেন এক্সপার্ট, বরিষ্ঠ আইনি পরামর্শদাতা, আইনি পরামর্শদাতা, তথ্যপ্রযুক্তি পরামর্শদাতা— এই সমস্ত পদে নিয়োগ করা হবে অভিজ্ঞ ব্যক্তিদের।

কী ধরনের যোগ্যতা থাকা বাধ্যতামূলক?

১. পরামর্শদাতা হিসেবে সরকারি উপ-সচিব বা সমতুল্য কেন্দ্রীয় সংস্থার কোনও পদে অপসরপ্রাপ্ত ব্যক্তিরা আবেদন জানাতে পারবেন।

২. সরকারি ভাষায় পরামর্শদাতা পদের জন্য অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর, ডেপুটি ডিরেক্টর, জয়েন্ট ডিরেক্টর পদে অবসরপ্রাপ্ত ব্যক্তিরা আবেদন জানাতে পারবেন।

৩. ডোমেন এক্সপার্ট হিসেবে ব্যাচেলর অফ আয়ুর্বেদ মেডিসিন অ্যান্ড সার্জারি, ব্যাচেলর অফ ইউনানি মেডিসিন অ্যান্ড সার্জারি, ব্যাচেলর অফ হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি, ব্যাচেলর অফ সিদ্ধা মেডিসিন অ্যান্ড সার্জারি এবং ব্যাচেলর অফ নেচরোপ্যাথি অ্যান্ড যোগিক সায়েন্সেস-এর মধ্যে যে কোনও একটি ডিগ্রি এবং পাবলিক হেল্থ প্রোগ্রাম বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি, পাবলিক হেলথ অ্যাডমিনিস্ট্রেশনে গ্র্যাজুয়েট ডিপ্লোমার ডিগ্রি থাকা ব্যক্তিরা আবেদন করতে পারবেন। পাশাপাশি, আবেদনকারীদের ৫ বছর কেন্দ্রীয় সংস্থা কিংবা বেসরকারি সংস্থায় কাজ করার অভিজ্ঞতা থাকা আবশ্যক।

৪. বরিষ্ঠ আইনি পরামর্শদাতা হিসেবে আবেদনকারীদের ব্যাচেলর অফ ল-এর ডিগ্রি থাকা আবশ্যক। পাশাপাশি, ১০ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে প্রার্থীদের।

৫. আইনি পরামর্শদাতা হিসেবে আবেদনকারীদের ব্যাচেলর অফ ল-এর ডিগ্রি থাকা প্রয়োজনীয়। পাশাপাশি, ৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে প্রার্থীদের।

৬. তথ্যপ্রযুক্তি পরামর্শদাতা হিসেবে আবেদনকারীদের ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রনিক্স, কম্পিউটার সায়েন্স বিষয়ে ব্যাচেলর অফ টেকনোলজির ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি, ৫ বছর প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন, প্রোগ্রাম ম্যানেজমেন্টের মতো তথ্যপ্রযুক্তির আনুষাঙ্গিক বিভিন্ন প্রকল্পে কাজ করার অভিজ্ঞতা থাকা বাধ্যতমূলক।

কী ধরণের দক্ষতা থাকা বাধ্যতামূলক?

কম্পিউটারের জ্ঞান থাকতে হবে। প্রশাসনিক ক্ষেত্রে কাজ করার অভিজ্ঞতাও প্রয়োজনীয়। ডোমেন এক্সপার্ট পদের ক্ষেত্রে জাতীয়, রাজ্য এবং জেলাস্তরের সামাজিক প্রকল্পে কাজ করার অভিজ্ঞতা থাকার জরুরি। পাশাপাশি, প্রতিটি পদে কাজের জন্য মাইক্রোসফট অফিস-এর ব্যবহার জানা প্রয়োজন।

এই সমস্ত পদে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১২ জুন, ২০২৩। আবেদনপত্র আয়ুষ মন্ত্রকের সদর দফতরে ডাকযোগে পাঠাতে হবে। নিয়োগের বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য ওয়েবসাইট দেখে নিতে পারেন আগ্রহী প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Ayush Recruitment 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE