Advertisement
১৫ জুন ২০২৪
CPM Brigade Rally

রয়েছেন বিমান-অধীর, তারকার খোঁজে বুদ্ধহীন ব্রিগেড

ব্রিগেডে বক্তৃতা করবেন বিমান বসু, সীতারাম ইয়েচুরি, সূর্যকান্ত মিশ্র, অধীররঞ্জন চৌধুরী, আব্বাস চৌধুরী, মহম্মদ সেলিম, স্বপন বন্দ্যোপাধ্যায়।

নেতৃত্ব এসে পৌঁছনোর আগে ব্রিগেডে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

নেতৃত্ব এসে পৌঁছনোর আগে ব্রিগেডে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১১:৪৬
Share: Save:

কথা বলুন না বলুন, একবার তিনি এসে দেখা দিলেই হয়। ব্রিগেডে সভার আগে বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে শনিবার রাত পর্যন্ত আশায় বুক বেঁধেছিলেন বাম নেতৃত্ব। কিন্তু ভারাক্রান্ত মনে প্রাক্তন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, মন ব্রিগেডে পড়ে থাকলেও, শারীরিক অসুস্থতার কারণে সভায় যেতে পারবেন না তিনি। তাই ’২১-এর ভোটের আগে বাম-কংগ্রেস জোটের ব্রিগেড সমাবেশ ঘিরে উত্তেজনা থাকলেও, সকাল পর্যন্ত সে রকম তারকা-মুখের খোঁজ মেলেনি। এক সময় শোনা গিয়েছিল, বিহার থেকে ব্রিগেডে আসতে পারেন লালুপুত্র তেজস্বী যাদব। বিজেপি ও নীতীশ কুমারের বিরুদ্ধে কার্যত একাহাতে বিহারে সম্প্রতি সাফল্য পেয়েছেন যিনি। এটাও শোনা গিয়েছিল, রবিবার বিকেলে তেজস্বী বৈঠক করতে পারেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও। রবিবার কিন্তু ব্রিগেডের মঞ্চে তাঁকে দেখা যায়নি।

নীলবাড়ি দখলে রাজ্যে এই মুহূর্তে মূলত জোড়াফুল বনাম পদ্মফুলের রেষারেষি চলছে। তার মধ্যেও লালফৌজের ব্রিগেড নিয়ে উৎসাহ চারিদিকে। বুদ্ধদেবকে এনে ব্রিগেডের মাঠে মানুষের সেই আবেগকেই ছুঁতে চেয়েছিলেন বাম নেতৃত্ব। তিনি উপস্থিত না হতে পারায়, ব্রিগেডের কামান সেই পুরনো সৈনিকদের হাতেই। রবিবারের সভায় প্রধান বক্তা হিসেবে থাকছেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। বক্তা হিসাবে থাকছেন সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, পরলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম, সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়, ফরোয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়, সিপিআই নেতা ডি রাজা, রেভলিউশনারি সোশ্যালিস্ট পার্টির (আরএসপি) সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য।

এই প্রথম বামেদের সঙ্গে ব্রিগেডে সমাবেশ কংগ্রেসের। সেখানে কংগ্রেসের তরফে ভাষণ দেবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। আসন সমঝোতা এখনও আটকে থাকলেও, রবিবার ব্রিগেডে থাকছেন ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের (আইএসএফ) প্রধান আব্বাস সিদ্দিকিও।

ব্রিগেডের মাঠে জনউচ্ছ্বাস।—নিজস্ব চিত্র।

ব্রিগেডের মাঠে জনউচ্ছ্বাস।—নিজস্ব চিত্র।

তবে বাম-কংগ্রেস নেতৃত্ব এসে পৌঁছনোর আগে থেকেই ব্রিগেডে জনসমাগম শুরু হয়ে গিয়েছে। জেলা থেকে দলে দলে আসতে শুরু করেছেন মানুষ। হাওড়া থেকে লঞ্চে চেপে বাবুঘাট হয়েও ব্রিগেডে ঢুকছেন বহু মানুষ। ঢোল-মাদল বাজিয়ে ব্রিগেডে জলসাও শুরু করেছেন অনেকে। কারও গলায় আবার ঝুলছে ‘টুম্পা এসে গিয়েছি’ প্ল্যাকার্ড। বাম-কংগ্রেস এবং আইএসএফ-এ পতাকায় ছেয়ে গিয়েছে গোটা ব্রিগেড। রবিবারের সমাবেশে রাখছে তৃণমূল এবং বিজেপি-ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE