Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBFC

অভিনেতা বিশালের অভিযোগের ফল, ছাড়পত্রে দুর্নীতি রোধে বিশেষ পদক্ষেপ সেন্সর বোর্ডের

সেন্সর বোর্ডের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনেন তামিল অভিনেতা বিশাল। দুর্নীতি ঠেকাতে এ বার বিশেষ পদক্ষেপ নিল বোর্ড।

After vishal’s allegations censor board implements digitised process

(বাঁ দিকে) দক্ষিণী প্রযোজক-অভিনেতা বিশাল। প্রসূন জোশি (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ২১:২৮
Share: Save:

তামিল অভিনেতা বিশাল সম্প্রতি সেন্সর বোর্ডের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছেন। সেন্সর বোর্ডের চেয়ারম্যান প্রসূন যোশী নিজে বিষয়টি খতিয়ে দেখছেন। বুধবার দুর্নীতি প্রসঙ্গে সেন্সর বোর্ড একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে ছবির সেন্সর ছাড়পত্র সংক্রান্ত বিভিন্ন তথ্য উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করেন, তাঁর নতুন ছবির হিন্দি সংস্করণের ছাড়পত্র পেতে সেন্সর বোর্ডের মুম্বই শাখার আধিকারিকদের তাঁকে মোটা টাকা ঘুষ দিতে হয়েছে। ‘মার্ক অ্যান্টনি’ নামে এই তামিল ছবির সেন্সর ছাড়পত্রের জন্য বিশালকে নাকি মোট ৬ লক্ষ ৫০ হাজার টাকা দিতে হয়েছে। বিশালের অভিযোগ প্রকাশ্যে আসার পরেই কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রক পদক্ষেপ করে।

বুধবার সিবিএফসি (সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন) তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘‘অভিযোগটিকে সঙ্গে সঙ্গে গুরুত্ব দেওয়া হয়েছে এবং বিষয়টিকে গুরুত্ব দিয়ে অনুসন্ধান করা হচ্ছে। আমরা এই ঘটনার শিকড় পর্যন্ত পৌঁছব এবং কড়া পদক্ষেপ নেওয়া হবে।’’ এরই সঙ্গে সেন্সর বোর্ড জানিয়েছে যে আধিকারিকদের বিরুদ্ধে বিশাল অভিযোগ এনেছেন তাঁরা সংস্থার কর্মী নন, সহযোগী হিসাবে কাজ করেন।

এর আগে বিশাল তাঁর অভিযোগ জানানোর সময়ে কেন্দ্র সরকারের কাছে সাহায্য চেয়েছিলেন। সেই মতো কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে সমাজমাধ্যমের পাতায় লেখা হয়, ‘‘অভিনেতা বিশাল সিবিএফসিতে যে দুর্নীতির অভিযোগ এনেছেন তা অনভিপ্রেত। সরকার কঠোর ভাবে দুর্নীতি দমনে বদ্ধপরিকর এবং কেউ দোষী সাবস্ত হলে তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।’’ গত সপ্তাহেই মন্ত্রকের তরফে এক জন উচ্চপদস্থ আধিকারিককে অনুসন্ধানের জন্য মুম্বই পাঠানো হয়েছে।

বিশালের দাবিকে ঘিরে একাধির প্রশ্ন ওঠে। বুধবার সেন্সর বোর্ড ছবির ছাড়পত্র সম্পর্কিত কিছু তথ্যও প্রকাশ করে। সেখানে লেখা হয়েছে, ‘‘বছরে আমরা ১২ হাজার থেকে ১৮ হাজার ছবিকে ছাড়পত্র দিয়ে থাকি। অনেক সময়েই ছবির মুক্তি অনুযায়ী আগে ছাড়পত্রের অনুরোধও আসে। তাই পাহাড় প্রমাণ কাজের চাপ অনেক সময়েই মানুষের নজর এড়িয়ে যায়।’’ এরই সঙ্গে তারা প্রযোজকদের উদ্দেশে বার্তা দিয়েছেন, ‘‘ছবি মুক্তির নির্ঘণ্ট মাথায় রেখে ছবি দেখার প্রক্রিয়াকে প্রযোজকদের সম্মান জানানো উচিত এবং সময় থাকতে পরিকল্পনা করা উচিত।’’

একই সঙ্গে সেন্সর বোর্ড তাদের ছাড়পত্রের প্রক্রিয়াকে আরও সুরক্ষিত করতে উদ্যোগী হয়েছে। তারা জানিয়েছে প্রযোজক এবং সেন্সর বোর্ডের মধ্যে কোনও রকম সমস্যা ঠেকাতে তারা তৃতীয় কোনও ব্যক্তির অস্তিত্ব রাখবে না। তারা আগামী দিনে পুরো প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করা হবে বলে জানিয়েছে তা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE