Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Abhishek Banerjee

Bengal Polls: অভিষেকের গড়ে সতর্কিত পুলিশ সুপার

ওই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ডায়মন্ড হারবার পুলিশ-জেলার সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

শুভাশিস ঘটক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ০৬:১১
Share: Save:

বঙ্গ বিধানসভার এ বারের ভোটে যে-সব কেন্দ্রকে ‘পাখির চোখ’ করা হচ্ছে, ডায়মন্ড হারবার তার অন্যতম। নির্বাচনী প্রচারে প্রধান বিরোধী দল বিজেপির সর্বভারতীয় নেতৃত্ব ও বঙ্গ বিজেপি নেতাদের আক্রমণের মূল লক্ষ্যই এখন অভিষেক বন্দ্যোপাধ্যায়। যিনি ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের তৃণমূল সাংসদ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো।
ওই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ডায়মন্ড হারবার পুলিশ-জেলার সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

ডায়মন্ড হারবার লোকসভা এলাকার মধ্যে আছে মেটিয়াবুরুজ, মহেশতলা, বজবজ, সাতগাছিয়া, বিষ্ণুপুর, ফলতা ও ডায়মন্ড হারবার বিধানসভা কেন্দ্র। অভিযোগ, গত লোকসভা নির্বাচনে ওই সব বিধানসভা এলাকায় নির্দিষ্ট কয়েকটি বুথে অস্বাভাবিক পরিমাণে ভোট পড়েছিল। কয়েকটি বুথে ১০০% ভোট পড়েছে বলে নির্বাচন কমিশনের পর্যবেক্ষণে ধরা পড়েছে। সেই ভোট যে রাজ্যের শাসক দলের জয়ের ব্যবধান অনেকাংশে গড়ে দিয়েছিল, সেটাও কমিশনের পর্যবেক্ষণের অঙ্গ বলে মনে করছেন কর্তারা।

এ-হেন নির্বাচন ক্ষেত্রে আইনশৃঙ্খলার ন্যূনতম অবনতির অভিযোগ উঠলে তারা কড়া পদক্ষেপ করতে পিছপা হবে না বলে কমিশনের ফুল বেঞ্চ মঙ্গলবার পুলিশ সুপার অভিজিৎবাবুকে জানিয়ে দিয়েছে। তারা ওই দিন উত্তরবঙ্গ থেকে রাজ্যের সব জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করে। কমিশন সূত্রের খবর, সেই বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ডায়মন্ড হারবারের পুলিশ সুপারকে বিভিন্ন প্রশ্নের মুখে পড়তে হয়। কয়েক মাস আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা ডায়মন্ড হারবারে আক্রান্ত হয়েছিলেন। কমিশন-কর্তারা জানান, সেই ঘটনার পরেও ডায়মন্ড হারবার পুলিশ-জেলার বিভিন্ন থানা এলাকা থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে সরাসরি নানান অভিযোগ আসছে কমিশনের কাছে।

কমিশন সূত্র জানাচ্ছে, একের পর এক সেই সব অভিযোগের উদাহরণ দিয়ে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির নানা ঘটনার উল্লেখ করে ওই বৈঠকে পুলিশ সুপারের কাছে জবাবদিহি চাওয়া হয়। প্রশাসনিক সূত্রের খবর, ফুল বেঞ্চের কর্তাদের প্রশ্নবাণে পুলিশ সুপার যখন জর্জরিত, তখন তাঁকে উদ্ধার করতে এগিয়ে আসেন রাজ্য পুলিশের এক শীর্ষস্থানীয় অফিসার। তিনি কমিশন-কর্তাদের জানান, বর্তমান পুলিশ সুপার অতীতের সেই সব ঘটনার সময় ওই জেলার দায়িত্বে ছিলেন না। তার পরেও তাঁকে আইনশৃঙ্খলা নিয়ে সতর্ক থাকতে বলে ফুল বেঞ্চ।
কমিশন সূত্রে জানা গিয়েছে, গত লোকসভা নির্বাচনে রাজ্যের যে-সব বুথে অস্বাভাবিক পরিমাণে ভোট পড়েছিল, সেগুলির উপরে এ বার বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। এক কমিশন-কর্তা জানান, ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে ওই ধরনের বুথের সংখ্যা সর্বাধিক। এ ছাড়া গত লোকসভা নির্বাচনের সময় ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের অধীনেই বিভিন্ন বিধানসভা এলাকায় ভোটারদের আটকে রাখা হয়েছিল এবং তাঁদের ভোটার কার্ড কেড়ে নেওয়া হয়েছিল বলে বিরোধী শিবির কমিশনে অভিযোগ করেছিল। গত লোকসভা নির্বাচনের কয়েক দিন আগে এলাকা থেকে মারধর করে বহু ভোটারকে জেলার বাইরে পাঠিয়ে দেওয়া হয়েছিল বলেও শাসক দলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছিল। তার প্রেক্ষিতে জেলার বিষ্ণুপুর থানা এলাকার বেশ কয়েকটি গ্রামের নাম উঠে এসেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police Abhishek Banerjee Daimond harbour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE