Advertisement
২৭ এপ্রিল ২০২৪

ফিরে এসে ‘বারবধূ’ উস্কে দিল রাজনীতি

বছর চল্লিশ আগেকার স্মৃতি উসকে দেওয়ার চেষ্টা করেছেন ব্রাত্য বসুরা। এক বামপন্থী নেতার নামে মঞ্চ। সেই মঞ্চেই বামপন্থী মনোভাবাপন্ন নাট্য নির্দেশকের জীবন নিয়ে নাটক। কী ভাবে সেই নির্দেশকের নাটক বামফ্রন্টের তথ্য ও সংস্কৃতিমন্ত্রীর ফরমানে বন্ধ হয়ে গিয়েছিল। আজ সেই নাটক দেখতে দেখতে অনেকেরই মনে হচ্ছে, ব্রাত্য বসুর ‘উইংক্‌ল টুইংক্‌ল’ নাটকও তো বন্ধ করে দেওয়া হয়েছিল বাম আমলে!

সঞ্জয় সিংহ
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৬ ০৪:৪৭
Share: Save:

বছর চল্লিশ আগেকার স্মৃতি উসকে দেওয়ার চেষ্টা করেছেন ব্রাত্য বসুরা।

এক বামপন্থী নেতার নামে মঞ্চ। সেই মঞ্চেই বামপন্থী মনোভাবাপন্ন নাট্য নির্দেশকের জীবন নিয়ে নাটক। কী ভাবে সেই নির্দেশকের নাটক বামফ্রন্টের তথ্য ও সংস্কৃতিমন্ত্রীর ফরমানে বন্ধ হয়ে গিয়েছিল। আজ সেই নাটক দেখতে দেখতে অনেকেরই মনে হচ্ছে, ব্রাত্য বসুর ‘উইংক্‌ল টুইংক্‌ল’ নাটকও তো বন্ধ করে দেওয়া হয়েছিল বাম আমলে! ভোটের মরসুমে এ ভাবেই প্রতি রবিবার সন্ধ্যায় রাজনীতির চোরা স্রোত বয়ে যাচ্ছে উত্তর কলকাতার টালা পার্ক সংলগ্ন কলকাতা পুরসভার প্রেক্ষাগৃহ মোহিত মৈত্র মঞ্চে!

যে বাম সরকারের আমলে ১৮০০ রজনী অতিক্রান্ত ‘বারবধূ’ নাটক বন্ধ করে দেওয়া হয়েছিল, সেই নাটকের নির্দেশক-অভিনেতা প্রয়াত অসীম চক্রবর্তী ছিলেন পাইকপাড়ার বাসিন্দা। তাঁর জীবন নিয়েই পাইকপা়ড়ার ইন্দ্ররঙ্গ প্রতি রবিবার মোহিত মঞ্চে মঞ্চস্থ করছে ‘অদ্য শেষ রজনী।’’ তাৎপর্যপূর্ণ ঘটনা, এই নাটকের নির্দেশক ‘উইংকিল টুইংক্‌ল’-এর স্রষ্টা ব্রাত্যই।

নাটকের জন্য অসীমবাবুর লড়াই তুলে ধরতে গিয়ে অনিবার্য ভাবেই রাজনীতি এসেছে নাটকে। ১৯৭৭ সালে তৎকালীন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের নির্দেশে বন্ধ হয় ‘বারবধূ’। ভোটের বাজারে সেই স্মৃতি উস্কে দিতেই কি ‘অদ্য শেষ রজনী’র অবতারণা? তৃণমূলের প্রার্থী ব্রাত্য অবশ্য রাজনীতির কথা স্বীকার করেননি। ব্রাত্য বলছেন, ‘‘এই নাটক মঞ্চস্থ করার সঙ্গে আমার দলীয় রাজনীতির সম্পর্ক নেই।’’ তবে প্রচারের ব্যস্ততার মধ্যেও প্রতি রবিবার সন্ধ্যায় ব্রাত্য থাকছেন মোহিত মঞ্চে। তাঁর বক্তব্য, ‘‘আমি তো বাংলা নাটকের প্রথম এক জন ‘একঘরে’, প্রথম ‘অচ্ছুত’, প্রথম ‘ব্রাত্য’ এক নাট্য-নির্দেশকের জীবন তুলে ধরার চেষ্টা করেছি!’’

বিষয়টি নিয়ে বুদ্ধদেববাবু কোনও মন্তব্য করতে চাননি। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্য বলেন, ‘‘কোনও নির্দিষ্ট সময়ে কোনও নাটক নিয়ে নির্দিষ্ট সমস্যা হয়ে থাকতে পারে। কিন্তু বাম সরকারের বিরুদ্ধে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ তোলা ঠিক নয়।’’ সিপিএম নেতাদের একাংশের অভিযোগ, যে মোহিত মৈত্র মঞ্চে ‘অদ্য শেষ রজনী’ মঞ্চস্থ হচ্ছে, সেই প্রেক্ষাগৃহ নিয়ে সুব্রত মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূলের পুরবোর্ড বিস্তর টালবাহানা করেছিল। ২০০৫ সালে বামেরা আবার পুরসভায় ফিরলে মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্যের তৎপরতায় ওই মঞ্চ সম্পূর্ণ করার কাজ শুরু হয়। রাজনীতির কথা এড়িয়ে বিকাশবাবু বলেন, ‘‘মোহিত মৈত্র মঞ্চ ঠিক মতো ব্যবহৃত হোক, এটাই কাম্য।’’ পাইকপাড়া ইন্দ্ররঙ্গের কর্ণধার ইন্দ্রজিৎ চক্রবর্তীরও বক্তব্য, ‘‘মোহিত মৈত্র মঞ্চকে আমরা জনপ্রিয় করতে চাই।’’ রাজনীতি অবশ্য লেপ্টে থাকছেই ‘অদ্য শেষ রজনী’র অঙ্গে। নাটকের নায়ক অমিয়। তিনি নতুন নাটকে সম্রাটের ভূমিকায় মেকআপ নিচ্ছেন। নাট্য সমালোচক বিষ্ণু দত্ত বলছেন, ‘‘মেকআপ তো নিয়েই চলেছেন!’’ অমিয়ের জবাব, ‘‘সম্রাটের মেকআপ বারবার বদলে নিতে হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE