Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Board of Primary Education

প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ: আবেদন জানাবেন কী ভাবে, বেতন কাঠামোই বা কেমন হবে?

শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এ বছর প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে যে, পুজোর আগেই টেট পরীক্ষার মাধ্যমে প্রাথমিকে শিক্ষক নিয়োগ করা হবে। শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে সমস্ত তথ্য বিশদ জানানো হবে ।

টেটের আবেদন প্রক্রিয়া

টেটের আবেদন প্রক্রিয়া সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

অসংখ্য ছেলেমেয়ে বড় হয়ে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখেন। সেই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এ বছর প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে যে, পুজোর আগেই টেট পরীক্ষার মাধ্যমে প্রাথমিকে শিক্ষক নিয়োগ করা হবে। কিন্তু তার জন্য কী ভাবে আবেদন জানাবেন, সেই বিষয়ে অনেকেই চিন্তিত। এই প্রতিবেদন তাঁদের সেই বিষয়েই নানা খুঁটিনাটি তথ্য জানাচ্ছে।

প্রাথমিক শিক্ষা পর্ষদ পুজোর আগেই শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করবে বলে জানিয়েছে। এই বিজ্ঞপ্তিতে এ বারের মোট শূন্যপদ, আবেদন জানানোর দিনক্ষণ, আবেদন প্রক্রিয়া, যোগ্যতা ইত্যাদির ব্যাপারে জানানো হবে। লক্ষ লক্ষ ছাত্রীছাত্রী এই পরীক্ষায় আবেদন জানাবেন বলেও অনুমান করা হচ্ছে।

পরীক্ষার ধরণ

এই টেট পরীক্ষা (প্রাথমিক শিক্ষক পদে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা) প্রাথমিক শিক্ষা পর্ষদ দ্বারা বছরে এক বারই অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে রাজ্যস্তরের প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করা হয়। পরীক্ষাটি সাধারণত অফলাইন মাধ্যমেই নেওয়া হয়। পরীক্ষায় দু'টি পেপারের প্রত্যেকটিতেই ১৫০টি এমসিকিউ ধরনের প্রশ্ন থাকে। সর্বমোট ১৫০ নম্বর করে থাকে প্রত্যেকটি পেপারে। প্রতিটি পেপারের পরীক্ষা চলে ২ ঘণ্টা ৩০ মিনিট ধরে। প্রশ্নের ভুল উত্তরে এই পরীক্ষায় কোনও নেগেটিভ মার্কিং করা হয় না। যাঁরা প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক নিয়োগের পরীক্ষা দিতে ইচ্ছুক, তাঁদের শুধু প্রথম পেপারের পরীক্ষাটি দিতে হবে। আবার যাঁরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষক নিয়োগের পরীক্ষা দিতে ইচ্ছুক, তাঁদের শুধু দ্বিতীয় পেপারের পরীক্ষাটি দিতে হবে। পরীক্ষাটি ইংরেজি ও বাংলা, দু'টি ভাষাতেই নেওয়া হবে।

টেট পরীক্ষার বিজ্ঞপ্তি বেরোনোর পরেই আবেদনপত্র জমা নেওয়া শুরু হবে। ইচ্ছুকরা অনলাইন মাধ্যমেই আবেদন জানাতে পারেন এই পরীক্ষার জন্য।

আবেদন প্রক্রিয়া

১. আবেদন জানানোর জন্য প্রথমেই প্রার্থীদের প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে (https://www.wbbpe.org/) যেতে হবে।

২. এরপর 'অ্যাপ্লাই অনলাইন' লিঙ্কে গিয়ে ক্লিক করতে হবে।

৩. সেখানে গিয়ে নিজের সমস্ত তথ্য সঠিক ভাবে দিতে হবে এবং সমস্ত নথি সঠিক ভাবে আপলোড করতে হবে।

৪. এর পর আবেদন-মূল্য জমা করতে হবে।

৫. এ বার আবেদনপত্রটি জমা করে তার একটি কপি নিজের কাছে ভবিষ্যতের সুবিধার্থে সেভ করে রাখতে হবে।

আবেদন-মূল্য

সাধারণত পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ খুব সামান্য পরিমাণ অর্থ আবেদন-মূল্য হিসেবে ধার্য করে। সাধারণ ভাবে অসংরক্ষিত পদে আবেদনকারীদের জন্য ২০০ টাকা এবং এসসি,এসটি ও পিডব্লিউডি ছাত্রছাত্রীদের জন্য ৫০ টাকা আবেদন-মূল্য ধার্য করা হয়।

বাছাই পদ্ধতি

পরীক্ষার পর প্রার্থীদের বাছাই করা হয় তাঁদের অ্যাকাডেমিক রেকর্ড, টেট পরীক্ষায় প্রাপ্ত কাট অব ও ইন্টারভিউ রাউন্ডে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। এ ছাড়াও প্রার্থীদের শিক্ষকতার পূর্ব-অভিজ্ঞতাকেও তাঁদের বাছাইয়ের ক্ষেত্রে বিবেচনা করা হয়।

বেতন কাঠামো

পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের বেতন কাঠামো সাধারণত মাসিক ২৮,৯০০ টাকা। এছাড়াও বেসিক পে-র সঙ্গে বাড়ি ভাড়া বাবদ ১২% ভাতা এবং অন্যান্য খরচ জন্য অনুমতি সাপেক্ষে ভাতা দেওয়া হয়। সর্বমোট ৩৩৭৩৫ টাকা বেতন প্রতি মাসে শিক্ষকেরা।

উপরোক্ত সমস্ত তথ্যেই কিছু রদবদল ঘটতে পারে এ বছর। তাই যোগ্য প্রার্থীরা আবেদন জানানোর আগে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে (https://www.wbbpe.org/) নিয়োগ বিজ্ঞপ্তিটি ভাল ভাবে পড়ে তবেই আবেদন জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE