×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

Bengal Polls 2021: ভারতে একটাই সিন্ডিকেট চলে, মোদী-শাহ সিন্ডিকেট, শিলিগুড়ি থেকে আক্রমণ মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ মার্চ ২০২১ ১৪:১৩


ফাইল ছবি

ব্রিগেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শিলিগুড়িতে মিছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের মুখে ‘টানটান’ রবিবার। উত্তরবঙ্গে ৩ আসন ‘পাহাড়ের বন্ধু’-দের জন্য ছেড়েছে তৃণমূল। বাকি আসনে লোকসভা ভোটের নিরিখে অনেকটাই এগিয়ে বিজেপি। সেই উত্তরেই প্রার্থিতালিকা ঘোষণার পর প্রথমবারের জন্য হাজির তৃণমূল নেত্রী। শুরু করছেন বিধানসভা ভোটের প্রচার। উত্তরের মন পেতে তাঁর কৌশল কী হবে? নজর ছিল সে দিকেই।

আগেই মমতা ঘোষণা করেছিলেন, শিলিগুড়ির মিছিল ও সভা থেকে দ্রব্যমূল্য বৃদ্ধি থেকে শুরু করে গ্যাসের দাম বৃ্দ্ধি, সব কিছুর বিরুদ্ধেই আওয়াজ তোলা হবে। শিলিগুড়ির দার্জিলিং মোড় থেকে শুরু করে ভেনাস মোড় পর্যন্ত প্রথমে পদযাত্রা। তারপর সফদর হাসমি চকে হল জনসভা।

Advertisement

সরাসরি আপডেট—

• ৩.২৯ এই নির্বাচন অস্তিত্ব রক্ষা করার লড়াই, এ বার অস্তিত্ব রক্ষা করতে না পারলে বাংলা ভাগ করবেন মোদী। মোদী ভাষণ দেবেন শুনলেই সকলে ভয়ে ভয়ে থাকে। একগাড়ি কয়লার কত দাম, একটা ট্রেনের কত দাম। লক্ষ লক্ষ কোটি টাকার দুর্নীতি হয়েছে। মানুষের রান্না ঘরে আগুন জ্বলছে। মানুষের সমস্যার কথা বলতে এসেছি। ভোট চাইতে আসিনি। মোদী যখন ফাঁকা ব্রিগেডে বক্তৃতা করেন, তখন আমি রাস্তায় থাকি। রাস্তাই আমাকে রাস্তা দেখায়।

• ৩.২৯ বিদ্যাসাগরের মূর্তি ভেঙে, স্বামী বিবেকানন্দকে ‘ঠাকুর’ পদবী দিয়ে বাংলার ঐতিহ্যকে বোঝা যায় না। আমরা সবাইকে নিয়ে চলি। হিন্দু-মুসলমান সকলকে নিয়ে আমাদের সরকার চলে। রোজ রোজ প্রধানমন্ত্রীর মিথ্যে কথা মানুষ শুনবে না। আগের বার নির্বাচনের আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, ১৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। দিয়েছিলেন? দেননি। এ বারেও বলবেন।কিন্তু আপনারা ভোটটা উল্টে দেবেন। তৃণমূলকে দেবেন।

• ৩.২৭ নির্বাচনের আগে উজ্জ্বলা, আর নির্বাচনের পরে জুমলা। সারা দেশের মানুষকে বিনামূল্যে গ্যাস দিতে হবে। শুধু মিথ্যে কথা বলেন প্রধানমন্ত্রী।

• ৩.২৬ দেখে দেখে বাংলা বলেন মোদী। ভোটের আগে খেলা হবে, বললেন মমতা। কন্যাশ্রী, শিক্ষাশ্রী দেবে তৃণমূল, তোমার পাকাবাড়ি দরকার হবে না, রাজ্য সরকার পাকা বাড়ি বানিয়ে দেবে। বিজেপি বলেছিল, সব চা বাগান খুলে দেবে, একটাও খুলতে পারেনি। রাস্তা তৈরি করে দিয়েছে রাজ্য সরকার, এখন কেন্দ্র বলছে রাস্তা তৈরি করবে।

• ৩.২৪ রান্না ঘরে আগুন লাগলে মা-বোনেরা ছেড়ে কথা বলবে না, মনে রাখবেন। সারা পৃথিবীতে তেলের দাম কমলেও এখন দেশে তেলের দাম আকাশছোঁয়া। লোকসভা ভোটে উত্তরবঙ্গে এত আসন পেয়েছিল বিজেপি, তারপর কী করেছে কেন্দ্রীয় সরকার? হঠাৎ করে বলে তিস্তার জল দিয়ে দাও, একবার রাজ্যের সঙ্গে কথাও বলার প্রয়োজন করলেন না। প্রধানমন্ত্রী উল্টোপাল্টা মিথ্যা কথা বলছেন। প্রধানমন্ত্রীর আসনটিকেও সম্মান করছেন না উনি। উত্তরবঙ্গে একাধিক উন্নয়নের কাজ করেছে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকার কিছু করেনি।

• ৩.২২ আপানারা তো বড় তোলাবাজ। রেল, এয়ার ইন্ডিয়া, কোল ইন্ডিয়া বিক্রি করলে কত তোলাবাজি হয়? উজ্জ্বলা যোজনায় দুর্নীতি হয়েছে। সারা ভারত একটি সিন্ডিকেটের কথা জানে, মোদী-শাহ সিন্ডিকেট।

• ৩.১৯ বাংলায় রাত ১০টায় মহিলারা বেরোতে পারেন, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহারে মেয়েরা বেরোতে পারেন না। তাঁদের নিরাপত্তা নেই। বাংলায় মহিলাদের নিরাপত্তা আছে। দিল্লি তো বিক্রি করে দিয়েছেন, ভারতীয় রেল বিক্রি করে দিয়েছেন, সেনা, এয়ার ইন্ডিয়া বিক্রি করে দিয়েছেন মোদী। লজ্জা হওয়া উচিত। কোভিডে এত লোক মারা গিয়েছেন, তখন একদিনও দেখতে আসেননি মোদী। তখন ভয়ে ঘরে বসেছিলেন। আমি সারা রাজ্যে ঘুরে দেখেছি, হাসপাতালে গিয়েছি। কোভিডের টিকায় মোদীর মুখের ছবি দেওয়া হয়েছে। রাস্তা, বাড়ি সব প্রধানমন্ত্রীর নামে।

• ৩.১৫ উত্তরবঙ্গে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে মিছিল। মমতার আক্রমণ, প্রধানমন্ত্রী বাংলায় কুৎসা করতে আসেন। প্রধানমন্ত্রী বাংলায় প্রচার করার আগে জবাব দিন, কেন রান্নার গ্যাসের দাম বেড়েছে, কেন তেলের দাম বাড়ছে? কেন ৯০০ টাকায় গ্যাস কিনতে হচ্ছে? নরেন্দ্র মোদী আপনার দাম কত টাকা? মমতা বললেন, বাংলায় পরিবর্তন হবে না, দিল্লিতে পরিবর্তন হবে। আগামী দিনে পাঁচটি রাজ্যের নির্বাচনে সবকটিতে হারবে বিজেপি।

• ২.৫০ শিলিগুড়ির সভামঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়। শেষ হল পদযাত্রা। ভাষণ দিচ্ছেন তৃণমূল নেত্রী দোলা সেন।

• ২.১০ মিছিল শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মিছিলে রয়েছেন মিমি চক্রবর্তী, দোলা সেন, চন্দ্রিমা ভট্টাচার্য-সহ তৃণমূল নেতৃত্ব।

Advertisement