Advertisement
২৩ জুলাই ২০২৪

স্মার্টফোনে ছোটবেলা

হারিয়ে যাওয়া গেমসগুলো আবার স্মার্টফোনে। লিখছেন অরিজিৎ চক্রবর্তীমনে আছে ছোটবেলায় স্কুল থেকে ফিরে কোনও মতে নাকেমুখে গুঁজে ফুটবল খেলতে নেমে পড়া? আর বৃষ্টির দিনে খেলার মাঠটা পাল্টে যেত ব্রিক গেমে কিংবা টিভিতে লাগানো কনসোলে। পিক্সেলেটেড হয়ে যাওয়া প্লেয়ার নিয়েই চলত ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বযুদ্ধ বা চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড লড়াই! ছোটবেলার সেই ফুটবল ম্যাচের স্বাদ এ বার স্মার্টফোনে।

শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৫ ০০:০৩
Share: Save:

তিকি তাকা সকার (Tiki Taka Soccer)

মনে আছে ছোটবেলায় স্কুল থেকে ফিরে কোনও মতে নাকেমুখে গুঁজে ফুটবল খেলতে নেমে পড়া? আর বৃষ্টির দিনে খেলার মাঠটা পাল্টে যেত ব্রিক গেমে কিংবা টিভিতে লাগানো কনসোলে। পিক্সেলেটেড হয়ে যাওয়া প্লেয়ার নিয়েই চলত ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বযুদ্ধ বা চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড লড়াই! ছোটবেলার সেই ফুটবল ম্যাচের স্বাদ এ বার স্মার্টফোনে। ইন্সটল করে নিন তিকি তাকা সকার। পিক্সেল দিয়ে তৈরি প্লেয়ার, সহজ সরল গেমপ্লে আর নামমাত্র গ্রাফিক্স— নস্টালজিয়ায় ডুব দেওয়ার এক আদর্শ জায়গা। তবে ২০১৫তে শুধু ফুটবল ম্যাচেই আটকে থাকতে হবে না, টিম ম্যানেজারের কাজটাও করতে হবে আপনাকে। আর সেরা গোল বা চমকে দেওয়া ফ্রি কিকের অ্যাকশন রিপ্লে ফেসবুক-টুইটারে শেয়ারও করতে পারবেন অ্যাপটা থেকেই।

প্ল্যাটফর্ম: আইওস, অ্যান্ড্রয়েড; দাম: বিনামূল্য

মাউন্টেন গোট মাউন্টেন (Mountain Goat Mountain)

মারিওর কথা মনে আছে? সেই যে পাহাড়-নদী পেরিয়ে রাক্ষসের সঙ্গে যুদ্ধ করে উদ্ধার করত রাজকন্যাকে? মাউন্টেন গোট মাউন্টেন গেমটাও অনেকটা সে রকম। না, রাজকন্যা ঠিক নেই। তবে পাহাড়-পর্বত পেরোতে হবে। গত বছর মোবাইল গেমের দুনিয়া চমকে দিয়েছিল ক্রসি রোড। এ বছরও সেই গেম প্রস্তুতকারক সংস্থা জেঙ্গা গেমের দুনিয়ায় নিয়ে এসেছে আরও একটা গেম। মাউন্টেন গোট মাউন্টেন। এই গেমিং অ্যাপসের ডিএনএ-তেও ক্রসি রোডের যে খানিকটা মিশেল নেই তা বলা যাবে না। গেম প্লে-টা অনেকটা আগের গেমের মতোই। তবে এই গেমে নতুনত্ব এনেছে জেঙ্গা। লাফিয়ে লাফিয়ে রাস্তা পার হওয়ার বদলে এক ছাগলকে পাহাড় পেরোতে সাহায্য করতে হবে আপনাকে। আর ‘গোট হ্যাট’ পেলে পাল্টে যাবে দৃশ্যপট।

প্ল্যাটফর্ম: আইওস, অ্যান্ড্রয়েড; দাম: বিনামূল্য

এসবিকে ফিফটিন (SBK15 Official Mobile Game)

জেন ওয়াইয়ের এমন কাউকে কি পাওয়া সম্ভব যে কোনও দিন রোড র‌্যাশ খেলেনি? স্কুলের কম্পিউটারের পিরিয়ডে ‘ডস’‌ শেখার ক্লাস কেটে সবাই মিলে একটা কম্পিউটারে ঝুঁকে রোড র‌্যাশ না হলে আর কীসের কম্পিউটার ক্লাস! এসবিকে ফিফটিন আপনাকে সেই ফেলা আসা ছোটবেলায় ফিরিয়ে নিয়ে যাবেই। একবার এই গেমটা খেলতে বসলে রোড র‌্যাশের কথা মনে পড়তে বাধ্য। মোটরবাইক বা কার রেসিং গেম কে না ভালবাসে! তা সে ছোটবেলায় স্কুলের কম্পিউটার ক্লাসে লুকিয়ে হোক বা সদ্য কেনা প্লেস্টেশনে। তবে সমস্যা হল ভাল গ্রাফিক্সওয়ালা গেমসের দাম অনেক। আর মোবাইলের ফ্রি গেমস হলে তো অন্য সমস্যা, বিজ্ঞাপনের জ্বালায় জ্বালাতন! সে সমস্যার সুরাহা করে দেবে ওয়ার্ল্ড সুপারবাইক চ্যাম্পিয়নশিপের এ বছরের অফিশিয়াল গেম।

প্ল্যাটফর্ম: আইওস, অ্যান্ড্রয়েড; দাম: বিনামূল্য

স্নেক রিওয়াইন্ড (Snake Rewind)

খুব বেশি বছর পিছিয়ে যাওয়ার দরকার নেই। বছর দশ-বারোই যথেষ্ট। টাইমমেশিনে একবার সেই সময়ে পাড়ি দিলে মোবাইলের দুনিয়াটা একবার ভাবুন তো। শক্তপোক্ত একটা নোকিয়ার সেট আর তাতে ‘স্নেক’— এই তো ছিল মোবাইলের জগৎ। কত ডিনার যে পিছিয়ে গেছে মোবাইল স্ক্রিনের ওই সাপটাকে বাড়তে দেখে, সেটা যারা খেলেছে তারাই জানে। কিন্তু ছোটবেলার সেই ‘নোকিয়া’ ফোনও কবে হারিয়ে গেছে। আর তেমনই প্লেস্টেশনে-এক্সবক্সের চাপে হারিয়ে গেছে ছেলেবেলার ‘স্নেক’। কিন্তু না, ২০১৫তে আর দুঃখ করতে হবে না। স্নেক রিওয়াইন্ড গেম আপনাকে টাইমমেশিনে চাপাবেই। নতুন এই গেমের খেলার ধরনটা অনেকটা পুরনো স্নেক গেমের মতোই। তবে স্বাভাবিক ভাবে গ্রাফিক্স আর সাউন্ডে বৈচিত্র এসেছে।

প্ল্যাটফর্ম: আইওস, অ্যান্ড্রয়েড; দাম: বিনামূল্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE