Advertisement
০২ মে ২০২৪
Monsoon

Monsoon Celebration: মেঘদূতের খোঁজে শহর, এক সন্ধ্যায় নানা প্রদেশের গানে-কবিতায় বর্ষার উদ্‌যাপন

গানে-কবিতায় মোড়া এক সন্ধ্যা। বিভিন্ন প্রদেশের বর্ষামুখর উদ্‌যাপনের স্বাদ এ শহরেই। রবিবাসরীয় সন্ধ্যায় তারই অপেক্ষা।

গানে-কবিতায় বর্ষার উদ্‌যাপন

গানে-কবিতায় বর্ষার উদ্‌যাপন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৮:১০
Share: Save:

রবীন্দ্রনাথ বর্ষাকে অভিনন্দন জানিয়েছেন আজীবন। বর্ষা তাঁর জীবনে বিরহী হয়ে এসেছে। সে দিনের মিলন-মালার গন্ধ ভেসে আসা আজকের সজল সমীরণেই কি মনে পড়ে ‘মেঘদূত’-এর কথা?

আদি কবি কালিদাস থেকে রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, অতুলপ্রসাদ সেন, হিমাংশু দত্ত-অজয় ভট্টাচার্য, প্রণব রায়-কমল দাশগুপ্ত, জীবনানন্দ দাশ , সুনীল গাঙ্গুলি থেকে আজকের কবি ও লেখক— সকলের কাছেই প্রথম ও আদি প্রেমঋতু সিক্তযূথী গন্ধ মাখা বর্ষা। সেই বর্ষা নিয়ে বাংলা ও অন্য প্রদেশের লোকায়ত ও শাস্ত্রীয় সঙ্গীতের বিশাল ভাণ্ডারের এক টুকরো তুলে ধরবে ‘যোধপুর পার্ক গীতিকা’ র প্রযোজনা ‘মনসুন মেলোডিজ’।

চন্দ্রাবলী রুদ্র দত্তের পরিচালনায় রবিবার শিশির মঞ্চে আয়োজিত হবে বর্ষার এই পটচিত্র। রবি ঠাকুরের গানের সঙ্গে থাকবে আরও অনেক কবির বর্ষা বন্দনার গান, কবিতা। থাকবে উত্তর প্রদেশ, বিহারের ঝুলা, সাওন ও অওধি ঠুমরী। সঙ্গে অন্য প্রদেশের গান এবং নৃত্য বিশ্লেষণও।

চন্দ্রাবলীর মতে, এক সন্ধ্যার পরিসরে ভারতের এক টুকরো বর্ষা উদ্‌যাপনই এক সাংস্কৃতিক ঐক্যের বার্তা হয়ে পৌঁছবে সব শ্রোতা-দর্শকের কাছে। তিনি নিজে ছাড়াও গানে থাকবেন দীপাবলী দত্ত, প্রদীপ দত্ত, দেবমাল্য চট্টোপাধ্যায় প্রমুখ। সঙ্গে কথায় মৌনীতা চট্টোপাধ্যায় এবং যন্ত্রানুষঙ্গে সুব্রত বাবু মুখোপাধ্যায়, বিপ্লব মণ্ডল প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Rabindranath Tagore Songs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE