Advertisement
০৫ মে ২০২৪
Mamata Banerjee

Bengal Polls: ভোটের দিন জেলাতেই মুখ্যমন্ত্রী

মুর্শিদাবাদ জেলার প্রথম দফার নির্বাচনের দিন জেলায় দলীয় প্রার্থীদের হয়ে ভোট প্রচারে জেলাতেই থাকছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র

বিদ্যুৎ মৈত্র
বহরমপুর শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২১ ০৭:৫৫
Share: Save:

মুর্শিদাবাদ জেলার প্রথম দফার নির্বাচনের দিন জেলায় দলীয় প্রার্থীদের হয়ে ভোট প্রচারে জেলাতেই থাকছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একুশের ভোটের শুরু থেকেই নানান চমক দেখছেন রাজ্যবাসী, মুর্শিদাবাদ জেলার নির্বাচনী ইতিহাসে ভোটের দিন রাজ্যের মুখ্যমন্ত্রীর উপস্থিতি এই প্রথম। যাকে একপ্রকার নির্বাচনী চমক বলছেন বিশেষজ্ঞ মহল।

আট দফার নির্বাচনী নির্ঘণ্টের শেষ দু’দফায় ভোট মুর্শিদাবাদে। সেই হিসাবে চলতি মাসের ২৬ ও ২৯ তারিখ জেলায় নির্বাচন। ২৬ তারিখ জেলার ২২ বিধানসভার মধ্যে ১১টির নির্বাচন প্রথমদিন। ওই দিন জেলার উত্তরে নির্বাচন হলেও দক্ষিণের চার আসন জলঙ্গি, ডোমকল, নওদা ও হরিহরপাড়ায় দলীয় প্রার্থীদের হয়ে মাত্র দু’ঘন্টার নির্বাচনী প্রচারে অংশ নেবেন মমতা। ওইদিন রাতে তাঁর বহরমপুরে রাত্রিবাসের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না জেলা প্রশাসন। যদিও এখনও পূর্ণাঙ্গ সফর সূচি পৌঁছয়নি জেলা পুলিশের কাছেও। চলতি মাসের ২৩ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত তিন দফায় দলের প্রার্থীদের হয়ে একুশের ভোট প্রচারে জেলায় আসবেন মমতা। দু’টি করে এক ঘণ্টার ব্যবধানে ২৩ তারিখ জেলার ছ’টি বিধানসভার কোথাও জনসভা কোথাও রোড শো’তে তাঁর অংশ নেওয়ার কথা।

২৫ তারিখ দ্বিতীয়বার বড়ঞা ও খড়গ্রামের প্রার্থীর হয়ে জেলায় ভোট প্রচারে আসবেন তিনি। সেই দিন বহরমপুরে রাত্রিবাস করার কথা তাঁর। তবে তৃণমূলের রাজ্য সহ-সভাপতি মইনুল হাসান বলেন “সেসব কিছুই জানা যায়নি। আমরা শুধু তাঁর সফর সূচিটুকুই পেয়েছি।”

তবে তাঁর জেলা সফরের আগে জেলার ভোটের হাওয়া বুঝতে এপ্রিলের ১৮ তারিখ জেলায় আসছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ওইদিন মুর্শিদাবাদের উত্তর প্রান্তের জেলার প্রার্থীদের হয়ে নির্বাচনী প্রচার করবেন তিনি। তারপরে আরও দু’বার ২৫ ও ২৭ তারিখ জেলায় তাঁর ভোট প্রচারে আসার কথা। প্রথমদিন সকালে তিনি একসঙ্গে জঙ্গিপুর, সুতি ও রঘুনাথগঞ্জ বিধানসভার তিন প্রার্থীর হয়ে নির্বাচনী প্রচার সেরে চলে যাবেন লালগোলায়। সেখান থেকে দুপুর তিনটে নাগাদ যাবেন রানিনগর ও ডোমকলের নির্বাচনী প্রচারে। মুখ্যমন্ত্রী না এলেও বহরমপুর বিধানসভার তৃণমূল প্রার্থীর হয়ে নির্বাচনী প্রচারে আসবেন অভিষেক বন্দ্যোপাধ্যায় চলতি মাসের ২৫ তারিখ। ওই দিন দুপুর একটায় ভরতপুর ও কান্দিতে নির্বাচনী জনসভায় অংশ নেওয়ার পর তিনি বহরমপুরের নির্বাচনী প্রচারে আসবেন বেলা তিনটেয়। সেই সময় তাঁর রোড শো’ হওয়ার কথা।

ফেব্রুয়ারির নরম রোদে বহরমপুরে জনসভার পর ভোটের গরম হাওয়ার সঙ্গে বৈশাখের চড়া রোদে মমতার এই জেলা সফর ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে জেলা তৃণমূলের প্রস্তুতি পর্ব। তার আগে জেলার বাইশ আসনের প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৭ এপ্রিল। মনোনয়ন যাচাই করা হবে ৮ তারিখ। ১২ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ। তারপরেই ঝাড়া হাত পা প্রচারে নামবেন সব দলের প্রার্থীরাই। তবে ভোটের মুখে তৃণমূল প্রার্থীদের হয়ে মুখ্যমন্ত্রীর ভোট প্রচার নিয়ে স্বাভাবিকভাবেই বাড়তি উত্তেজনা প্রার্থীদের মধ্যে। বাকি যে সমস্ত আসনে মুখ্যমন্ত্রী যেতে পারছেন না তাদের অবশ্য মনখারাপ। মইনুল বলেন, “সময় খুব কম। সব জায়গায় তাঁর পক্ষে যাওয়া সম্ভব নয়। যেখানে উনি সভা করবেন তাঁর কাছাকাছি সব প্রার্থীরাই উপস্থিত থাকবেন। মনখারাপের প্রশ্ন নেই।” তবে কংগ্রেস কটাক্ষ করেছে, জেলায় এত অল্প সময়ে কোন্দল সামলানো যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE