Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বিনোদন

এই বলি সেলেবদের ‘গিনেস বুক’-এ রেকর্ড রয়েছে, কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন
১৫ ডিসেম্বর ২০১৭ ১৮:০৮
বিশ্বের সব ফিল্ম ইন্ডাস্ট্রির মধ্যে সবচেয়ে বড় বলিউড। একশো বছরেরও বেশি সময় ধরে সিনেমা শিল্পে অবদান রয়েছে এই ইন্ডাস্ট্রির। শুধু অভিনয় আর ফিল্ম তৈরিই নয়, অভিনেতাদের নিজস্ব কিছু রেকর্ডও রয়েছে। যে কারণে তাঁদের নাম রয়েছে ‘দ্য গিনেস বুক অব ওয়ার্ল্ড’-এর রেকর্ডবুকে। গ্যালারির পাতায় এমনই কয়েক জন বলি অভিনেতার খোঁজ।

ললিতা পওয়ার। বলিউডের এক জন জনপ্রিয় প্রবীণ অভিনেত্রী। ৮১ বছর বয়সে ১৯৯৮ সালে প্রয়াত হন তিনি। বলিউডের বহু ছবিতে বিভিন্ন অভিনেতার মায়ের চরিত্রে অভিনয় করেছেন তিনি। হিন্দি, গুজরাতি, মরাঠি মিলিয়ে প্রায় ৭০০ ছবিতে কাজ করেছেন অভিনেত্রী। ১২ বছর বয়স থেকে টানা ৭০ বছর অভিনয় জগতের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। দীর্ঘতম ফিল্ম কেরিয়ারের জন্য তাঁর নাম রয়েছে ‘গিনেস বুক’-এ।
Advertisement
‘দাদামণি’। হ্যাঁ, এই নামেই সবচেয়ে জনপ্রিয় এবং পরিচিত ছিলেন অশোক কুমার। তিনিও টানা ৬৩ বছর ধরে অভিনয় জগতের সঙ্গে যুক্ত ছিলেন। অশোক কুমারের নামও রয়েছে ‘গিনেস বুক’-এর খাতায়। বলিউডে লিড চরিত্রে দীর্ঘতম কেরিয়ারের জন্য রেকর্ড রয়েছে তাঁর।

বি-টাউন আর বিগ-বি। এক কথায় অমিতাভ বচ্চন বলিউডের ট্রেন্ড সেটার। তাঁর ‘ব্যারিটোন’ ভয়েস হাজার হাজার মানুষের মন জয় করেছে। সেই গলার স্বরের জন্যই রেকর্ডবুকে নাম রয়েছে অমিতাভের। ১৯ জন জনপ্রিয় শিল্পীর সঙ্গে ‘হনুমান চালিশা’ গাওয়ার জন্য ‘গিনেস বুক’ রেকর্ড রয়েছে বিগ-বি’র।
Advertisement
নব্বুই-এর দশকের অন্যতম সেরা গায়ক। বাংলা-হিন্দি ছবিতে বহু হিট গান রয়েছে কুমার শানুর। এক দিনে সবচেয়ে বেশি সংখ্যক গান রেকর্ড করে ‘গিনেস বুক’-এ নাম তুলে ফেলেছিলেন কুমার শানু। একই দিনে সর্বোচ্চ ২৮টি গান রেকর্ডিংয়ের নজির রয়েছে শিল্পীর।

বলিউডের বাদশা বলে কথা। রোম্যান্সিং কিঙ্গ খান বলা হয় তাঁকে। থিয়েটার-টিভি সিরিয়াল থেকে বলিউডের ছবি। শাহরুখ খানের অভিনয় দক্ষতা মন জয় করেছে বহু মানুষের। ২০১৩ সালে সর্বোচ্চ আয় করে শাহরুখের নাম উঠেছিল ‘গিনেস বুক’-এ। সে বছর প্রায় ২২১ কোটি টাকা রোজগার করেছিলেন তিনি।

বাবা অমিতাভের পাশাপাশি ছেলে অভিষেকও রেকর্ডের মালিক। একটি ছবির প্রচারে সবচেয়ে বেশি বার পাবলিক অ্যাপিয়ারেন্সের কারণে অভিষেক বচ্চনের রেকর্ড রয়েছে। ‘দিল্লি সিক্স’ ছবির প্রচারের সময় ১২ ঘণ্টায় প্রাইভেট জেট নিয়ে প্রায় ১৮০০ কিলোমিটার যাতায়াত করেছিলেন তিনি।

‘গিনেস বুক’-এর খাতায় নাম রয়েছে সোনাক্ষী সিংহেরও। গত বছর মার্চে এই রেকর্ড করেছেন নায়িকা। ‘নেইল আর্ট’ করে রেকর্ড গড়েছিলেন অভিনেত্রী। যাঁরা ঘন ঘন ‘নেইল আর্ট’ করান, সেই রেকর্ডের তালিকাতেই নাম রয়েছে সোনাক্ষীর।