Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls 2021: প্রথম দফায় প্রায় পাঁচশো কোম্পানি

এক একটি বাহিনীতে জওয়ানদের সংখ্যা একেক রকম। কোনও বাহিনীতে এক কোম্পানিতে থাকেন ৮২ জন জওয়ান, কোনও বাহিনীতে আবার কোম্পানিপিছু ১০০ অথবা ১১০ জন জওয়ান থাকেন।

—ফাইল চিত্র

—ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২১ ০৬:২৯
Share: Save:

ইতিমধ্যেই রাজ্যে ২৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসে গিয়েছে। কমিশন সূত্রের খবর, শীঘ্রই আরও ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রক। সব মিলিয়ে প্রথম দফার ভোটেই প্রায় পাঁচশো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রথম দফায় যেখানে যেখানে নির্বাচন রয়েছে, সেখানে শীঘ্রই বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে কমিশন।

২৭ মার্চ ওই দফার নির্বাচনে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরের ৩০টি আসনে ভোট হবে। সেই সব আসনের ১০ হাজার ২৮৮টি বুথে ভোটগ্রহণ হবে। সাধারণত, এক একটি বাহিনীতে জওয়ানদের সংখ্যা একেক রকম। কোনও বাহিনীতে এক কোম্পানিতে থাকেন ৮২ জন জওয়ান, কোনও বাহিনীতে আবার কোম্পানিপিছু ১০০ অথবা ১১০ জন জওয়ান থাকেন।

পুলিশ সূত্রের খবর, এক কোম্পানিতে যত জওয়ান থাকেন, তাঁদের মধ্যে ৭-১০ জনকে অন্যান্য কাজের জন্য রাখা হয়। ফলে ৪৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর এক এক কোম্পানিতে যদি গতপরতা ৭০ জনকেও ব্যবহার করা হয়, তা হলে ওই দফার ভোটে ৩৪ হাজার ৬৫০ জনকে ভোটের কাজে লাগানো যেতে পারে।

কমিশন-কর্তাদের একাংশ অবশ্য জানাচ্ছেন, প্রথম ১২৫ কোম্পানিকে আগে থেকে ভোট-এলাকায় টহল দিইয়ে ভোটারদের আস্থা ফেরানো এবং ‘এরিয়া ডমিনেশন’-এর কাজে লাগানো হয়েছিল। তবুও কমিশন-সূত্রের ধারণা, প্রথম দফার ভোটে সব বুথেই কেন্দ্রীয় বাহিনীর পাহারা নিশ্চিত করা যাবে। এর উপরে রয়েছে রাজ্য পুলিশ। ফলে নিরাপত্তার প্রশ্নে সাধারণ ভোটারদের মনে কোনও আশঙ্কা থাকবে না বলেই ধারণা কমিশন-কর্তাদের।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর সূত্রে জানানো হয়েছে, যাঁরা বাড়ি বাড়ি পোস্টাল ব্যালটে ভোট নিতে যাবেন, সেই দলে দু’জন পোলিং অফিসার, দু’জন পুলিশ এবং এক জন ভিডিয়োগ্রাফার থাকবেন। কোনও রাজনৈতিক দল এই প্রক্রিয়ায় প্রতিনিধি পাঠাতে চাইলে কমিশন তারও অনুমতি দেবে। ভোটারেরা ভোট দিয়ে ব্যালট নিজে হাতে সিল করবেন। তার পরে কমিশন-কর্মীরা দ্বিতীয় বারের জন্য সেই ব্যালট সিল করবেন। গোটা প্রক্রিয়া ভিডিয়োবন্দি করা হবে।

কমিশন সূত্রের দাবি, তারা রাজ্যের আইনশৃঙ্খলার দিকেও নজর রাখছে। এ পর্যন্ত ৪ কোটি ৮০ লক্ষ টাকার কিছু বেশি মূল্যের কাপড়, মোবাইল ফোন ইত্যাদি উদ্ধার করা হয়েছে। পাশাপাশি, ৪৬ হাজার ৭৮০ লিটার মদও বাজেয়াপ্ত করা হয়েছে। তার আর্থিক মূল্য ৩ লক্ষ ৭৪ হাজার টাকা। গত ২৪ ঘন্টায় ‘সি-ভিজিল’ অ্যাপে ১৪৪৮টি অভিযোগ জমা পড়েছে, তার মধ্যে ১০১৯টির নিষ্পত্তি হয়েছে। প্রথম দফার জন্য এ পর্যন্ত ২৩ জন এবং দ্বিতীয় দফার জন্য ২১ জন মনোনয়ন জমা দিয়েছেন।

কমিশনের খবর, আগামিকাল, সোমবার রাজ্যে বিশেষ ব্যয় পর্যবেক্ষকও চলে আসতে পারেন। রাজ্যে এসে তিনি আয়কর, আবগারি, এনফোর্সমেন্ট বিভাগ-সহ কেন্দ্র-রাজ্যের বিভিন্ন সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতির তথ্য নিয়ে নতুন নির্দেশ দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

central force West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE