×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

Elections

Bengal Polls: ব্যাঙ্কে সাড়ে ৬৫ লক্ষ, রয়েছে বড় অঙ্কের জীবনবিমা, হলফনামায় জানালেন মন্ত্রী অরূপ

০৯ এপ্রিল ২০২১ ০৯:৩৪
মন্ত্রিত্বের দায়িত্ব পালনের পাশাপাশি দলনেত্রীর অন্যতম ভরসা তিনি। রাজ্য রাজনীতিতে গুরুত্বপূর্ণ নাম অরূপ বিশ্বাস এ বারও প্রতিদ্বন্দ্বিতা করছেন টালিগঞ্জ কেন্দ্র থেকে।

নির্বাচন কমিশনের কাছে হলফনামায় অরূপ জানিয়েছেন সম্পত্তির বিবরণ।
Advertisement
২০১৯-২০ আর্থিক মরসুমে অরূপের উপার্জন ছিল ১৪ লক্ষ ২১ হাজার ৭৮২ টাকা। এই মুহূর্তে তাঁর হাতে রয়েছে ২৪ হাজার ৪৮০ টাকা।

অন্ধ্র ব্যাঙ্কের (এখন সংযুক্ত ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে) সেভিংস অ্যাকাউন্টে তাঁর নামে আছে ৫ লক্ষ ৫৯ হাজার ২৩ টাকা। ইউবিআই-এর অন্য একটি অ্যাকাউন্টে আছে ২০ লক্ষ ৩ হাজার ৬৪১ টাকা। এসবিআই-এ গচ্ছিত ১২ লক্ষ ২ হাজার ৬২২ টাকা।
Advertisement
এসবিআই-এর অন্য শাখায় তাঁর নামে জমা রয়েছে ২২ লক্ষ ৮৮ হাজার ৮৬১ টাকা। ইউবিআই-এর আরও একটি অ্যাকাউন্টে গচ্ছিত ৫ লক্ষ টাকা।

 সব মিলিয়ে অরূপ বিশ্বাসের নামে ব্যাঙ্কের বিভিন্ন অ্যাকাউন্টে গচ্ছিত আছে ৬৫ লক্ষ ৫৪ হাজার ১৪৭ টাকা।

শেয়ারবাজারে বিনিয়োগের ব্যাপারে অরূপ কিছু উল্লেখ করেননি। পিপিএফ অ্যাকাউন্টে তিনি বিনিয়োগ করেছেন ২১ লক্ষ ৩১ হাজার ৩১২ টাকা।

জীবনবিমার ক্ষেত্রে তাঁর বিনিয়োগের অঙ্ক যথাক্রমে ৫০ হাজার, ৭৫ হাজার, ৭৫ হাজার, ১০ লক্ষ, এবং ৫০ লক্ষ টাকা। পাঁচটি বিমার জন্য তাঁর বার্ষিক প্রিমিয়ামের পরিমাণ ৬৪ হাজার ৯২১ টাকা।

 মন্ত্রী অরূপের নামে কোনও ব্যাঙ্কঋণ নেই। পাশাপাশি, নেই কোনও গাড়িও। তাঁর ১২৫ গ্রাম সোনার গয়নার মূল্য ৫ লাখ ৬৩ হাজার ৭৫০ টাকা।

কৃষিজমি না থাকলেও নিউ আলিপুরে বসতবাড়ির কথা উল্লেখ করেছেন অরূপ। ১৯৯৭ সালে কেনা বাড়িটির বর্তমান বাজারদর প্রায় ২২ লক্ষ ৫০ হাজার টাকা।

১৯৮৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যশাখায় স্নাতক অরূপ নিজের পেশা হিসেবে উল্লেখ করেছেন রাজনীতি এবং সমাজসেবাকে।

২০০৬, ২০১১ এবং ২০১৬— পর পর তিন বার টালিগঞ্জ থেকে জয়ী হয়েছেন অরূপ। এ বার তাঁর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে অন্যতম বিজেপি-র বাবুল সুপ্রিয় এবং সংযুক্ত মোর্চার প্রার্থী সিপিএম-এর দেবদূত ঘোষ।